1. robin.nasif@live.com : নিউজ ডেস্ক :
  2. farjulcreative@gmail.com : নিউজ ডেস্ক : Farjul Islam
  3. mh2mukul@gmail.com : নিউজ ডেস্ক : M Moinul Hossain
  4. nh.tiash@gmail.com : Nawshad Tiash : Nawshad Tiash
বিলেতে বাড়ি কেনাবেচা: স্টুডেন্ট একোমোডেশন  TV3 BANGLA
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২

বিলেতে বাড়ি কেনাবেচা: স্টুডেন্ট একোমোডেশন 

মোস্তাফিজুর রহমান 
  • শুক্রবার, ১৬ সেপ্টেম্বর, ২০২২
  • ১৫০

উচ্চ শিক্ষার জন্য প্রতি বছর অনেক শিক্ষার্থী বিলেতে প্রবেশ করে। এই শিক্ষার্থীদের জন্য আবাসনের প্রয়োজন হয়। স্টুডেন্ট একোমোডেশন একটি লাভজনক বাই টু লেট প্রপার্টি ইনভেস্টমেন্ট। ২০২১ সালে “স্টুডেন্ট একোমোডেশন” এর মার্কেট ভালু ছিল ৪ বিলিয়ন পাউন্ড। ২০২২ সালে এই সেক্টর পূর্ববর্তী বছর থেকে  ২২.৭% বেশি গ্রো করবে।

 

বিলেতে শিক্ষার্থীদের প্রপার্টি রেন্ট দিতে হলে HMO লাইসেন্স এর প্রয়োজন হবে। একটি ‘HMO’ বা ‘হাউস ইন মাল্টিপল অকুপেশন প্রপার্টিতে ভিন্ন ভিন্ন পরিবারের তিন বা তিন এর অধিক ব্যক্তি বসবাস করবে এবং    তারা প্রপার্টির কমন কিছু সুবিধা শেয়ার করে থাকবে, যেমন- কিচেন, বাথরুম ইত্যাদি।

 

বাই টু লেট প্রপার্টি  ওউনারগন কেন স্টুডেন্ট একোমোডেশনে ইনভেস্ট করবেনঃ  

  • “স্টুডেন্ট একোমোডেশন” এর প্রপার্টি HMO প্রপার্টি হতে হবে। রেগুলার বাই টু লেট প্রপার্টি তুলনায় HMO প্রপার্টি থেকে রেন্ট বেশি পাওয়া যায়।
  • ফিক্সড একাডেমিক ক্যালেন্ডার এর মাধ্যমে সহজেই স্টুডেন্ট রেন্টাল সাইকেল প্রেডিক্ট করা যায়। কখন প্রপার্টি খালি হবে তা নির্ণয় এবং নতুন ট্যানেণ্ট খোজার জন্য পর্যাপ্ত সময় পাওয়া যায়।
  • HMO প্রপার্টি ল্যান্ডলর্ড সকল ট্যানেণ্ট এর নিকট হতে একটি সেন্ট্রাল ট্যানেণ্টসি এগ্রিমেন্ট সাইন করিয়ে নেন। এই এগ্রিমেন্ট এর মাধ্যমে ট্যানেণ্ট প্রপার্টি রেন্ট এর জন্য সমানভাবে দায়বদ্ধ  থাকে।
  • প্রপার্টি রেন্ট এর জন্য শিক্ষার্থীর অভিভাবক গ্যারাণ্টর হতে পারে।

 

HMO লাইসেন্স এর শর্ত সমূহ: 

২০১৮ সালে “হাউজিং আইন ২০০৪” এ কিছু অংশ সম্প্রসারণ করা হয়েছে। “HMO লাইসেন্স আইন ২০১৮” অনুযায়ী আপনার প্রপার্টি এর HMO লাইসেন্স করার জন্য আপনাকে কিছু শর্ত অবশ্যই পূরণ করতে হবে।

 

১) স্লিপিং রুম সাইজ: 

HMO লাইসেন্স এর জন্য নুন্যতম স্লিপিং রুম সাইজ হল-

  • ৬.৫১ স্কয়ার মিটার এর একটি রুম ১০ বছরের উপরে একজন ব্যক্তির জন্য।
  • ১০.২২ স্কয়ার মিটার এর একটি রুম ১০ বছরের উপরে দুইজন ব্যক্তির জন্য।
  • ৪.৬৪ স্কয়ার মিটার এর একটি রুম ১০ বছরের নিচে শিশুর জন্য।
  • ৪.৬৪ স্কয়ার মিটার এর নিচে কোন রুম স্লিপিং রুম হিসেবে কোন ভাবেই ব্যবহার করা যাবে না। আপনার প্রপার্টি এর কোন একোমোডেশন রুম ৪.৬৪ স্কয়ার মিটার এর নিচে থাকলে আপনি তা অবশ্যই লোকাল হাউজিং অথোরিটিকে অবহিত করবেন।

২) প্রপার্টি ফ্লোর সাইজ:  

পয়লা অক্টোবর ২০১৮ থেকে যে কোন ফ্লোর এর প্রপার্টি HMO প্রপার্টি হিসেবে গণ্য হবে, যদি সেই প্রপার্টিতে পাঁচ জন ব্যক্তি থাকে এবং তারা দুই পরিবার এর অংশ হয়। পূর্বে তিন তলা প্রপার্টি এর জন্য এই ধারা প্রযোজ্য ছিল।

 

৩) ফিট এন্ড প্রপার পারসন টেস্টঃ 

HMO লাইসেন্স পাওয়ার জন্য আপনাকে অবশ্যই ফিট এন্ড প্রপার পারসন হতে হবে, যেমনঃ কোন ক্রিমিনাল রেকর্ড থাকা যাবে না, ল্যান্ডলর্ড আইন ভঙ্গ, রাষ্ট্রের কোন আচরণবিধি ভঙ্গ করা যাবে না। আপনি ল্যান্ডলর্ড আইন ভঙ্গ করলে আপনার HMO লাইসেন্স বাতিল হয়ে যাবে।

 

৪) ফায়ার রিস্ক এসেসমেন্ট এবং গ্যাস সেফটি সার্টিফিকেটঃ  

আপনার প্রপার্টিতে অবশ্যই ফায়ার অ্যালার্ম এবং ফায়ার ফাইটিং ইকুইপমেন্ট থাকতে হবে। HMO লাইসেন্স এর আবেদন করার সময় আপনার প্রপার্টির হালনাগাদ গ্যাস সেফটি সার্টিফিকেট, ফায়ার ফাইটিং ইকুইপমেন্ট সার্ভিস রেকর্ড এবং ফায়ার রিস্ক এসেসমেন্ট আপনার লোকাল কাউন্সিল অথোরিটিকে আপনার আবেদন এর সাথে সংযুক্ত করে দিতে হবে।

 

৫) ইলেকট্রিকাল সেফটি সার্টিফিকেট এবং এনার্জি পারফর্মেন্স সার্টিফিকেটঃ  

HMO লাইসেন্স এর আবেদন করার সময় আপনার প্রপার্টির ইলেকট্রিকাল অ্যাপলায়েন্স সঠিকভাবে পরিচালিত হচ্ছে তার জন্য হালনাগাদ ইলেকট্রিকাল সেফটি সার্টিফিকেট এবং এনার্জি পারফর্মেন্স সার্টিফিকেট আপনার লোকাল কাউন্সিল অথোরিটিকে আপনার আবেদন এর সাথে সংযুক্ত করে দিতে হবে।

৬) ওয়েস্ট ম্যানেজমেন্টঃ  

আপনার প্রপার্টির ডোমেস্টিক ওয়েস্ট ফেলার জন্য প্রপার ওয়েস্ট বিন থাকতে হবে। ওয়েস্ট বিন রাখার জায়গাটি পরিষ্কার-পরিছন্ন রাখতে হবে। লোকাল অথোরিটি আপনার প্রপার্টির ডিস্পজাল ডোমেস্টিক রিফিউস সংগ্রহ করার আগ পর্যন্ত ডোমেস্টিক রিফিউস জমা রাখার পরিপূর্ণ জায়গা থাকতে হবে।

যদি আপনার প্রপার্টির পয়লা অক্টোবর ২০১৮ এর আগে HMO লাইসেন্স করা থাকে তবে আপনার প্রপার্টি জন্য “HMO লাইসেন্স আইন ২০১৮” এর শর্ত প্রযোজ্য হবে না। তবে আপনার “HMO লাইসেন্স এর মেয়াদ শেষে নতুন HMO লাইসেন্স করার জন্য “HMO লাইসেন্স আইন ২০১৮” এর শর্ত অনুযায়ী আপনার প্রপার্টির HMO লাইসেন্স নিতে হবে।

যে সব প্রপার্টি এর অ্যাডিশনাল বা সিলেক্টটিভ লাইসেন্স আছে তাদের নতুন আইন অনুযায়ী HMO লাইসেন্স লাগবে কিনা জানার জন্য আপনার লোকাল অথোরিটির সাথে যোগাযোগ করুন।

প্রতি পাঁচ বছর অন্তর আপনার প্রপার্টির HMO লাইসেন্স হালনাগাদ করতে হবে। HMO লাইসেন্স ব্যতীত প্রপার্টি ভাড়া দিলে আপনাকে আনলিমিটেড জরিমানা করা হবে।

প্রপার্টি মার্কেট এবং মর্গেজ সংক্রান্ত ব্যাপারে বিস্তারিত জানতে নিচের ইমেইল অথবা টেলিফোন নাম্বারে যোগাযোগ করা যাবে।   

EMAIL: info@benecofinance.co.uk    

PHONE: +4402080502478 

Leave a Reply

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…

আর্কাইভ