14.8 C
London
October 25, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

ব্যারনেস ওয়ার্সি’র হাউস অব লর্ডস থেকে পদত্যাগ

প্রাক্তন কনজারভেটিভ পার্টির সাবেক চেয়ারওম্যান ব্যারনেস ওয়ার্সি হাউস অফ লর্ডসের কনজারভেটিভ পার্টির পদ ছেড়ে দিয়েছেন। ব্যারনেস ওয়ার্সির দাবি কনজারভেটিভ পার্টি খুব দ্রুত অতিরিক্ত ডানপন্থার দিকে এগুচ্ছে।

ডেভিড ক্যামেরনের নেতৃত্ব চলাকালীন সময়ে ব্রিটেনের প্রথম মুসলিম মন্ত্রিপরিষদ মন্ত্রী ছিলেন ব্যারনেস ওয়ার্সি। সেই সময়ে কনজারভেটিভ পার্টির ভিন্ন সম্প্রদায়ের সাথে আচরণের প্রতিবাদে সরব ছিলেন এই রাজনীতিবিদ। তিনি দলের বিরুদ্ধে হিপোক্রেসি ও দ্বৈতনীতি নিয়ে অভিযোগ উত্থাপন করেন।

কনজারভেটিভ পার্টির একজন মুখপাত্র জানান, “বিভাজক ভাষা” ব্যবহারের অভিযোগে ব্যারনেস ওয়ার্সির বিরুদ্ধে তদন্ত হতে পারে। ব্যারনেস ওয়ার্সিকে এই সপ্তাহের শুরুতেই জানানো হয়েছিল তার বিরুদ্ধে তদন্ত শুরু হতে চলেছে।

প্যালেস্টাইনপন্থী প্রতিবাদে রক্ষণশীল নেতা ঋষি সুনাক এবং প্রাক্তন স্বরাষ্ট্রসচিব সুয়েলা ব্র্যাভারম্যানকে নারকেল হিসাবে লিখিত প্ল্যাকার্ড ধরেন মারিয়া হুসেন নামের একজন রাজনীতিবিদ। কিন্তু এই ঘটনায় মিসেস হুসেনকে জাতিগত বিদ্বেষ ছড়ানোর অপরাধে দোষী সাব্যস্ত করেনি আদালত। যদিও মারিয়া হুসেনের বিরুদ্ধে অভিযোগ উত্থাপন করা হয়েছিল।

এক্স করা একটি পোস্টে, ব্যারনেস ওয়ার্সি দোষী সাব্যস্ত না হওয়ার কারণে এমএস হুসেনকে অভিনন্দন জানিয়েছিলেন।

বৃহস্পতিবার পদত্যাগের ঘোষণা দেওয়ার পর ব্যারনেস ওয়ার্সি জানান, ” আমার সঠিক সিদ্ধান্ত ছিল যে আমি মারিয়াকে তার খালাস পাওয়ার জন্য অভিনন্দন জানিয়েছি। পরবর্তীকালে আমাকে বলা হয়েছিল মারিয়ার প্রতি সমর্থন তুলে নিতে। কিন্তু আমি তা করতে অস্বীকার করেছি।

উল্লেখ্য ব্যারনেস ওয়ার্সির পদত্যাগের ঘোষণা কনজারভেটিভ পার্টির বার্মিংহাম সম্মেলনের ঠিক পূর্ব মূহুর্তে আসলো। ব্যারনেস ওয়ার্সি এর আগে টরি নেতৃত্বে আসতে চাওয়া লিডার রবার্ট জেনরিক এবং কেমি বাডেনোচেরও সমালোচনা করেছিলেন। তিনি সুয়েলা ব্র্যাভারম্যান সহ রক্ষণশীল রাজনীতিবিদদের দ্বারা ব্যবহৃত ইসলামফোবিয়া এবং ভাষার অভিযোগের বিষয়ে কনজারভেটিভ পার্টির দৃষ্টিভঙ্গির কঠিন সমালোচক ছিলেন।

সূত্রঃ বিবিসি

এম.কে
২৭ সেপ্টেম্বর ২০২৪

আরো পড়ুন

সরকার হস্তক্ষেপ না করলে জ্বালানি বিল বাড়বে ৫০%

অনলাইন ডেস্ক

রাশিয়ার তেলের দাম ৬০ ডলার বেঁধে দিলো ইইউ

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে অভিবাসীর সংখ্যা অর্ধেকে নামানোর অঙ্গীকার