5.7 C
London
February 29, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

“নো-শো এমপি”কে জাপান পার্লামেন্ট হতে বহিষ্কার

জাপানে জনপ্রিয় ব্যক্তিদের নিয়ে মুখরোচক কাহিনীর ভিডিও কনটেন্ট তৈরি করে জনপ্রিয়তা অর্জন করেছেন এমন একজন এমপিকে পার্লামেন্ট থেকে বহিষ্কার করা হয়েছে। তার বিরুদ্ধে অভিযোগ যে তিনি কখনো পার্লামেন্ট অধিবেশনে যোগ দেননি বরং তিনি সবসময় ইউটিউবের জন্য ভিডিও তৈরিতেই ব্যস্ত ছিলেন।

সেনেট সদস্যরা ইওশিকাজু হিগাশিতানিকে মঙ্গলবার বহিষ্কার করেছে। সাত মাস আগে তিনি এমপি নির্বাচিত হন কিন্তু এর পর তিনি একদিনের জন্যেও পার্লামেন্টের অধিবেশনে যোগ দেন নি।

তার এই দীর্ঘ ও ধারাবাহিক অনুপস্থিতির কারণে পার্লামেন্টের শৃঙ্খলা সংক্রান্ত কমিটি তাকে বহিষ্কার করেছে।

মি. হিগাশিতানি গত বছরের জুলাই মাসে জাপানি পার্লামেন্টের উচ্চকক্ষের এমপি নির্বাচিত হন। তবে তিনি অনেক বেশি পরিচিত একজন ইউটিউবার হিসেবে। ইউটিউবে সবাই তাকে চেনে গাশি নামে। তিনি তার ভিডিওতে জনপ্রিয় ব্যক্তিদের নিয়ে নানা ধরনের খোশগল্প প্রচার করে থাকেন।

জাপানে পার্লামেন্ট থেকে বহিষ্কার হওয়া একজন এমপির জন্য অনেক বড় শাস্তি। এরকম ঘটনা ১৯৫০ সালের পর দেশটিতে দু’বার ঘটেছে। কিন্তু এই প্রথম অনুপস্থিতির কারণে কাউকে বহিষ্কার করা হলো।

এ সপ্তাহেই ইওশিকাজু হিগাশিতানিকে বহিষ্কারের সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। পার্লামেন্টে উপস্থিত না থাকার কারণে একসময় তিনি “নো-শো এমপি” হিসেবে জাপানে পরিচিত হয়ে ওঠেন।

ধারণা করা হয় যে তিনি সংযুক্ত আরব আমিরাতে বসবাস করছেন। জাপানি সংবাদ মাধ্যমে বলা হচ্ছে পার্লামেন্টে যোগ দিতে এলে তাকে গ্রেফতার করা হতে পারে এই আশঙ্কায় তিনি কোনো অধিবেশনে যোগ দেন নি। এর আগে কয়েকজন জাপানি সেলিব্রিটি তার বিরুদ্ধে প্রতারণা ও মানহানির মামলা দায়ের করেছে।

এম.কে
১৬ মার্চ ২০২৩

আরো পড়ুন

ব্রেক্সিট চুক্তি নিয়ে সাময়িক অগ্রগতি

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যের সবচেয়ে চমকপ্রদ রেল যাত্রাপথ, টিকেটের মূল্য ৩ পাউন্ড

নিউজ ডেস্ক

যুক্তরাজ্যে স্যোশাল মিডিয়া প্ল্যাটফর্ম হতে চলছে হরদম জালিয়াতি