11 C
London
July 15, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

প্রথম কার্য দিবসে কী করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হিসেবে আজ শনিবার কিয়ার স্টারমারের প্রথম কার্যদিবস সম্পন্ন করলেন। আজ সারাদিনই নানা কাজে ব্যস্ত ছিলেন তিনি।

সকালে নতুন মন্ত্রিসভার সঙ্গে বৈঠক করেছেন স্টারমার। তার নতুন মন্ত্রিসভায় অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন র‌্যাচেল রিভস। উপপ্রধানমন্ত্রী হয়েছেন অ্যাঞ্জেলা রায়নার আর স্বরাষ্ট্রমন্ত্রী হয়েছেন ইভেত্তে কুপার। তবে নতুন মন্ত্রিসভার জ্যেষ্ঠ পদগুলো পূর্ণ হলেও মন্ত্রী পর্যায়ে কনিষ্ঠ পদগুলোতে নিয়োগ দেওয়ার কাজটি আজ চলেছে।

যুক্তরাজ্যের নতুন মন্ত্রিসভায় কিছু চমকও দেখা গেছে। করোনা মহামারির সময়ে ব্রিটিশ সরকারের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা হিসেবে কাজ করা প্যাট্রিক ভ্যালান্সকে বিজ্ঞানবিষয়ক মন্ত্রী করা হয়েছে। আর টিম্পসন গ্রুপের মালিক জেমস টিম্পসনকে কারামন্ত্রী করা হয়েছে।

এদিকে ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে ন্যাটোর ৭৫তম বার্ষিক সম্মেলনে যোগ দেবেন স্টারমার। আগামী মঙ্গলবার ওয়াশিংটন ডিসিতে এ সম্মেলন শুরু হবে। এটি হবে প্রধানমন্ত্রী হিসেবে স্টারমারের প্রথম বিদেশ সফর। ওয়েস্টমিনস্টার এবং ওয়াশিংটনের মধ্যে সম্পর্ক আরও দৃঢ় করার ক্ষেত্রে এই সফর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে।

গতকাল ন্যাটোর প্রধান জেনস স্টোলটেনবার্গ বলেছেন, আগামী সপ্তাহে আবারও স্টারমারের সঙ্গে বৈঠক করার পরিকল্পনা করছেন। স্টারমারকে ন্যাটোর শক্ত সমর্থক হিসেবে উল্লেখ করেছেন স্টোলটেনবার্গ।

সূত্রঃ এপি

এম.কে
০৭ জুলাই ২০২৪

আরো পড়ুন

আগামী মাস থেকে ব্রিটিশ পাসপোর্টের ফি বাড়ছে

নিউজ ডেস্ক

বরিস জনসনের ভারত সফর সীমিত করা হচ্ছে

অনলাইন ডেস্ক

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নিয়ে প্রথম বিদেশ সফরে ইউক্রেনে ক্যামেরন