11 C
London
July 15, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতিঃ পদত্যাগ করলেন অস্ট্রেলিয়ান সিনেটর ফাতিমা

অস্ট্রেলিয়ার ক্ষমতাসীন লেবার পার্টি থেকে পদত্যাগ করেছেন সিনেটর ফাতিমা পেম্যান। ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার গ্রিন পার্টির প্রস্তাবকে সমর্থন করায় তাকে দল থেকে বরখাস্ত করা হয়। এরপর তিনি দল থেকে পদত্যাগের সিদ্ধান্ত গ্রহণ করেন।

বৃহস্পতিবার তিনি সাংবাদিকদের বলেন, “আমি কোনো যুদ্ধ-বিধ্বস্ত দেশ থেকে পালিয়ে আসা উদ্বাস্তু নই যে নিরাপরাধ মানুষের উপর নৃশংসতা দেখে চুপ থাকব। আমি এ দেশের নাগরিক। তাই আমি আমার মত প্রকাশে স্বাধীন।”

ভোটের আগে তিনি আল-জাজিরার জন্য একটি মতামত নিবন্ধ লেখেন। সেখানে ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতিকে নৈতিক বাধ্যতামূলক কাজ হিসেবে বর্ণনা করেছেন।
ফাতিমা পেম্যান যখন ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার পক্ষে মত দিয়ে পদমর্যাদা হারিয়েছেন, তখন তিনি একটি জাতীয় প্ল্যাটফর্মে যুক্ত হয়েছেন, যারা ফিলিস্তিনকে অগ্রাধিকার হিসেবে স্বীকৃতি প্রদান করেছে।

পেম্যান বলেন, আমি পশ্চিম অস্ট্রেলিয়ানদের সঙ্গে বিষয়টি নিয়ে পরামর্শ করেছি। তারা আমাকে হাল না ছাড়তে বলেছে। আমি লেবার পার্টির মূল মূল্যবোধ নিয়ে কাজ করছি যা সমতা, ন্যায়বিচার, নায্যতা এবং কণ্ঠহীন ও নিপীড়িতদের সমর্থনে কাজ করে থাকে।

অবশ্য তিনি অস্ট্রেলিয়ান সিনেটে স্বতন্ত্র হিসেবে কাজ চালিয়ে যাবেন বলে ঘোষণা দিয়েছেন।

উল্লেখ্য, ২০২২ সালে পেম্যান অস্ট্রেলিয়ার প্রথম হিজাব পরিহিতা সিনেটর হিসেবে পার্লামেন্টে বসেন। ফিলিস্তিনের স্বীকৃতির পক্ষে সমর্থন যোগাতে লেবার পার্টির একমাত্র সদস্য ফাতিমা পেম্যান।

সূত্রঃ আল জাজিরা

এম.কে
০৫ জুলাই ২০২৪

আরো পড়ুন

স্পেন যাওয়ার পথে ৩০০ অভিবাসন প্রত্যাশী নিখোঁজ

যুক্তরাষ্ট্রের পর্যটকদের জন্য ভিসা আবেদন সহজ করছে চীন

নিউজ ডেস্ক

‘হামাসকে হারানো সম্ভব নয়’: ইসরায়েলের মন্ত্রী