9.8 C
London
October 18, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

বছরে ৩ কোটি মানুষকে ওমরাহর সুযোগ দিতে চায় সৌদি আরব

ওমরাহ পালনে আগ্রহীদের জন্য বড় ধরনের সুখবর দিয়েছে সৌদি আরব। প্রতিবছর ৩ কোটি মানুষকে ওমরাহ পালনের সুযোগ দেওয়ার পরিকল্পনার কথা জানিয়েছে দেশটি। বর্তমানে ১ কোটি মানুষ এই সুযোগ পাচ্ছে।

সৌদি আরবের ওমরাহ-বিষয়ক সহকারী আন্ডার সেক্রেটারি আবদুল রাহমান বিন ফাহাদ স্থানীয় সম্প্রচার মাধ্যম আল এখবারিয়াকে নিজ দেশের নতুন পরিকল্পনার কথা জানিয়েছেন। তিনি বলেন, ‘প্রতি বছর ওমরাহ পালনকারীদের সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়ছে। এমন বাস্তবতায় ওমরাহযাত্রীর সংখ্যা চলতি বছর ১ কোটি থেকে বাড়িয়ে ৩ কোটি করার পরিকল্পনা রয়েছে।’

সংবাদমাধ্যম গালফ নিউজ জানিয়েছে, চলতি হিজরি বছর শুরুর প্রথম ছয় মাসে ওমরাহ পালনের জন্য সৌদি আরবে যান ৪৫ লাখের বেশি মানুষ। তাদের বেশির ভাগই বিমানযোগে সৌদি আরবে পৌঁছান। বাকিরা বিভিন্ন সীমান্ত এলাকা এবং সমুদ্রপথে দেশটিতে যান।

সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, এবার সবচেয়ে বেশি ওমরাহযাত্রী গেছেন ইন্দোনেশিয়া থেকে। এই সংখ্যা ১০ লাখ ৫ হাজার ৬৫ জন। দ্বিতীয় অবস্থানে থাকা পাকিস্তানের ওমরাহ পালনকারীর সংখ্যা ৭ লাখ ৯২ হাজার ২০৮ জন। তৃতীয়, চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে যথাক্রমে ভারত, মিসর ও ইরাক। তালিকার ছয় নম্বরে থাকা বাংলাদেশের ওমরাহ পালনকারীর সংখ্যা ২ লাখ ৩১ হাজার ৯২ জন।

ওমরাহ পালনে আগ্রহীদের জন্য সম্প্রতি ইলেকট্রনিক ভিসা বা ই-ভিসা চালুরও ঘোষণা দেয় সৌদি কর্তৃপক্ষ। দেশটির হজ ও ওমরাহ-বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, ওমরাহ পালনে আগ্রহীরা নুসুক অ্যাপ ব্যবহার করে ই-ভিসার জন্য আবেদন করতে পারবেন। এই অ্যাপের মাধ্যমে আবেদনের ২৪ ঘণ্টার মধ্যেই ভিসা পাওয়া যাবে। ভিসার মেয়াদও ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন করা হয়েছে। ভিসা পেতে স্বাস্থ্য পরীক্ষার প্রয়োজন হবে না। এ ছাড়া নারীদের জন্য পুরুষ অভিভাবক থাকার বাধ্যবাধকতাও আর থাকছে না।

সূত্রঃ গালফ নিউজ

এম.কে
০১ জুলাই ২০২৪

আরো পড়ুন

ওমরাহ পালনে অ্যাপের মাধ্যমে আগেই বুকিং দিতে হবে

১৫ বছর পর দেশে ফিরছেন থাকসিন সিনাওয়াত্রা

ইউক্রেন যুদ্ধ চলতে পারে কয়েক দশকঃ মেদভেদেভ