TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

গ্রিনল্যান্ডে এক হাজার বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা: গবেষণা

ছবি: আল জাজিরা

জলবায়ু পরিবর্তনের প্রভাব ইতোমধ্যেই টের পেতে শুরু করেছে বিশ্ব। এর মোকাবিলায় বিশ্বজুড়ে নানা পদক্ষেপ নেওয়া হলেও তা যথেষ্ট নয়, যার কারণে এখনও যথেষ্ট ফল মেলেনি। এই প্রেক্ষাপটে গবেষকরা সামনে এনেছেন নতুন তথ্য। এতে বলা হয়েছে, গ্রিনল্যান্ডের তাপমাত্রা ১০০০ বছরের মধ্যে সবচেয়ে উষ্ণ হয়ে পড়েছে।

বুধবার (১৭ জানুয়ারি) বৈজ্ঞানিক জার্নাল নেচারে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে, ২০ শতকের গড় তাপমাত্রার তুলনায় ১৯৯৫ সাল থেকে তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেলসিয়াস (২.৭ ডিগ্রি ফারেনহাইট) বেড়েছে। গবেষণায় দেখা যাচ্ছে, বরফের শিট এবং হিমবাহের গভীর থেকে নেওয়া নমুনাগুলোসহ গ্রিনল্যান্ডের বরফ যথেষ্ট উষ্ণ হয়েছে।

গবেষণাদলের প্রধান জার্মানির আলফ্রেড ওয়েজেনার ইনস্টিটিউটের গ্লাসিওলোজিস্ট মারিয়া হোরহোল্ড বলছেন, ‘আমরা ১৯৯০-এর দশক এবং ২০১১ সালের মধ্যে তাপমাত্রা বাড়তে দেখছি। আমাদের কাছে এখন বৈশ্বিক উষ্ণায়নের দৃশ্য স্পষ্ট।’

যেহেতু জীবাশ্ম জ্বালানি ব্যবহারের ফলে বায়ুমণ্ডলে কার্বন নির্গমন হয় এবং গ্রহকে আরও উষ্ণ করে, তাই বিজ্ঞানীরা সতর্ক করেছেন, দেশগুলো এখনও বৈশ্বিক উষ্ণায়নের সবচেয়ে খারাপ প্রতিক্রিয়া এড়াতে প্রয়োজনীয় পরিবর্তনগুলো বাস্তবায়ন করতে পারেনি।

গত নভেম্বরে জাতিসংঘের একটি রিপোর্টে দেখা গেছে, বিশ্ব উষ্ণ হওয়ার সাথে সাথে বিশ্বের অনেক বিখ্যাত হিমবাহ ২০৫০ সালের মধ্যে অদৃশ্য হয়ে যেতে পারে। আরেক গবেষণায় দেখা গেছে, আগামী ২১০০ সালের মধ্যে বিশ্বের দুই-তৃতীয়াংশ হিমবাহ অদৃশ্য বা গলে যাবে বলে শঙ্কা রয়েছে।

ডেনিশ মেটেরোলজিক্যাল ইনস্টিটিউটের জলবায়ু বিজ্ঞানী মার্টিন স্টেন্ডেল এই গবেষণা সম্পর্কে বলছেন, এটি গুরুত্বপূর্ণ অনুসন্ধান। তিনি বলছেন, গ্রিনল্যান্ডের বরফ গলে যাওয়ার ফলে সমুদ্রে পানি বাড়ছে। এতে সমুদ্রপৃষ্টের উচ্চতা বেড়ে যাচ্ছে।

অবশ্য বিশেষজ্ঞরা বলছেন, এক বছর, দুই বছর পর পর একবার করে উষ্ণপ্রবাহ আসে গ্রিনল্যান্ডে। সে সময় বায়ুর চাপও বেড়ে যায় কয়েকগুণ। তারই জেরে এই পরিমাণ বরফ গলে থাকতে পারে।

 

সূত্র: আল জাজিরা

আরো পড়ুন

সাবেক চেয়ারম্যান শামীমা নাসরিনই আবার দায়িত্ব পাচ্ছেন ই-ভ্যালির

দেশে ৩ কোটি ৬২ লাখ ডোজ করোনা টিকার প্রয়োগ

অনলাইন ডেস্ক

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নকল ওয়েবসাইট!