12.1 C
London
May 21, 2024
TV3 BANGLA
মুক্তমতযুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

প্রপার্টি বিক্রয়ের উপর ট্যাক্স

বিলেতে প্রপার্টি বিক্রয় এর পর যে প্রফিট হবে তার উপর সরকারকে ট্যাক্স দিতে হবে এবং এই ট্যাক্সকে বলে ক্যাপিটাল গেইন ট্যাক্স। Capital gains tax (CGT) হল কোন সম্পদ ক্রয় করার পর, পরবর্তীতে ওই সম্পদের মূল্য বৃদ্ধি পেলে, সম্পদ বিক্রয় করার পর যে  প্রফিট আসবে তার উপর সরকারকে  ক্যাপিটাল গেইন ট্যাক্স দিতে হবে।  উদাহারনসরূপঃ কোন চিত্রকর্ম ২০২০ সালে মূল্য ছিল ১০০০০পাউন্ড। বর্তমানে সেই চিত্রকর্মের মূল্য বৃদ্ধি পাওয়ায়, তা ৩০০০০ পাউন্ডে বিক্রয় করা হল। তাহলে প্রফিট আসল ২০০০০ পাউন্ড। এখন এই ২০০০০ পাউন্ডের উপরে ক্যাপিটাল গেইন ট্যাক্স দিতে হবে।

ক্যাপিটাল গেইন ট্যাক্স কিভাবে কাজ করেঃ 

বিলেতে প্রায় সকল সম্পদ বিক্রয় করার পর প্রাপ্ত প্রফিট হতে ক্যাপিটাল গেইন ট্যাক্স দিতে হবে। পারসোনাল ট্যাক্স অ্যালাউন্স এবং ক্যাপিটাল গেইন ট্যাক্স এই দুটি সম্পূর্ণ ভিন্ন ট্যাক্স। পারসোনাল ট্যাক্স অ্যালাউন্স: কোন ব্যক্তির £১২৫৭০ পর্যন্ত বাৎসরিক আয়ে কোন ইনকাম ট্যাক্স নেই। ক্যাপিটাল গেইন ট্যাক্স: অন্যদিকে বর্তমানে কোন ব্যক্তির £১২৩০০ পর্যন্ত ক্যাপিটাল গেইন এর ক্ষেত্রে কোন  ক্যাপিটাল গেইন ট্যাক্স নেই। অন্যদিকে স্বামী-স্ত্রী যৌথভাবে কোন সম্পদের মালিক হলে, £২৪৬০০ পর্যন্ত ক্যাপিটাল গেইন এর ক্ষেত্রে কোন  ক্যাপিটাল গেইন ট্যাক্স নেই।  এপ্রিল ২০২৩ থেকে নতুন রেটে ক্যাপিটাল গেইন ট্যাক্স দিতে হবে।  এপ্রিল ২০২৩ এর পরে আপনি কোন প্রপার্টি বিক্রয় করলে, পূর্বের চেয়ে বেশি ক্যাপিটাল গেইন ট্যাক্স দিতে হবে। অর্থাৎ ২০২৩-২৪ অর্থ-বছরে কোন ব্যক্তির £৬০০০ পর্যন্ত ক্যাপিটাল গেইন এর ক্ষেত্রে কোন  ক্যাপিটাল গেইন ট্যাক্স দেয়া লাগবে না।

বিক্রয়কৃত প্রপার্টি যদি প্রধান আবাসন প্রপার্টি হয় অথবা সেমি কমার্শিয়াল প্রপার্টি হয়, তাহলে কিছু শর্তসাপেক্ষে প্রাইভেট রেসিডেন্স রিলিফ এর আওতায় ক্যাপিটাল গেইন ট্যাক্স দেয়া লাগবে না।

£১২৩০০ পর্যন্ত প্রপার্টি বিক্রয় এর ক্যাপিটাল গেইনে কোন ট্যাক্স নেই। প্রপার্টি বিক্রয় এর ক্যাপিটাল গেইন £১২৩০০ এর বেশি হলে যারা বেসিক রেটে ট্যাক্স দেন তাদের ক্যাপিটাল গেইন ট্যাক্স রেট ১৮% এবং যারা হাই রেটে ট্যাক্স দেন তাদের ক্যাপিটাল গেইন ট্যাক্স রেট ২৮%। ক্যাপিটাল গেইন ট্যাক্স ক্যালকুলেট করার ক্ষেত্রে অবশ্যই একজন অভিজ্ঞ এ্যাকাউন্টেন্ট সাথে পরামর্শ করুন।

যে সব খরচ বাদ দেয়া যাবে  

ক্যাপিটাল গেইন ট্যাক্স ক্যালকুলেট করার আগে, আপনি যে প্রফিট গেইন করেছেন তা হতে আপনি প্রপার্টি ক্রয় করার সময় যে খরচ করেছেন (যেমনঃ স্ট্যাম্প ডিউটি, এস্টেট এজেন্ট এবং সলিসিটর ফি, রিনোভেশন) বাদ দিতে পারবেন। তবে প্রপার্টি মেইন্টেনেন্স খরচ বাদ দেয়া যাবে না।

উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত প্রপার্টির ক্যাপিটাল গেইন ট্যাক্স 

উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত প্রপার্টিকে যদি প্রধান আবাসন করা হয় তবে ইনহেরিটেন্স ট্যাক্স দিতে হবে। এবং এই প্রপার্টি বিক্রয় করলে ক্যাপিটাল গেইন ট্যাক্স দিতে হবে।

ক্যাপিটাল গেইন ট্যাক্স কখন পরিশোধ করতে হবে 

প্রপার্টি বিক্রয় এর ৬০ দিনের মধ্যে ক্যাপিটাল গেইন ট্যাক্স পরিশোধের জন্য HMRCতে অ্যাপলিকেশন করতে হবে।

ক্যাপিটাল গেইন ট্যাক্স, প্রপার্টি মার্কেট এবং মর্গেজ সংক্রান্ত যেকোন ব্যাপারে বিস্তারিত জানতে নিচের ইমেইল অথবা টেলিফোন নাম্বারে যোগাযোগ করা যাবে।   

EMAIL: info@benecofinance.co.uk

PHONE: +4402080502478

[yotuwp type=”videos” id=”Ji2u6nfpMZ4″ ]

আরো পড়ুন

যুক্তরাজ্যের ওয়েলসে কাউন্সিল ট্যাক্স নিয়ে নতুন আলোচনা

আইন করেও কমানো যাচ্ছে না শরনার্থীদের অবৈধ প্রবেশ

যে কারণে ব্রিটিশ পার্লামেন্টের সম্মাননা পেলেন করণ জোহর