1. robin.nasif@live.com : নিউজ ডেস্ক :
  2. farjulcreative@gmail.com : নিউজ ডেস্ক : Farjul Islam
  3. mh2mukul@gmail.com : নিউজ ডেস্ক : M Moinul Hossain
  4. nh.tiash@gmail.com : Nawshad Tiash : Nawshad Tiash
বিতরণের সময় হারিয়েছে শত শত ব্রিটিশ পাসপোর্ট! TV3 BANGLA
শনিবার, ২৫ জুন ২০২২, ০২:২৮ অপরাহ্ন

বিতরণের সময় হারিয়েছে শত শত ব্রিটিশ পাসপোর্ট!

লন্ডন
  • মঙ্গলবার, ১৭ মে, ২০২২
  • ৫২৩

মহামারিতে লকডাউনের কারণে আন্তর্জাতিক ভ্রমণ নিষেধাজ্ঞা থাকায় ব্রিটিশ পাসপোর্টের জন্য আবেদন এমনিতেই কমে গিয়েছিল। এরমধ্যে শোনা যাচ্ছে, শত শত নাগরিকের নতুন ইস্যু করা পারপোর্ট বিতরণের হারিয়ে গেছে। খবর: স্কাই নিউজ।

 

এদিকে ব্রিটিশ পাসপোর্ট নবায়নের জন্য সময় দশ সপ্তাহের বেশি লেগে যাচ্ছে। ফলে গ্রীষ্মের ছুটি বিদেশ ভ্রমণে ইচ্ছুক নাগরিকরা অনিশ্চয়তার মধ্যে পড়েছেন।

 

পাসপোর্ট নিয়ে এই বিশৃঙ্খলার প্রশ্ন উঠে সংসদে এবং পাসপোর্ট অফিসে ৭০০ নতুন কর্মী নিয়োগের প্রতিশ্রুতি দেওয়া হয়।

 

ডেইলি মিররের একটি পরিসংখ্যানে দেখা যায়, ২০২০ এবং ২০২১ সালে পাসপোর্ট প্রদানের সংখ্যা কমে গেলেও বেশিরভাগই পথে হারিয়ে গেছে।

 

২০১৮ এবং ২০১৯ সালে, মহামারিতে আন্তর্জাতিক ভ্রমণ বন্ধ করার আগে, প্রতি বছর প্রায় ৬.৭ মিলিয়ন পাসপোর্ট ইস্যু করা হয়েছিল। এর মধ্যে ২০১৮ সালে ৪২২ এবং ২০১৯ সালে ৪৩৭ পাসপোর্ট এবং এর সহায়ক নথি বিতরণের সময় হারিয়ে গেছে।

 

২০২০ সালে আন্তর্জাতিক ভ্রমণ বন্ধ থাকায় জারি করা পাসপোর্টের সংখ্যা ৩.৯ মিলিয়ন, তবে হারিয়ে ৫১৯ গেছে। ২০২১ সালের প্রথম ছয় মাসে ৪.৮ মিলিয়ন পাসপোর্ট পাঠানো হয়েছিল। এর মধ্যে ১,১৯৬টি পাসপোর্ট বা সহায়ক নথি হারিয়ে গেছে বলে জানা গেছে।

 

অর্থাৎ, ২০২১ সালের প্রথমার্ধে, HM পাসপোর্ট অফিসের কুরিয়ারগুলি মহামারির আগের দুই বছরের তুলনায় অনেক বেশি গুরুত্বপূর্ণ নথি হারিয়েছে।

 

প্রসপেক্ট ইউনিয়নের সাধারণ সম্পাদক মাইক ক্ল্যান্সি বলেছেন: “সরকারি বিনিয়োগের অভাব ইতিমধ্যেই পাসপোর্ট বিশৃঙ্খলা সৃষ্টি করেছে, অনেক পরিবার এই গ্রীষ্মে ছুটির জন্য দূরে যাবে কিনা তা নিয়ে বিশাল অনিশ্চয়তার সম্মুখীন হয়েছে৷

 

তিনি আরও বলেন, “এখন আমরা জানতে পেরেছি যে বেসরকারিভাবে বিতরণ পরিষেবাটিও রেকর্ড পরিমাণ পাসপোর্ট হারাচ্ছে”।

 

১৭ মে ২০২২
এনএইচ

Leave a Reply

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…

আর্কাইভ