4.6 C
London
April 17, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্য

বিভিন্ন দেশ হতে এক হাজার নার্স নিয়োগ দিচ্ছে সৌদি

চলতি বছর সৌদি আরবে শত শত বিদেশি নার্স নিয়োগ করা হবে বলে ঘোষণা দেওয়া হয়েছে। আর এই নার্স নেওয়া হবে বিশ্বের বিভিন্ন দেশ হতে। সৌদি শ্রম মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, সৌদি আরবের চিকিৎসা খাতে ক্রমবর্ধমান চাহিদা মেটাতে বিভিন্ন দেশ থেকে চিকিৎসা ও প্যারামেডিক্যাল কর্মী নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে রিয়াদ।সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে সৌদি আরবজুড়ে সরকারি হাসপাতালে সেবা দেওয়ার কথা রয়েছে তাদের।

নিয়োগ পাওয়া নার্সরা সৌদি আরবে গড়ে মাসিক ৫ হাজার ২৫০ সৌদি রিয়াল (প্রায় ১৪০০ মার্কিন ডলার) বেতন পাবেন বলে জানা যায়।

বিশ্বের অন্যান্য দেশের মতো সৌদি আরবের স্বাস্থ্য খাতে স্বাস্থসেবা প্রদানকারী নার্সরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। স্বাস্থ্যখাতে সৌদি আরবের বিনিয়োগ বৃদ্ধি পাওয়ায় দেশটিতে সবচেয়ে চাহিদাপূর্ণ পেশাগুলোর একটি হয়ে উঠেছে নার্সিং।

উল্লেখ্য, ২০২২ সালে সৌদি আরবে বাংলাদেশি চিকিৎসক-নার্স নিয়োগের বিষয়ে উভয় দেশের মাঝে একটি চুক্তি স্বাক্ষর হয়। পরে গত বছরের নভেম্বরে বাংলাদেশি চিকিৎসা কর্মীদের একটি দল সৌদি আরবে যান। গত ৩ ফেব্রুয়ারি সৌদি আরবের ইংরেজি দৈনিক আরব নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ঢাকায় নিযুক্ত সৌদির রাষ্ট্রদূত ইসা আল-দুহাইলান বলেন, সৌদি আরবের সরকার বাংলাদেশি চিকিৎসক ও নার্সদের কাজে নিয়োগ করার সিদ্ধান্তের অনুমোদন দিয়েছে।

ওই সময় তিনি বলেন, ‘‘সৌদি আরব দীর্ঘদিন ধরে বাংলাদেশ থেকে কোনও মেডিকেল কর্মী নিয়োগ করেনি। তবে বর্তমানে আমরা তাদের নিয়োগ শুরু করেছি। কারণ তারা ইতিমধ্যে আমাদের মানদণ্ডে পৌঁছেছে।’’

প্রথম গ্রুপে প্রায় ৬০ জনের মতো চিকিৎসা কর্মী ছিলেন। রাষ্ট্রদূত সৌদিতে বাংলাদেশি চিকিৎসা কর্মীদের এই নিয়োগকে কেবল শুরু বলেও মন্তব্য করেন।

সূত্রঃ আরব নিউজ

এম.কে
০৪ মার্চ ২০২৪

আরো পড়ুন

ইরানে ১১ পর্বতারোহীর মৃত্যু, নিখোঁজ ৭

ভিসা ছাড়াই উমরাহ করার সুযোগ পাবেন ২৯ দেশের নাগরিকরা

ইসরায়েলের নতুন প্রেসিডেন্ট আইজ্যাক হেরজগ