4.6 C
London
April 17, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্য

মহিলা সাংবাদিকের নিতম্ব স্পর্শের চেষ্টা পুরুষ রোবটের! শোরগোল সউদীতে

মহিলা সাংবাদিকের নিতম্ব স্পর্শ করার চেষ্টা! উদ্বোধনের দিনই হইচই ফেলে দিল সউদী আরবের প্রথম পুরুষ রোবট। সেই মুহূর্তের ভিডিও ভাইরাল হতেই নেটদুনিয়ায় প্রবল সমালোচনার মুখে পড়ে রোবটটি।

জানা গিয়েছে, গত ৪ মার্চ রিয়াদের একটি অনুষ্ঠানে প্রথমবারের জন্য প্রকাশ্যে আনা হয় পুরুষ রোবটটিকে। তার সামনে দাঁড়িয়ে মাইক হাতে কথা বলছিলেন এক মহিলা সাংবাদিক। সেই সময়ে আচমকাই মহিলা সাংবাদিকের দিকে হাত বাড়িয়ে দেয় রোবটটি। সাংবাদিকের নিতম্ব ছুঁয়ে যায় রোবটের হাত। তবে সঙ্গে সঙ্গেই হাত সরিয়েও নেয় রোবটটি। ঘটনা দেখে চমকে যান সাংবাদিক। উল্লেখ্য, এদিনের অনুষ্ঠানে প্রকাশ্যে আনা হয় এক মহিলা রোবটকেও। কিন্তু পুরুষ রোবটের এই কাণ্ডের ভিডিও ছড়িয়ে পড়ে নেটদুনিয়ায়।

ইতিমধ্যেই ৮ লাখেরও বেশি মানুষ এই ভিডিও দেখে তোপ দেগেছেন সামাজিক যোগাযোগমাধ্যমে। কেউ বলছেন, এই রোবটের কোডিংটাই করা হয়েছে মহিলাদের হেনস্তার জন্য। ‘ওমেনাইজার’, ‘বিকৃত মানসিকতা’-র মতো তকমাও জুটেছে সউদী আরবের প্রথম রোবটের কপালে।

তবে কয়েকজনের দাবি করেছেন, রোবট তৈরির প্রযুক্তিতে কোনও ত্রুটি রয়ে গিয়েছে। আরও উন্নতমানের প্রযুক্তি ব্যবহার করে রোবট বানানো উচিত ছিল।

তবে মহিলা সাংবাদিকের সঙ্গে এই কাজ করার পরে দিব্যি স্বাভাবিকভাবেই কথা বলতে দেখা যায় রোবটকে। পরিষ্কার কণ্ঠে সে জানায়, ‘আমার নাম মুহাম্মদ। সউদী আরবের প্রথম পুরুষ রোবট।’ কৃত্রিম বুদ্ধিমত্তায় দেশের অগ্রগতি খতিয়ে দেখতেই রোবট বানানোর প্রক্রিয়া শুরু করেছিল সউদী আরব। কিন্তু শুরুতেই বিতর্ক বাঁধাল সেই প্রচেষ্টা।

সূত্রঃ দ্য মিন্ট

এম.কে
০৮ মার্চ ২০২৪

 

আরো পড়ুন

‘মক্কা-মদিনার পবিত্র দুই মসজিদে করোনা পৌঁছায়নি’

নিউজ ডেস্ক

রমজানে মক্কা-মদিনা রুটের রেলভাড়ায় বিশাল ছাড় সৌদির

কাবা থেকে সাড়ে তিন কিলোমিটার দূর গেল নামাজের কাতার