4.6 C
London
April 17, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

মেডিকেল ইনস্টিটিউটে নারী শিক্ষার্থীদের ভর্তির সুযোগ দিতে যাচ্ছে তালেবান

আগামী মার্চে শুরু হতে যাওয়া নতুন শিক্ষাবর্ষে রাষ্ট্রায়ত্ত মেডিকেল ইনস্টিটিউটে উচ্চ বিদ্যালয় থেকে পাস করা নারীদের ভর্তির সুযোগ দিতে যাচ্ছে তালেবান। তালেবান-পরিচালিত সরকারি সংবাদমাধ্যম বাখতার জানায়, কাবুলের জনস্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী মঙ্গলবার থেকে আফগানিস্তানের এক ডজনেরও বেশি প্রদেশে শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। সংবাদ মাধ্যমটি এ বিষয়ে আর কোনো তথ্য জানায়নি।

আফগানিস্তানের ক্ষমতাসীন কর্তৃপক্ষের কাছ থেকে তাৎক্ষণিকভাবে মন্ত্রণালয়ের এই কথিত নির্দেশনা সম্পর্কে কোনো মন্তব্য পাওয়া যায়নি। আফগানিস্তানে ২০২১ সালের আগস্টে ক্ষমতা পুনর্দখলের পর তালেবান যোদ্ধারা ষষ্ঠ গ্রেডের পর থেকে নারীদের শিক্ষার ওপর নিষেধাজ্ঞা এবং সরকারি-বেসরকারি খাতে নারীদের কাজের ওপর বিধিনিষেধ আরোপ করে। যেসব নারী তালেবানের ক্ষমতা দখলের আগে কলেজ থেকে পাস করেছেন, তাদের জন্য মন্ত্রণালয়ের এই কথিত নির্দেশনা স্বস্তির বাতাস বয়ে আনতে পারে। এখন তারা তাদের শিক্ষা অব্যাহত রেখে পরবর্তীতে স্বাস্থ্যখাতে কর্মসংস্থানের সুযোগ পেতে পারেন।

দেশটিতে স্বাস্থ্যখাতসহ অল্প কয়েকটি খাতে এখনো নারীদের কাজ করার অনুমতি রয়েছে। কয়েকটি ত্রাণসংস্থা বলছে, নারীর শিক্ষা ও কর্মসংস্থানের ওপর বিধিনিষেধ আরোপের ফলে আফগানিস্তানের ইতোমধ্যে ভঙ্গুর স্বাস্থ্যখাত আরো ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রায় এক বছরের বেশি সময় ধরে দেশটি কোনো নতুন ডাক্তার পায়নি। জাতিসংঘ বারবার হুঁশিয়ারি দিয়েছে, আফগানিস্তান সুনির্দিষ্টভাবে নারীকর্মী ও সার্বিকভাবে স্বাস্থ্যখাতে দক্ষ কর্মীর স্বল্পতায় ভুগছে।

সূত্রঃ ভয়েস অব আমেরিকা

এম.কে
২২ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

একটি শর্তে পরিবারসহ বিদেশিদের নাগরিকত্ব দেবে রাশিয়া

নিউজ ডেস্ক

বাল্টিমোরে সেতুতে ধাক্কা দেওয়া জাহাজের সব নাবিক ভারতীয়

যে দেশের জাতীয় উৎসব রমজান