11.5 C
London
June 23, 2024
TV3 BANGLA
ফিচার

মডার্নার করোনা ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকর

মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মর্ডানা দাবি করেছে তাদের কোভিড-১৯-এর ভ্যাকসিন ৯৪.৫ শতাংশ কার্যকর।


তাদের ট্রায়ালে স্বেচ্ছাসেবকদের বড় কোনো স্বাস্থ্যঝুঁকি দেখা যায়নি। ট্রায়ালে ৩০ হাজার স্বেচ্ছাসেবক অংশ নিয়েছিল। সংস্থাটি জানিয়েছে, তাদের চার সপ্তাহের ব্যবধানে দুই ডোজ ভ্যাকসিন দেয়া হয়েছিল। দেখা গেছে, ভ্যাকসিনটি করোনা প্রতিরোধে ৯৪.৫ ভাগ কার্যকর। কিন্তু এই টিকা নেয়ার পর কতদিন এর কার্যকারিতা থাকবে এ বিষয়ে কোন তথ্য দিতে পারেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এই ভ্যাকসিন ব্যবহারের জন্য মর্ডানা যুক্তরাষ্ট্রের খাদ্য ও মাদক প্রশাসনে আগামী কয়েক সপ্তাহের মধ্যে অনুমতির জন্য আবেদন করতে যাচ্ছে বলে জানিয়েছে। যদিও এটিকে এখন পর্যন্ত প্রাথমিক তথ্য বলে জানিয়েছে বিবিসি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, প্রথম পর্যায়ে প্রায় ২ কোটি ভ্যাকসিন উৎপাদন করবে মডার্না । পরবর্তীতে যুক্তরাষ্ট্র ছাড়াও অন্যান্য দেশগুলোতে নিজেদের ভ্যাকসিনটি অনুমোদনের জন্য চেষ্টা চালাবে তারা।

আগামী বছরের মধ্যে তারা সমগ্র বিশ্বে ১০০ কোটি ভ্যাকসিন উৎপাদন করার কথা জানিয়েছে। মডার্নার প্রেসিডেন্ট স্টিফেন হগ বলেন, আমরা এমন একটি ভ্যাকসিন আনছি, যা এই মহামারীকে থামিয়ে দিতে পারে।

এর আগে ক্যানডিটেড ভ্যাকসিন ৯০ শতাংশের বেশি কার্যকর বলে প্রাথমিক এক গবেষণায় জানায় বায়োএনটেক অ্যান্ড ফাইজার।

যুক্তরাজ্য সরকারের একজন মুখপাত্র রয়টার্সকে বলেছেন, ভ্যাকসিনটি পাওয়ার জন্য সংস্থাটির সাথা আলোচনা করা হবে। সব ঠিক থাকলে ২০২১ সালের শুরুতেই যুক্তরাষ্ট্রে যাতে ভ্যাকসিনটি পাওয়া যায় তা নিশ্চিত করতে হবে।

১৭ নভেম্বর ২০২০
এসএফ

আরো পড়ুন

হোম অফিসকে যেভাবে আনন্দময় করে তুলতে পারবেন

অনলাইন ডেস্ক

যে দেশের প্রতি তিনজনের একজন কোটিপতি

বাংলাদেশে মতপ্রকাশের স্বাধীনতা কমেছে