12.2 C
London
April 14, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ব্রেক্সিটে ব্যাংক অ্যাকাউন্ট বন্ধের ঝুঁকিতে ব্রিটিশ গ্রাহকরা

২০২১ সালের ১ জানুয়ারি থেকে ব্রেক্সিট কার্যকর হচ্ছে। ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্য বের হয়ে যাচ্ছে। এর পর থেকে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে কার্যক্রম চালাতে হলে ব্রিটিশ ব্যাংকগুলোকে অবশ্যই আইনসঙ্গত অনুমতি নিতে হবে।

লয়েডস এবং বারক্লেসসহ অন্যান্য ব্যাংক তাদের গ্রাহকদের নোটিশ দিয়ে দিয়েছে। যেসব ব্রিটিশ প্রবাসীরা এসব ব্যাংকের সেবা নিয়ে আসছিলেন তাদের অ্যাকাউন্ট ৩১ ডিসেম্বর রাত ১১ টায় বন্ধ করে দেওয়ার জন্য নোটিশ দেয়া হয়েছে। করোনাভাইরাসের মহামারির মধ্যে এমনিতেই বিভিন্ন সমস্যায় রয়েছে বিশ্ববাসী, তার উপর ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাওয়ায় নতুন সংকটের মুখে পড়েছেন এসব প্রবাসীরা।

লয়েডস ব্যাংক নিশ্চিত করেছে যে তারা হল্যান্ড, স্লোভাকিয়া, জার্মানি, আয়ারল্যান্ড, ইতালি এবং পর্তুগালে আর সেবা দিবে না। এই পদক্ষেপের কারণে ১৩ হাজার ব্রিটিশ গ্রাহককে ক্ষতিগ্রস্থ হতে হচ্ছে।

তবে এইচএসবিসি ও স্যানটানডেটারের মতো ব্যাংকগুলো অ্যাকাউন্ট বন্ধ না করার সিদ্ধান্ত নিয়েছে।

ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশের ভিতর কোথায় সেবা দিবে আর কোথায় দিবে না তা নিয়ে ব্যাংকগুলো সিদ্ধান্ত নিচ্ছে।

বারক্লেস জানিয়েছে, তাদের ইইউ এর ব্যাংকিং এবং ক্রেডিট কার্ড গ্রাহকরা ইতোমধ্যে  চিঠি পেতে শুরু করেছেন। তাদের জানানো হয়েছে যে তাদের ইউকে ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে।

ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের প্রস্থান শেষে যুক্তরাজ্যের ব্যাংকগুলোর পক্ষে নতুন ব্যাংকিং লাইসেন্সের জন্য আবেদন না করলে ইইউতে যে ব্রিটিশ গ্রাহকরা রয়েছেন তাদের জন্য এই সেবা নেয়া অবৈধ হয়ে যাবে।

 

সুত্র: ডেইলি মেইল
৯ ডিসেম্বর ২০২০
এসএফ/এনএইচ

আরো পড়ুন

‘ক্রসফায়ার’ নামক বন্দুকযুদ্ধহীন ১০০ দিন পার করলো বাংলাদেশ

ব্রিটিশদের অন্য রকম বড়দিন উদ্‌যাপন

নিউজ ডেস্ক

যুক্তরাজ্যের স্যালিসবারিতে প্রথম বাংলাদেশী বংশোদ্ভূত মেয়র