1. robin.nasif@live.com : নিউজ ডেস্ক :
  2. sanjanafariha@gmail.com : নিউজ ডেস্ক : Sanjana Fariha
  3. farjulcreative@gmail.com : নিউজ ডেস্ক : Farjul Islam
  4. mh2mukul@gmail.com : নিউজ ডেস্ক : M Moinul Hossain
  5. nh.tiash@gmail.com : Nawshad Tiash : Nawshad Tiash
যুক্তরাজ্যের স্ট্যাম্প ডিউটি হলিডের সময়সীমা বাড়ছে TV3 BANGLA
রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০৫:১৫ অপরাহ্ন

যুক্তরাজ্যের স্ট্যাম্প ডিউটি হলিডের সময়সীমা বাড়ছে

টিভিথ্রি বাংলা ইউকে
  • শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২১
  • ৪৯৬
ঋষি সুনাক

স্ট্যাম্প ডিউটি হলিডের সময়সীমা আরো তিন মাস বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ব্রিটিশ সরকার। চলমান লকডাউনে হাউজিং মার্কেট চাঙ্গা রাখতে স্ট্যাম্প ডিউটি হলিডের সময়সীমা জুনের শেষ অবধি বাড়ানোর কথা জানিয়েছেন অর্থমন্ত্রী ঋষি সুনাক।

 

টাইমসের প্রতিবেদন অনুযায়ী, ৩০ জুন পর্যন্ত ফার্স্ট টাইম বাইয়ার হিসেবে প্রপার্টি কিনতে গেলে ৫০০ হাজার পাউন্ড পর্যন্ত কোনো স্ট্যাম্প ডিউটি প্রযোজ্য হবে না। আগের ঘোষণা অনুযায়ী এর সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল ৩১ মার্চ।

 

লন্ডনের সুপরিচিত মর্গেজ ও ফাইনান্সিয়াল সেবা প্রদানকারী প্রতিষ্ঠান বেনেকোর পরিচালক মোস্তাফিজুর রহমান এ প্রসঙ্গে বলেন, চলমান লকডাউন পরিস্থিতিতে যুক্তরাজ্যের প্রপার্টি মার্কেটের জন্য এটি খুবই ভালো সংবাদ। ব্রিটিশ সরকার সঠিক সিদ্ধান্ত নিয়েছে। এই বর্ধিত সময়ে বহু ক্রেতা-বিক্রেতা এর সুবিধা ভোগ করতে পারবে।

 

বিলেতে রেসিডেন্সিয়াল অথবা বাই টু লেট প্রপার্টি অথবা কোনো জমি কিনতে এর মোট মূল্যের উপর শতকরা হারে সরকারকে একটি ট্যাক্স দিতে হয়। এই ট্যাক্সকে ইংল্যান্ড ও  নর্থ আয়ারল্যান্ড বলা হয় ‘স্ট্যাম্প ডিউটি ল্যান্ড ট্যাক্স’ বা এসডিএলটি।  স্কটল্যান্ড ও ওয়্যালেস এ বলা হয় ‘ল্যান্ড এন্ড বিল্ডিং ট্রানজেকশন ট্যাক্স’ অথবা ‘ল্যান্ড ট্রানজেকশন ট্যাক্স’ ।

 

যুক্তরাজ্যে লকডাউন পরবর্তী ইংল্যান্ড অর্থনীতি পুনরুদ্ধার এবং প্রপার্টি মার্কেটকে চাঙ্গা করতে চ্যান্সেলর ঋষি সুনাক ২০২০-এর ৮ জুলাই ২০২০ স্ট্যাম্প ডিউটি ট্যাক্স হলিডের নিয়ম ঘোষণা করেন। নিয়ম অনুযায়ী ইংল্যান্ড ও নর্থ আয়ারল্যান্ডে ফার্স্ট টাইম বাইয়ার হিসেবে প্রপার্টি কিনতে গেলে ৫০০ হাজার পাউন্ড পর্যন্ত প্রপার্টির দামের উপর কোনো স্ট্যাম্প ডিউটি নেই।

 

সেকেন্ড টাইম বায়ার হিসেবে বাই টু লেট অথবা রেসিডেসিয়াল প্রপার্টি কিনতে চাইলে এই নিয়ম অনুযায়ী মোট মূল্যের উপর ৩ শতাংশ স্ট্যাম্প ডিউটি ট্যাক্স দিতে হবে।

 

তাছাড়া, যদি কেউ ফ্যামিলির সঙ্গে থাকেন এবং প্রপার্টি মার্কেটে ইনভেস্ট করার জন্য ফার্স্ট টাইম বায়ার হিসেবে বাই টু লেট প্রপার্টি কিনতে চান, এক্ষেত্রে ৫০০ হাজার পাউন্ড পর্যন্ত ফার্স্ট টাইম বায়ার হিসেবে কোনো স্ট্যাম্প ডিউটি ট্যাক্স দিতে হবে না।

 

২৬ ফেব্রুয়ারি ২০২১
এনএইচ

Leave a Reply

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…

আর্কাইভ