12.1 C
London
May 21, 2024
TV3 BANGLA
সারাদেশ

বিজয় দিবসের কুচকাওয়াজ বাতিল

নভেল করোনাভাইরাসের মহামারীর কারণে এ বছরের বিজয় দিবসে তেজগাঁওয়ে জাতীয় প্যারেড স্কয়ারে সশস্ত্র বাহিনীর সম্মিলিত সামরিক কুচকাওয়াজ বাতিল করেছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে বিশেষ অনুশাসন দিয়েছেন বলে জানা গেছে।

 

সম্প্রতি আন্তমন্ত্রণালয়ের দ্বিতীয় ভার্চুয়াল সভার কার্যপত্র থেকে পাওয়া তথ্যে এ সংবাদ জানা যায়। ওই সভায় সভাপতিত্ব করেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

 

কার্যপত্রে বলা হয়, বিজয় দিবস সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয়ের প্রথম সভায় একটি বিস্তারিত কর্মসূচি প্রণয়ন করা হয়েছিল। প্রধানমন্ত্রীর কাছে কর্মসূচি উপস্থাপন করা হলে করোনা ভাইরাসের ঝুঁকি থাকায় বড় ধরনের জনসমাগম হওয়ার কারণে জাতীয় কুচকাওয়াজ অনুষ্ঠান এ বছর রাখা সম্ভব নয় বলে তিনি অনুশাসন দিয়েছেন। অন্যান্য কর্মসূচিগুলো সীমিত আকারে করার জন্য প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন।

 

এজন্য মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সবার সঙ্গে আলোচনা করে সীমিত আকারে একটি কর্মসূচি প্রণয়ন করার জন্য দ্বিতীয় সভা আহ্বান করা হয়।

 

সাধারণত বিজয় দিবসে তেজগাঁওয়ের জাতীয় প্যারেড স্কয়ারে অনুষ্ঠিত হয় সম্মিলিত সামরিক কুচকাওয়াজ। এতে বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী ও বাংলাদেশ বিমানবাহিনীর সদস্যরা অংশ নেন।

 

কুচকাওয়াজের অংশ হিসেবে রীতি অনুযায়ী রাষ্ট্রপতি সালাম গ্রহণ করেন। এ সময় প্রধানমন্ত্রীসহ মন্ত্রিপরিষদ সদস্য, বিচারপতি, তিন বাহিনীর প্রধান, সংসদ সদস্য, কূটনীতিকগণ ও আমন্ত্রিত বিদেশি অতিথিরা উপস্থিত থাকেন।

 

আরো পড়ুন

নতুন বছরে ২টি প্লেন যোগ করবে বিমান বাংলাদেশ

জেএমবির দুই সদস্যকে আদালত থেকে ছিনতাই, ধরিয়ে দিলে ২০ লাখ টাকা

দুই স্ত্রীর টানাটানিতে মৃত্যুর আট বছরেও গতি হলো না লাশের!