18 C
London
September 19, 2024
TV3 BANGLA
বাংলাদেশশীর্ষ খবর

বিষয়ভিত্তিক বিশ্বসেরা ৬০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশের চারটি

১০টি বিষয়ে বিশ্বের সেরা ১০ বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক টাইমস হায়ার এডুকেশন। ২০২৪ সালের জন্য প্রকাশিত দশটি পৃথক তালিকায় শীর্ষ স্থান পাওয়া সবগুলো বিশ্ববিদ্যালয় যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের। এতে তিন বিষয়ের তালিকায় সেরা ৬০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের চারটি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

বৃহস্পতিবার ২৬ অক্টোবর প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে এ তালিকা প্রকাশ করা হয়েছে। বিষয়গুলোর মধ্যে রয়েছে- আর্টস অ্যান্ড হিউম্যানিটিজ, বিজনেস অ্যন্ড ইকোনমিকস, ক্লিনিক্যাল অ্যান্ড হেলথ, কম্পিউটার সায়েন্সে, শিক্ষা, ইঞ্জিনিয়ারিং, আইন ও লাইফ সায়েন্স, ফিজিক্যাল সায়েন্স এবং সামাজিক বিজ্ঞান।

এরমধ্যে বিজনেস অ্যন্ড ইকোনমিকসে ৫০১-৬০০ এর মধ্যে রয়েছে বাংলাদেশের বেসরকারি নর্থ সাউথ ইউনিভার্সিটি। ক্লিনিক্যাল অ্যান্ড হেলথে দেশসেরা অবস্থানে ৪০১ থেকে ৫০০ এর মধ্যে রয়েছে বেসরকারি ব্র্যাক বিশ্ববিদ্যালয়। আর ৫০১-৬০০ এর মধ্যে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। সামাজিক বিজ্ঞানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ রয়েছে ৫০১-৬০০ এর মধ্যে।

উল্লেখ্য যে, আর্টস অ্যান্ড হিউম্যানিটিজে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি। বিজনেস অ্যন্ড ইকোনমিকসে শীর্ষে রয়েছে একই দেশের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি। এর পরের দুটি বিশ্ববিদ্যালয় যুক্তরাজ্যের। ক্লিনিক্যাল অ্যান্ড হেলথ এবং কম্পিউটার সায়েন্সে, এ দুটি বিষয়ে সেরা হয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

এম.কে
৩০ অক্টোবর ২০২৩

আরো পড়ুন

পদত্যাগ করলেন প্রধানমন্ত্রী লিজ ট্রাস

অনলাইন ডেস্ক

প্রধান উপদেষ্টার বিশেষ দূত লুৎফে সিদ্দিকী, কী তার পরিচয়

ক্রিকেট বিশ্বকাপে বাংলাদেশের ম্যাচগুলো কোথায় ও কবে

নিউজ ডেস্ক