11.9 C
London
April 28, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

অবৈধদের ঘর ভাড়া দিলে বাড়ির মালিককে দিতে হবে জরিমানা

যুক্তরাজ্য সরকার বাড়ির মালিকদের সতর্ক করেছে নতুন জরিমানার বিষয়ে। জেনেশুনে অবৈধ অভিবাসীদের বাসাভাড়া দিলে বাড়িওয়ালাদের উপর তিনগুণ জরিমানার বিধান রেখে সরকার নতুন বিধি আরোপ করতে যাচ্ছে।

যে প্রতিষ্ঠানগুলো বারবার অবৈধ অভিবাসীদের কাজে নিযুক্ত করছে তাদের প্রতিবার আইন লঙ্ঘনের কারণে ৬০,০০০ পাউন্ড পর্যন্ত জরিমানা করা হতে পারে।

হোম অফিস মনে করে অবৈধ অভিবাসীদের কাজ ও থাকার জায়গা তাদের অবস্থান ইউকেতে পাকাপোক্ত করতে সাহায্য করে। তাই এই দুই বিষয়ের উপর সরকারের খড়গ অবৈধ অভিবাসনকে বাঁধা প্রদান করতে পারে।

ইমিগ্রেশন মন্ত্রী রবার্ট জেনরিক বলেছেন, কাজ ও থাকার জায়গার উপর কঠিন ব্যবস্থা গ্রহণ করলেই ছোট নৌকা দ্বারা অবৈধ অভিবাসন বন্ধ হবার সম্ভাবনা রয়েছে।

২০২৪ সালের শুরুতে কার্যকর হওয়া নতুন শাস্তির বিধান অনুযায়ী অবৈধ অভিবাসীদের কাজে নিয়োগের জন্য জরিমানা ১৫,০০০ পাউন্ড থেকে বেড়ে ৪৫,০০০ পাউন্ডে উন্নীত হতে পারে।

পূণরায় একই অপরাধ সংগঠিত হলে ২০,০০০ পাউন্ড থেকে ৬০,০০০ পাউন্ড পর্যন্ত জরিমানা হতে পারে বলে সংবাদমাধ্যমের খবরে জানা যায়।

এদিকে বাড়িওয়ালারা প্রতি ভাড়াটের জন্য ৮০ পাউন্ড এবং অবৈধ লিজ হোল্ডারদের জন্য ১,০০০ পাউন্ড হতে বাড়িয়ে প্রতি অবৈধ ভাড়াটের জন্য ৫,০০০ পাউন্ড এবং লিজ হোল্ডারদের জন্য ১০,০০০ পাউন্ড পর্যন্ত জরিমানার মুখোমুখি হতে যাচ্ছে বলে জানা যায় ।

মিঃ জেনরিক এক বিবৃতিতে জানান, ” অবৈধদের সুবিধা দিয়ে বাড়ির মালিক এবং বিভিন্ন প্রতিষ্ঠান নিজেরা লাভবান হচ্ছে তবে তা দেশের জন্য মারাত্মক ক্ষতিকারক। তাই আইন লঙ্ঘনকারীরা আরো কঠোর শাস্তির মুখোমুখি হওয়া উচিত।”

অবৈধভাবে যুক্তরাজ্যে কতজন লোক বাস করে তা অজানা। গ্রেটার লন্ডন কর্তৃপক্ষ কর্তৃক পরিচালিত ২০২০ সালের একটি সমীক্ষায় দেখা যায় যুক্তরাজ্যে আনুমানিক ৫,৯৪,০০০ হতে ৭,৪৫,০০০ জন অনিবন্ধিত মানুষ বসবাস করে। যারা মোট জনসংখ্যার প্রায় ১%।

২০১৮ সাল থেকে অনিবন্ধিত শ্রমিকদের নিয়োগের
কারণে প্রায় ৪,০০০ এর বেশি নিয়োগকর্তাদের জন্য জরিমানার চিঠি ইস্যু করা হয়। যা থেকে ৭৪ মিলিয়ন পাউন্ড জরিমানা আদায় হয়েছে বলে জানা যায়।

উল্লেখ্য যে, প্রধানমন্ত্রী ঋষি সুনাক তার সরকারের পাঁচটি প্রধান অগ্রাধিকারের মধ্যে অনিবন্ধিত অভিবাসী বন্ধকরণকে একটি অন্যতম চ্যালেঞ্জ হিসেবে বেছে নিয়েছেন। তিনি যে কোনো উপায়ে ছোট নৌকায় করে আসা অবৈধ অভিবাসন প্রত্যাশীদের বাঁধা প্রদান করতে বদ্ধপরিকর।

এম.কে
০৭ আগস্ট ২০২৩

আরো পড়ুন

ইসরায়েল-গাজা সহিংসতার পর লন্ডনে নিরাপত্তা জোরদার

অবশেষে ব্রিটেনে কমছে তেল ও দুধের দাম

বাইডেন প্রশাসনে আরেক বাংলাদেশি বংশোদ্ভূত ফারাহ আহমেদ

অনলাইন ডেস্ক