8 C
London
April 15, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

বাংলাদেশের ভ্যাকসিন নিতে আগ্রহী নেপাল

দেশীয় গ্লোব বায়োটেকের ব্যানকোভিড ভ্যাকসিনের দাম হতে পারে প্রায় সাড়ে তিন হাজার টাকা। এটি সফল হলে বাংলাদেশের চাহিদা মেটানোর পরই বিভিন্ন দেশে রফতানি করা হবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান হারুনুর রশীদ। এদিকে, হিউম্যান ট্রায়ালের আগেই বিশ লাখ ডোজ টিকা কিনতে সমঝোতা করেছে নেপাল।

গ্লোবের চেয়ারম্যান হারুনুর রশীদ বলেন, বাংলাদেশে তৈরি করোনা ভ্যাকসিন ব্যানকোভিডের দুই মিলিয়ন ডোজ ক্রয়ের সমঝোতা হয়েছে নেপালের আনমোল ফার্মাসিক্যাল। আগ্রহী আরো বেশ কয়েকটি দেশ। তবে তিনি এই দেশটির নাম বলেননি।

নেপালের অ্যাম্বাসেডর ডা. বনশ্রীধর মিশ্রা বলেন, তারা এই ভ্যাক্সিন নিতে আগ্রহী। সফল হলে সরকারিভাবে ক্রয় করতে চান তারা। বাংলাদেশ সরকার চাইলে নেপাল ক্লিনিক্যাল ট্রায়েলে আগ্রহী নেপাল।

গ্লোব বায়োটেকের প্রধান বলেন,বাংলাদেশকে সন্তুষ্ট করই আমদানি হবে ব্যানকোভিড। দামের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত না হলেও অন্য ভ্যাকসিনের চেয়ে তা তুলনামূলক কম হবে বলে জানান তিনি।

শিগগিরই মানবদেহে প্রয়োগের অনুমতি চাইতে সিআরও এর মাধ্যমে বিএমআরসিতে আবেদন জমা দিবে গ্লোব বায়োটেক।

এর আগে, গত ৫ অক্টোবর গ্লোব জানায়, গ্লোব সফলভাবে প্রাণিদেহে তাদের ট্রায়াল সম্পন্ন করেছে, এখন হিউম্যান ট্রায়ালে যওয়ার জন্য প্রস্তুত। সেদিন প্রতিষ্ঠানের চেয়ারম্যান মো. হারুনুর রশীদ জানান, সব ঠিকঠাক থাকলে, সরকারের সার্বিক সহযোগিতা পেলে ডিসেম্বরের শেষে অথবা জানুয়ারির শুরুতে আসবে। তবে এজন্য তিনি সরকারের পৃষ্ঠপোষকতার জন্য আবেদন করেন।

আরো পড়ুন

বাংলাদেশ হতে দক্ষ জনশক্তি নিবে জাপান

রাষ্ট্রদূতেরা সীমালঙ্ঘন করলে ব্যবস্থা নেওয়া হবে

কেন সিলেটকেই কেন্দ্র করে জঙ্গিদের এই অপতৎপরতা?

অনলাইন ডেস্ক