1. robin.nasif@live.com : নিউজ ডেস্ক :
  2. sanjanafariha@gmail.com : নিউজ ডেস্ক : Sanjana Fariha
  3. farjulcreative@gmail.com : নিউজ ডেস্ক : Farjul Islam
  4. mh2mukul@gmail.com : নিউজ ডেস্ক : M Moinul Hossain
  5. nh.tiash@gmail.com : Nawshad Tiash : Nawshad Tiash
ব্রিটিশদের জন্য ১৭৫০ পাউন্ডের কোয়ারেন্টিন বিল!  TV3 BANGLA
রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০৩:৪৬ অপরাহ্ন

ব্রিটিশদের জন্য ১৭৫০ পাউন্ডের কোয়ারেন্টিন বিল! 

সানজানা ফারিহা
  • মঙ্গলবার, ৯ ফেব্রুয়ারী, ২০২১
  • ১১৯৪

দক্ষিণ আফ্রিকার মতো দেশগুলো থেকে যুক্তরাজ্যের নাগরিকরা নিজ দেশে আসলে তাদের প্রত্যেককে ১৭৫০ পাউন্ড করে দিতে হবে বাধ্যতামূলক করোনা পরীক্ষার জন্য। স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক এই ঘোষণা দিয়েছেন।

 

স্বাস্থ্য সচিব মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) জানিয়েছেন, ‘লাল তালিকার’ দেশগুলো থেকে তথ্য গোপন করে কেউ যুক্তরাজ্যে ভ্রমণ করলে দশ বছরের কারাদণ্ডও হতে পারে।

 

বর্তমানে যুক্তরাজ্যে ভ্রমণ নিষিদ্ধ হয়েছে ব্রাজিল, চিলি এবং পেরু সহ “লাল তালিকার” দেশগুলো। এই ৩৩টি ‘লাল তালিকার’ দেশের থেকে আগত যুক্তরাজ্যের নাগরিকদের এই নিয়ম মানতে হবে।

 

বিদেশ থেকে যুক্তরাজ্যে প্রবেশ করতে হলে প্রত্যেককে যাত্রা শুরুর আগেই কোভিড পরীক্ষার ফল ‘নেগিটিভ’ হওয়ার সনদ দেখাতে হবে। শুধু যাত্রার সময় করোনা ‘নেগিটিভ’ সনদ দেখালেই হবে না। যুক্তরাজ্য প্রবেশের পর অন্তত ১০ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে সবাইকে।

 

যাত্রীদের হোটেলে থাকার ব্যবস্থা, খাবার ও পরীক্ষার চার্জ অগ্রিম প্রদান করতে হবে। হোটেল পছন্দ করার অনুমতি দেওয়া হবে না তাদের। তবে যদি কোনো পরিবার বাড়িতে একত্রে থেকে একসাথে ভ্রমণ করে তাহলে হোটেল কোয়ারেন্টাইনে চারজনের জন্য ৭০০০ পাউন্ড দিতে হবে। সরকার এ পর্যন্ত মোট ১৬টি হোটেলের সাথে চুক্তি করেছে। এগুলো সবই মাঝারি থেকে কম দামের হোটেল।

 

বাকি বিশ্বের যে কোনও জায়গা থেকে আসা যাত্রীদের নিজস্ব ব্যয়ে করোনার জন্য মোট তিনটি পরীক্ষা দিতে হবে। একটি প্রস্থানের আগে এবং দুটি বাড়িতে থাকাকালীন সময়। যথাসময়ে পরীক্ষা দিতে ব্যর্থ হলে ১০০০ পাউন্ড জরিমানা করা হবে। এছাড়া যদি কেউ কোয়ারেন্টাইন বিধিমালা লঙ্ঘন করে তাহলেও জরিমানা করা হবে।

 

এই নতুন নিয়মগুলো আরও কার্যকরভাবে বিদেশ থেকে আগতদের থেকে রক্ষার জন্য করা হয়েছে। বিশেষ করে করোনার নতুন নতুন ধরন থেকে দেশকে রক্ষা করবে এই নিয়ম। যা কিনা এখনকার ভ্যাকসিনকে পরাজিত করতে পারে।

 

বর্তমানে কেবল “প্রয়োজনীয়” কারণে ভ্রমণের অনুমতি দেওয়া হচ্ছে। ছুটি কাটানোর জন্য ভ্রমণের অনুমতি দেওয়া হবে না। ট্র্যাভেল কনসালট্যান্সের চিফ এক্সিকিউটিভ পল চার্লস বলেন,যখন যাত্রীদের তিনটি পরীক্ষার জন্য অর্থ প্রদান করতে হবে, তখন অনেকেই তাদের ভ্রমণ বন্ধ করে দেবে।

 

সূত্র: ইভিনিং স্ট্যান্ডার্ড
৯ ফেব্রুয়ারি ২০২১
এসএফ

Leave a Reply

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…

আর্কাইভ