1. robin.nasif@live.com : নিউজ ডেস্ক :
  2. sanjanafariha@gmail.com : নিউজ ডেস্ক : Sanjana Fariha
  3. farjulcreative@gmail.com : নিউজ ডেস্ক : Farjul Islam
  4. mh2mukul@gmail.com : নিউজ ডেস্ক : M Moinul Hossain
  5. nh.tiash@gmail.com : Nawshad Tiash : Nawshad Tiash
ব্রিটিশদের বিশেষ ভ্যাকসিন পাসপোর্ট! TV3 BANGLA
রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০৪:৫২ অপরাহ্ন

ব্রিটিশদের বিশেষ ভ্যাকসিন পাসপোর্ট!

টিভিথ্রি বাংলা ইউকে
  • শনিবার, ৬ ফেব্রুয়ারী, ২০২১
  • ৭৫৬

করোনা মহামারির মধ্যে বৈশ্বিক চলাচল নিরাপদ করতে ডিজিটাল করোনা ভ্যাকসিন পাসপোর্ট তৈরির উদ্যোগ নিয়েছে যুক্তরাজ্য। আবেদনের মাধ্যমে এই সেবা পাবেন ভ্যাকসিন গ্রহণকারীরা।

 

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, ব্রিটিশ ভ্যাকসিন গ্রহণকারীদের জন্য এমন পাসপোর্ট তৈরির কাজ করছে বায়োমেট্রিক কোম্পানি আইপ্রুভ এবং সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান এমভাইন। সরকারের অর্থায়নে সেদেশের জাতীয় স্বাস্থ্য সংস্থার (এনএইচএস) জন্য এ ভ্যাকসিন পাসপোর্ট তৈরি হবে।

 

বিদেশ ভ্রমণের ক্ষেত্রে এ সুবিধা নেয়ার জন্য করোনার টিকা গ্রহণকারীরা তাদের টিকা নেয়ার সনদ দেখিয়ে ভ্যাকসিন পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন।

 

ম্যানচেস্টারের পার্কলাইফ মিউজিক ফেস্টিভ্যালের উপদেষ্টা এবং সহ-প্রতিষ্ঠাতা স্যাচা লর্ড বলেন, এমন পরিচয়পত্র খুব দরকার। এতে সকলের সঙ্গে আমরা যেকোনো উৎসব উপভোগ করতে পারবো।

 

ডেনমার্ক এবং সুইডেন ইতোমধ্যে টিকা দেওয়ার জন্য কিছু ফর্ম ও ডিজিটাল প্রশংসাপত্রের পরিকল্পনা নিয়ে কাজ করছে। বিস্তৃত সার্টিফিকেশন স্কিম নিয়ে আলোচনা চলাচ্ছে ইইউ।

 

সুইডিশ ডিজিটালাইজেশন মন্ত্রী এন্ডারস ইজেম্যান বলেন, আগামীতে ভ্রমণে ভ্যাকসিন পাসপোর্ট প্রযোজ্য হওয়ার সম্ভাবনা রয়েছে। সব কিছু ঠিকঠাক থাকলে আসছে গ্রীষ্মে ব্যতিক্রমধর্মী এই পাসপোর্টের প্রচলন শুরু হবে।

 

এদিকে, ফেব্রুয়ারির শেষ দিকে প্রথমবারের মতো ‘করোনা ভাইরাস ভ্যাকসিন পাসপোর্ট’ উদ্বোধন করার ঘোষণা দিয়েছে ডেনমার্ক। আর খুব শিগগিরই যুক্তরাষ্ট্রের ফার্মেসিগুলোতে করোনাভাইরাসের ভ্যাকসিন পাওয়া যাবে বলে গত ২ ফেব্রুয়ারি জানিয়েছে হোয়াইট হাউসের করোনা-সংক্রমণ বিষয়ক সমন্বয়কারী দলের অন্যতম জেফ্রি ডি জিয়েন্টস।

 

৬ ফেব্রুয়ারি ২০২১
দ্য গার্ডিয়ান, ইত্তেফাক

Leave a Reply

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…

আর্কাইভ