1. robin.nasif@live.com : নিউজ ডেস্ক :
  2. farjulcreative@gmail.com : নিউজ ডেস্ক : Farjul Islam
  3. mh2mukul@gmail.com : নিউজ ডেস্ক : M Moinul Hossain
  4. nh.tiash@gmail.com : Nawshad Tiash : Nawshad Tiash
পশ্চিমবঙ্গের তাজপুরে গভীর সমুদ্রবন্দর নির্মাণ করবেন আদানি TV3 BANGLA
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২

পশ্চিমবঙ্গের তাজপুরে গভীর সমুদ্রবন্দর নির্মাণ করবেন আদানি

আন্তর্জাতিক
  • মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২
  • ৫৪

১৫ হাজার কোটি টাকা বিনিয়োগে তাজপুর বন্দর তৈরির ছাড়পত্র দিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্যের মন্ত্রিসভা। সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে আয়োজিত রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সমুদ্র বন্দর গড়ার দায়িত্ব দেওয়া হয় আদানি গ্রুপকে।

 

কলকাতার মেয়র ফিরহাদ হাকিম বলেন, গৌতম আদানি তাজপুরে একটি গভীর সমুদ্রবন্দর নির্মাণ করবেন। শিল্প উন্নয়ন নিগমের ডাকা বৈশ্বিক দরপত্রে অংশ নিয়ে আদানি গ্রুপ প্রকল্পটি পেয়েছে। এই গভীর সমুদ্রবন্দর নির্মিত হলে ২৫ হাজার মানুষের কর্মসংস্থান হবে।

 

কলকাতা থেকে ১৭০ কিলোমিটার দূরে পূর্ব মেদিনীপুর জেলার বঙ্গোপসাগরের তীরে অবস্থিত তাজপুরে নির্মিত হবে এ গভীর সমুদ্রবন্দর। এ বন্দরে এক লাখ ডেড ওয়েট টন (ডিডব্লিউটি) ধারণক্ষমতার জাহাজ নোঙর করতে পারবে। এ প্রকল্পে ২৫ হাজার কোটি রুপি বিনিয়োগ করবে আদানি গ্রুপ।

 

ফিরহাদ বলেন, এ বন্দর নির্মিত হলে রাজ্যের চেহারা বদলে যাবে। এ বন্দরের ওপর নির্ভর করে এ রাজ্যের দ্রুত শিল্পায়ন হবে। শিগগিরই গভীর সমুদ্রবন্দর নির্মাণ শুরুর জন্য লেটার অব ইনটেন্ট বা কাজ শুরুর অনুমতিপত্র আদানি গ্রুপের হাতে তুলে দেবেন মুখ্যমন্ত্রী।

 

মমতা বন্দ্যোপাধ্যায় ২০১৬ সালে প্রথমবার তাজপুরে গভীর সমুদ্রবন্দর নির্মাণের ঘোষণা দেন। সেই সময় তিনি বলেছিলেন, এককভাবে পশ্চিমবঙ্গ সরকারই এ বন্দর নির্মাণের উদ্যোগ নেবে। পরে কেন্দ্রীয় সরকার এ প্রকল্পে যুক্ত হওয়ার প্রস্তাব পাঠালে রাজ্য সরকার সম্মতি দেয়। রাজ্য সরকার কেন্দ্রীয় সরকারকে ২৬ শতাংশ শেয়ার দিতে সম্মত হয়।

 

 

২০ সেপ্টেম্বর ২০২২
এনএইচ

Leave a Reply

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…

আর্কাইভ