1. robin.nasif@live.com : নিউজ ডেস্ক :
  2. farjulcreative@gmail.com : নিউজ ডেস্ক : Farjul Islam
  3. mh2mukul@gmail.com : নিউজ ডেস্ক : M Moinul Hossain
  4. nh.tiash@gmail.com : Nawshad Tiash : Nawshad Tiash
পাসপোর্ট সূচকে বাংলাদেশের অবনতি TV3 BANGLA
শনিবার, ২১ মে ২০২২, ০৭:৪০ পূর্বাহ্ন

পাসপোর্ট সূচকে বাংলাদেশের অবনতি

নিউজ ডেস্ক
  • শনিবার, ৯ এপ্রিল, ২০২২
  • ১৪৩

বিশ্বের বিভিন্ন দেশের পাসপোর্টের মূল্যায়ন সূচক প্রকাশ করা হয়েছে। এই তালিকায় বাংলাদেশের পাসপোর্টের এক ধাপ অবনতি হয়েছে। ১১২টি দেশের মধ্যে বাংলাদেশের পাসপোর্টের অবস্থান এখন ১০৪তম। জানুয়ারিতে এটি ছিল ১০৩তম অবস্থানে।

 

২০২১ সালের অক্টোবরে বাংলাদেশের অবস্থান ছিল ১০৮তম। ২০২০ সালে ছিল ৯৮তম অবস্থানে।

 

সম্প্রতি প্রকাশিত হ্যানলি পাসপোর্ট ইনডেক্স-২০২২ এর দ্বিতীয় প্রান্তিকের তথ্য অনুসারে এ তথ্য জানা যায়।

 

ভিসা ছাড়া কোন পাসপোর্ট দিয়ে কতটি দেশে ভ্রমণ করা যায় তার ওপর ভিত্তি করে এই সূচক তৈরি করা হয়। মূলত ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের কাছ থেকে সংগৃহীত আন্তর্জাতিক যাত্রীদের ভ্রমণ তথ্য বিশ্লেষণ করে এই সূচক তৈরি করা হয়।

 

হ্যানলির সূচক অনুযায়ী, বর্তমানে বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ৪০টি দেশে ভিসা ছাড়া কিংবা অন অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করা যায়।  বিশ্বের ৬০টি দেশে ভিসা ছাড়া ভ্রমণ করতে পারা প্রতিবেশী দেশ ভারত রয়েছে ৮৪তম অবস্থানে, পাকিস্তান ১০৯তম এবং নেপাল রয়েছে ১০৬তম স্থানে।

সর্বশেষ এই সূচকের শীর্ষে যৌথভাবে রয়েছে জাপান ও সিঙ্গাপুরের। এদেশ দুটির নাগরিকরা বিশ্বের ১৯২টি দেশে ভিসা ছাড়া অথবা অন-অ্যারাইভাল ভিসায় প্রবেশ করতে পারেন। দ্বিতীয় অবস্থানে যৌথভাবে রয়েছে জার্মানি এবং দক্ষিণ কোরিয়া। আর মাত্র ২৬ দেশে অন-অ্যারাইভাল ভিসায় প্রবেশ করতে পারা আফগানিস্তান রয়েছে সর্বশেষ স্থানে।

৯ এপ্রিল ২০২২
এনএইচ

Leave a Reply

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…

আর্কাইভ