10.5 C
London
March 28, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ব্রেক্সিট: ডেইরি মিল্কের উৎপাদন জার্মানি থেকে ইউকেতে স্থানান্তর করবে ক্যাডবেরি

বিখ্যাত চকলেট ব্র্যান্ড ‘ডেইরি মিল্কের’ কারখানা জার্মানি থেকে যুক্তরাজ্যে সরিয়ে আনবে এর উৎপাদক প্রতিষ্ঠান ক্যাডবেরি। ২০২২ সালের মধ্যে জার্মানির বদলে বার্মিংহামের বর্নভিলে অবস্থিত নিজেদের প্রধান কারখানায় উৎপাদন স্থানান্তর করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। আর, এ লক্ষ্যে ১৫ মিলিয়ন পাউন্ড বিনিয়োগ করবে তারা।

 

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বরিস জনসন ব্রিটিশ গণমাধ্যমকে বলেন, আবার তাদের ঐতিহ্যবাহী বার্মিংহামের ‘বাড়িতে’ ফিরে আসবে বহু প্রজন্মের প্রিয় চকলেট ডেইরি মিল্ক। বিষয়টি অত্যন্ত চমৎকার।

 

বলা হচ্ছে, এই স্থানান্তর প্রক্রিয়াটির মাধ্যমে নতুন কর্মসংস্থান সৃষ্টির সম্ভাবনা না থাকলেও, ব্রেক্সিট পরবর্তী ব্যবসা-বাণিজ্য গতিময় করতে চলেছে। ট্রেড ইউনিয়নগুলোও ক্যাডবেরির এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। ইউনিটের একজন প্রতিনিধি এ প্রসঙ্গে মন্তব্য করেন, কোভিড বিধিনিষেধের মধ্যেও এই চমৎকার বিনিয়োগটিকে সফল করা হবে। যুক্তরাজ্যের বাণিজ্য সচিব কাসি কার্টেং সংবাদটি ‘সুমধুর’ বলে অভিহিত করেছেন।

 

বর্তমানে এই কারখানার বার্ষিক উৎপাদন ৩৫ হাজার টন। উৎপাদন স্থানান্তরের পর বার্মিংহামের কারখানায় আরো ১২৫ মিলিয়ন ডেইরি মিল্কের বার (১২ হাজার টন চকলেট) উৎপাদন হবে। তবে পোল্যান্ড, আয়ারল্যান্ড, হাঙ্গেরি ও জার্মানিতে স্বলপ পরিসরে উৎপাদন অব্যহত থাকবে।

 

ব্রেক্সিটের ঘোষণা আসার পর থেকেই বিশেষজ্ঞরা বলছিলেন, ইউরোপের বহু প্রতিষ্ঠানকে নিজেদের ব্যবসা স্থানান্তর করতে হবে এর ফলে।

 

সূত্র: দ্য টেলিগ্রাফ, এক্সপ্রেস ইউকে
৮ ফেব্রুয়ারি ২০২১
এনএইচ

আরো পড়ুন

সব বাড়ি বিক্রি করে ভাড়া বাড়িতে উঠেছেন ইলন মাস্ক

যুক্তরাজ্যে ফিরতে পারবেন না শামীমা বেগম: সুপ্রিম কোর্ট

ইংলিশ চ্যানেল থেকে শতাধিক অভিবাসী উদ্ধার