1. robin.nasif@live.com : নিউজ ডেস্ক :
  2. farjulcreative@gmail.com : নিউজ ডেস্ক : Farjul Islam
  3. mh2mukul@gmail.com : নিউজ ডেস্ক : M Moinul Hossain
  4. nh.tiash@gmail.com : Nawshad Tiash : Nawshad Tiash
বিলেতে বাড়ি কেনাবেচা: প্রপার্টি ক্রয় বনাম প্রপার্টি ভাড়া করা   TV3 BANGLA
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২

বিলেতে বাড়ি কেনাবেচা: প্রপার্টি ক্রয় বনাম প্রপার্টি ভাড়া করা  

মোস্তাফিজুর রহমান 
  • বুধবার, ২৪ আগস্ট, ২০২২
  • ২১৮

ব্রিটেনে মানুষের মৌলিক পাঁচটি অধিকারের মধ্যে একমাত্র বাসস্থানই সবচেয়ে ব্যয়বহুল চাহিদা। ইনফ্লেশনের কারণে বিলেতে প্রপার্টি রেন্ট এবং প্রপার্টির মূল্য উভয়ই বৃদ্ধি পেয়েছে। হোমলেট রেন্টাল ইনডেক্স  অনুযায়ী, জুলাই ২০২২ সালে ব্রিটেনের মাসিক এভারেজ রেন্ট হল ১,১২৭ পাউন্ড এবং  ফেব্রুয়ারি ২০২২ সালে ব্রিটেনের মাসিক এভারেজ রেন্ট ছিল £১,০৬৯।  অন্য দিকে ইউকে হাউস প্রাইজ ইনডেক্স  অনুযায়ী, জুন ২০২২ সালে ব্রিটেনের এভারেজ প্রপার্টি মূল্য হল £২৮৬,৩৯৭ , যা ২০২১ সালের তুলনায় ৭.৮% বেশি।

 

ব্রিটেনে প্রপার্টি রেন্ট এবং প্রপার্টি ক্রয় করার সময় যে সব বিষয় এর প্রতি লক্ষ্য রাখতে হবে:

  • বিলেতে প্রপার্টি ক্রয় করা অনেক সহজ। যদি কিছু সেভিং থাকে আর ব্যাংকের লোণ পরিশোধ করার মতো সামর্থ্য থাকে তাহলে খুব সহজেই ব্যাংক থেকে লোণ নিয়ে প্রপার্টি ক্রয় করা যায়। প্রপার্টি কেনার জন্য ব্যাংক থেকে লোণ নেওয়াকে বলা হয় মর্গেজ।
  • প্রপার্টি রেন্ট এর মাধ্যমে সাধ্য অনুযায়ী এবং পছন্দমত জায়গায় বসবাস করা যায়। অন্য দিকে প্রপার্টি ক্রয় করা হল একটি লং টার্ম কমিটমেন্ট এবং এক ধরণের ইনভেস্টমেন্ট।
  • প্রতি বছর প্রপার্টি রেন্ট বৃদ্ধি হতে পারে। অন্যদিকে মর্গেজ নিয়ে প্রপার্টি কিনলে ২ বছর বা ৫ বছর মেয়াদী একটি ফিক্সড মাসিক মর্গেজ পেমেন্ট করা লাগে।
  • মর্গেজ নিয়ে প্রপার্টি ক্রয় করার সময় প্রপার্টি মূল্যের নুন্যতম ৫% থেকে ১০% পাউন্ড ল্যান্ডারকে ডিপোজিট হিসেবে দিতে হবে। প্রপার্টি রেন্ট করার সময় একটি রিফান্ডেবল সিকিউরিটি এ্যামান্ট দেয়া লাগে।
  • কর্মক্ষেত্র পরিবর্তন অথবা অন্য কোন কারণে শর্ট নোটিশে রেন্টাল প্রপার্টি পরিবর্তন করা যায়।
  • প্রপার্টি রেন্ট একজন ল্যান্ডলর্ডকে দেয়া লাগে। মর্গেজ নিয়ে প্রপার্টি কিনলে একটি নিদিষ্ট সময় পর্যন্ত প্রতি মাসে একটি নিদিষ্ট এ্যামান্ট মাসিক মর্গেজ পেমেন্ট হিসেবে মর্গেজ ল্যান্ডরকে দেয়া লাগে এবং নিদিষ্ট সময় শেষে প্রপার্টির পূর্ণ মালিকানা পাওয়া যায়।
  • প্রপার্টি ক্রয় করা হল এক ধরণের ইনভেস্টমেন্ট। প্রপার্টি ক্রয় করার ২ বছর বা ৫ বছর পর প্রপার্টির মূল্য বৃদ্ধি পেলে। প্রপার্টি রি-মর্গেজ করে, রি-মর্গেজ এর টাকা ডিপোজিট হিসেবে ব্যবহার করে আরেকটি প্রপার্টি ক্রয় করা যাবে।
  • প্রপার্টি ক্রয় করলে বাধ্যতামূলকভাবে বিল্ডিং ইনস্যুরেন্স করা লাগে। অন্যদিকে প্রপার্টি রেন্ট নিলে টেন্যান্ট তার কনটেন্ট এর সিকিউরিটি এর জন্য ঐচ্ছিকভাবে কনটেন্ট ইনস্যুরেন্স করতে পারেন।

 

প্রপার্টি ক্রয় করে বসবাস করলে এবং প্রপার্টি রেন্ট নিয়ে বসবাস করলে উভয়কেই মাসিক যেসব খরচ বহন করতে হয়:

# কাউন্সিল ট্যাক্স  # এনার্জি বিল  #ওয়াটার বিল

#ফোন/ ব্রডব্যান্ড বিল # টিভি লাইসেন্স

#সার্ভিস চার্জ ইত্যাদি।

 

প্রপার্টি মার্কেট এবং মর্গেজ সংক্রান্ত ব্যাপারে বিস্তারিত জানতে নিচের ইমেইল অথবা টেলিফোন নাম্বারে যোগাযোগ করা যাবে।  

EMAIL: info@benecofinance.co.uk   

PHONE: +4402080502478 

Leave a Reply

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…

আর্কাইভ