11.5 C
London
June 23, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যের হাসপাতালে রাশিয়ান সাইবার হামলা

যুক্তরাজ্যের হাসপাতালে সাইবার হামলার ঘটনা ঘটেছে। এনএইচএস জানিয়েছে রাশিয়ান হ্যাকাররা এই কান্ড ঘটাতে পারে তবে হারিয়ে যাওয়া রেকর্ড কিভাবে পুনরুদ্ধার হবে সেটা নিয়ে তারা কিছুই বলতে পারছে না।

এনএইচএসের একজন মুখপাত্র বলেন, লন্ডন হাসপাতাল এবং জিপি সার্জারিগুলিরতে ঘটা গুরুতর বিঘ্ন সৃষ্টিকারী সাইবার হামলার সমাধান করতে কয়েক মাস লাগতে পারে। তাছাড়া হ্যাকাররা কীভাবে স্বাস্থ্যসেবা সিস্টেমে অ্যাক্সেস অর্জন করেছে অথবা কতগুলি রেকর্ডকে প্রভাবিত করেছে কিংবা এই রেকর্ডগুলি পুনরুদ্ধারযোগ্য কিনা তা নিয়ে এখনও নিশ্চিত নই আমরা।

দক্ষিণ-পূর্ব লন্ডনে ছয়টি এনএইচএস ট্রাস্ট এবং বেশ কয়েকটি জিপি স্বাস্থ্যসেবা কেন্দ্র, প্রায় ২ মিলিয়ন রোগীকে সেবা প্রদান করে থাকে। রাশিয়ান হ্যাকাররা সিস্টেমে অনুপ্রবেশ করে আইটি সিস্টেমকে ব্যবহার অযোগ্য করে ফেলে বলে খবরে জানা যায়।

একজন বিশেষজ্ঞ ধারণা করেন, রাশিয়ান অপরাধী গ্যাং দ্বারা এই ঘটনা ঘটেছে। যারা সিস্টেমের অ্যাক্সেস ফিরিয়ে দেওয়ার বিনিময়ে সাধারণত অর্থ দাবি করে থাকে।

জাতীয় সাইবার সিকিউরিটি সেন্টারের প্রাক্তন প্রধান সিয়ারান মার্টিন এনএইচএসের সাথে একমত পোষণ করে বলেন, সাইবার হামলার ফলে দীর্ঘস্থায়ী বিঘ্নের মুখোমুখি হতে পারে এনএইচএস।

এনএইচএস ইংল্যান্ডের প্রধান নির্বাহী আমান্ডা প্রিচার্ড বলেন, এই ধরনের আক্রমণে সাধারণত তথ্য চুরির জন্য ঘটে থাকে। তাছাড়া অনেক সময় তথ্যের জন্য চাঁদা দাবিও একটি স্বাভাবিক ঘটনা। যদিও মুক্তিপণ বা টাকা দাবির কোনো খবর এখনও পাওয়া যায় নাই।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
১১ জুন ২০২৪

আরো পড়ুন

অর্থনৈতিক মন্দার কারণে যুক্তরাজ্যে বাড়ছে বেকারত্ব

বৈদ্যুতিক এয়ার ট্যাক্সির প্রথম সফল উড্ডয়ন

ব্রিটেনের রেস্তোরাঁ-সেলুনগুলোতে কয়েক মাসের আগাম বুকিং!

নিউজ ডেস্ক