TV3 BANGLA
আন্তর্জাতিক

পেপসি সবচেয়ে বেশি পরিবেশ দূষণ করছে, নিউইয়র্কে মামলা

প্লাস্টিকের বোতল ও প্যাকেটের মাধ্যমে পরিবেশ দূষণ করায় এবার পেপসিকোর বিরুদ্ধে আমেরিকায় মামলা হলো। সম্প্রতি এই মামলা করেছে নিউইয়র্ক অঙ্গরাজ্য প্রশাসন। মামলায় বলা হয়, বাফেলো নদীতে পানিদূষণ ও জীবজগতের ক্ষতির জন্য সবচেয়ে বেশি দায়ী এই পেপসিকো।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম খাদ্য ও পানীয় উৎপানকারী প্রতিষ্ঠান হচ্ছে পেপসিকো। এই প্রতিষ্ঠানের একটি জনপ্রিয় পানীয় হচ্ছে পেপসি। প্লাস্টিকের ভেতর খাবার ও পানীয় সরবরাহ করে থাকে প্রতিষ্ঠানটি। এ কারণে এবার মামলা হলো।

তবে এই মামলার এক প্রতিক্রিয়ায় পেপসিকোর এক মুখপাত্র বিবিসিকে বলেন, প্লাস্টিক ব্যবহার কমাতে তারা ইতিমধ্যে পদক্ষেপ নিয়েছেন।

এর আগে গত সপ্তাহে কোকা–কোলা, ডানোনি ও নেসলের বিরুদ্ধে অভিযোগ আনা হয়, এরা প্লাস্টিকের বোতল নিয়ে ভুল তথ্য দিচ্ছে। প্লাস্টিকের ব্যবহারের কারণে এর আগেও পেপসিকোসহ এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা হয়েছে বিশ্বের বিভিন্ন দেশে।

এবারের মামলার ব্যাপারে নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিটিয়া জেমস বলেন, যত বড় প্রতিষ্ঠানই হোক, এরা কখনোই পরিবেশ দৃষণ না করার কথা জোর গলায় বলতে পারে না।

এর আগে গত বছর বাফেলো নদীতে পড়া আবর্জনা নিয়ে একটি জরিপ করে নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিটিয়া জেমসের কার্যালয়। তাতে নদীর ১৩টি জায়গা থেকে ময়লার নমুনা সংগ্রহ করা হয়। এতে পেপসিকোর ব্যবহার করা প্লাস্টিক পাওয়া গেছে বেশি।

সূত্রঃ বিবিসি

এম.কে
১৬ নভেম্বর ২০২৩

আরো পড়ুন

যুক্তরাষ্ট্র ও ভারতকে সতর্কবার্তা, বাংলাদেশে চীনের নৌঘাঁটি উদ্বেগ বাড়াচ্ছে

হম্বিতম্বির পর ইসরায়েলের ‘দুর্বল’ হামলা ইরানে

মার্কিন শ্রমনীতি ও ইউরোপীয় ইউনিয়নের দ্বি-বার্ষিক মূল্যায়ন রিপোর্ট, উৎকণ্ঠায় ব্যবসায়ী মহল