12.3 C
London
May 6, 2024
TV3 BANGLA
শীর্ষ খবরসারাদেশ

বঙ্গবন্ধুর সঙ্গে আমার বাবার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ছিল: ট্রুডো

বঙ্গবন্ধুকে স্মরণ করে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে আমার বাবার খুবই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ছিল।

 

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘মুজিব চিরন্তন’ প্রতিপাদ্যে জাতীয় প্যারেড গ্রাউন্ডে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে বুধবার (১৭ মার্চ) দেওয়া এক ভিডিও বার্তায় এ মন্তব্য করেন জাস্টিন ট্রুডো। এছাড়াও ১৯৮৩ সালে তার বাবার সাথে বাংলাদেশ সফরের মধুর স্মৃতিচারণ কানাডার প্রধানমন্ত্রী।

 

বাংলাদেশের স্বাধীনতার পরপরই কানাডার সঙ্গে দ্বিপক্ষীয় আন্তরিক সম্পর্ক তৈরি হয় উল্লেখ করে ট্রুডো বলেন, আমার বাবা (তৎকালীন কানাডার প্রধানমন্ত্রী জোসেফ ট্রুডো) এবং শেখ মুজিবুর রহমান সেসময় উভয় দেশের মধ্যেকার আন্তরিক সম্পর্কের সূচনা করেন। সেই সম্পর্ক উভয় দেশের জনগণের মধ্যেকার সম্পর্কের মধ্যে আজ আরও দৃঢ় হয়েছে।

 

বাংলাদেশের উন্নয়নের কথা বলতে গিয়ে ট্রুডো বলেন, আমি যখন প্রথমবার বাবার সঙ্গে বাংলাদেশ সফর করি সেসময়ের বাংলাদেশ আর আজকের বাংলাদেশের মধ্যে অনেক পার্থক্য রয়েছে। বিগত ৫০ বছরে এ দেশ ব্যাপক উন্নতি করেছে। অর্থনৈতিক উন্নতি, দারিদ্র্য বিমোচন, শিক্ষা ও স্বাস্থ্য খাতে উন্নতির মতো বিষয়গুলো এ দেশের মানুষের সামনে নতুন নতুন সম্ভাবনা এনে দিয়েছে। বর্তমানে বাংলাদেশ উল্লেখযোগ্য অর্থনৈতিক ও সামাজিক পরিবর্তনের মধ্যে দিয়ে যাচ্ছে। আর এ পথচলার প্রতিটি পদক্ষেপে কানাডা সবসময়েই বাংলাদেশের পাশে আছে।

 

বাংলাদেশের প্রতি কানাডার সাহায্য অব্যাহত রাখার অঙ্গীকার ব্যক্ত করে ট্রুডো বলেন, আমরা বাংলাদেশের উন্নয়নে বিভিন্ন দিক থেকে সাহায্য করে আসছি যেমন নারী অর্থনীতিকে শক্তিশালীকরণ, তরুণদের দক্ষ করে গড়ে তোলা এবং শিশুদের স্বাস্থ্য ও শিক্ষা বিষয়ক কার্যক্রম। সেই অবদান অব্যাহত রাখতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। সাহায্য প্রার্থীদের সাহায্য পৌঁছে দেওয়াসহ আজ এবং আগামীর চ্যালেঞ্জ মোকাবিলায় আমরা বাংলাদেশের পাশে আছি।

 

নিজ বক্তব্যের শেষাংশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূয়সী প্রশংসা করে ট্রুডো বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন হয়েছে কারণ তিনি তার জনগণকে সবার আগে স্থান দিয়েছেন। আমরা যারা আজকের নেতৃত্ব আছি আমাদেরও একই কাজটি করতে হবে। আমরা সবাই একসঙ্গে আগামী প্রজন্মের জন্য একটি টেকসই ও ভালো বিশ্ব গড়ে তুলতে পারি।

 

এসময় শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে কানাডা সরকার এবং জনগণের পক্ষ থেকে বাংলাদেশের জনগণকে অভিনন্দন জানান জাস্টিন ট্রুডো।

 

সূত্র: বাংলাদেশ প্রতিদিন
১৭ মার্চ ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

Law with N. Rahman 🕦 18 April

ফেসবুক ব্যবহার করে যুক্তরাজ্যে জন্মসনদ নিয়ে নতুন জালিয়াতি

সাংবাদিকদের জন্য এআই টুল আনল গুগল