4.6 C
London
April 17, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

মুসলিমদের ভোটে উপনির্বাচনে জয় ছিনিয়ে আনলেন জর্জ গ্যালোওয়ে

অবরুদ্ধ গাজা উপত্যকার পক্ষে কাজ করার প্রতিশ্রুতি দিয়ে ব্রিটেনের একটি সংসদীয় আসনের উপনির্বাচনে নিরুঙ্কুশ জয় পেয়েছেন ব্রিটেনের প্রবীণ বামপন্থি নেতা জর্জ গ্যালোওয়ে । নির্বাচিত হওয়ার পরই নিজের জয় গাজাবাসীকে উৎসর্গ করেছেন তিনি।

উত্তর ইংলিশ শহর রচডেল থেকে নাটকীয় জয়ের পর গ্যালোওয়ে তার বিজয়ী বক্তৃতায় লেবার পার্টির প্রধান কেয়ার স্টারমার এবং প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সমালোচনা করেন।

তিনি বলেন, ‘অধিকৃত গাজায়, গাজা উপত্যকায় বর্তমানে চলমান বিপর্যয়কে সক্ষম, উৎসাহিত এবং সহায়তা দেয়ার ক্ষেত্রে আপনারা যে ভূমিকা পালন করেছেন তার জন্য আপনাদের উচ্চ মূল্য দিতে হবে।’ রচডেলের শহরের জনসংখ্যার একটি বড় অংশ মুসলিম। ওয়ার্কার্স পার্টির প্রার্থী হিসেবে নির্বাচন করেছেন জর্জ। এই দলের হয়ে তিনিই প্রথম প্রার্থী যিনি এমপি হিসেবে সংসদে পা রাখবেন। অবশ্য জর্জ এবার নিয়ে সাতবারের মতো এমপি নির্বাচিত হয়েছেন। তবে তখন অন্য দল বা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করেছিলেন তিনি।

উপনির্বাচনে ৩৯ দশমিক ৭ শতাংশ ভোট পড়েছে। জর্জ ১২ হাজার ৩৩৫ ভোট পেয়েছেন। অন্যদিকে তার নিকটতম প্রার্থী ডেভিড টুলি ৬ হাজার ৬৩৮ ভোট পেয়েছেন। তবে ইসরাইল নিয়ে মন্তব্য করে লেবার পার্টির সমর্থন হারানো আজহার আলী চতুর্থ হয়েছেন। গত মাসে রচডেল শহরের লেবার পার্টির এমপি টনি লয়েড মারা গেলে এই আসনটি শূন্য হয়। এরপর উপনির্বাচন সামনে রেখে মুসলিম ভোটার টানতে ফিলিস্তিনিদের পক্ষে প্রচার চালান জর্জ। শুধু প্রচারই নয়, দলকে জিতিয়ে মাঠ ছাড়েন তিনি।

সূত্রঃ দ্য গার্ডিয়ান।

এম.কে
০২ মার্চ ২০২৪

আরো পড়ুন

মার্কিন ও ব্রিটিশ নাগরিকদের ইয়েমেন ছাড়তে বললো হুথি

মিয়ানমারের রাখাইন রাজ্য বিদ্রোহীদের দখলে

আফগানিস্তানকে পুরোপুরি বদলে দেয়ায় তালেবান সরকারের প্রশংসায় ব্রিটিশ এমপি