5 C
London
April 26, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্যশীর্ষ খবর

বিশ্বের উচ্চতম ভবন নির্মাণের পরিকল্পনা করছে সৌদি!

দ্য শার্ডের চেয়ে ছয়গুণ লম্বা এবং মাউন্ট স্নোডনের চেয়ে দ্বিগুণ উঁচু একটি “মেগাস্ক্র্যাপার” বা সুউচ্চ ভবন তৈরি করতে পারে সৌদি আরব, যা হবে সর্বকালের বৃহত্তম মানবসৃষ্ট কাঠামো।

 

দ্য সান জানায়, সৌ আরবের রাজধানী রিয়াদে এই টাওয়ার নির্মাণের পরিকল্পনা রয়েছে, যার উচ্চতা হবে প্রায় ২ হাজার মিটার।

 

দ্য কাউন্সিল অন টল বিল্ডিংস অ্যান্ড আরবান হ্যাবিট্যাটের সঙ্গা অনুযায়ী ৩০০ মিটারের উঁচু ভবনকে ‘সুপারটল’ এবং ৬০০ মিটারের উঁচু ভবনকে ‘মেগাটল’ বলা হয়।

 

বর্তমানে বিশ্বে ১৭৩টি সুপারটল ভবন থাকলেও মাত্র ৪টি মেগাটল রয়েছে। আর এগুলো হলো দুবাইয়ের বুর্জ খলিফা, কুয়ালালামপুরের মেরডেকা, সাংহাইয়ের সাংহাই টাওয়ার এবং মক্কার মক্কা রয়্যাল ক্লক টাওয়ার।

 

নতুন মেগাটল ভবনের জন্য পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড (পিআইএফ) দ্বারা পরিচালিত নকশা প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আটটি সংস্থাকে আমন্ত্রণ জানানো হয়।  মেগাস্ক্র্যাপার প্রকল্পে জয়ী হতে চাওয়া প্রতিযোগীদের মধ্যে আটজন সুপরিচিত ডিজাইনার রয়েছে।

 

আশা করা যায় যে কাঠামোটি একদিন কিং খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরের ঠিক পশ্চিমে অবস্থিত হবে। এবং এটি রিয়াদের উত্তর উপকণ্ঠের উন্নয়নের কেন্দ্রবিন্দু হবে।

 

সৌদি আরবের আরেকটি মেগা প্রজেক্ট হচ্ছে ভবিষ্যতের শহর নিওম বা দ্য লাইন। সৌদি আরবের সীমান্তবর্তী শহর ‘নিওম’কে কার্বনমুক্ত অত্যাধুনিক নগর হিসেবে গড়ে তোলার পরিকল্পনার বিভিন্ন দিক প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে জনসম্মুখে তুলে ধরা হয়েছে।

 

১৫ ডিসেম্বর ২০২২
এনএইচ

আরো পড়ুন

লকডাউনে পার্টি: এমপিদের কঠিন জেরায় বরিস জনসন

১২ মাসের বেশি কাজে না থাকলে ভাতা বন্ধ করবে সরকারঃ ঋষি সুনাক

নিউজ ডেস্ক

যুক্তরাজ্যে ভ্যাকসিনের বুস্টার ডোজ শুরু হবে আগামী সপ্তাহে

অনলাইন ডেস্ক