13.5 C
London
June 18, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে আশ্রয়প্রার্থীর বয়স মূল্যায়নে সমাজকর্মীদের কাজ করা উচিত নয়: বৃটিশ পেশাদার সংস্থা ;

বৃটিশ হোম অফিসের হয়ে আশ্রয়প্রার্থীদের বয়স মূল্যায়ন প্রক্রিয়ায় কাজ না করতে সমাজকর্মীদের প্রতি অনুরোধ জানিয়েছে যুক্তরাজ্যের সামাজিক কর্মীদের সবচেয়ে বড় পেশাদার সংগঠন। সংস্থাটির মতে, হোম অফিস বা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে কাজ করলে রাজনৈতিক চাপের কারণে পেশাদারিত্ব দুর্বল হতে পারে।

সম্প্রতি বৃটিশ হোম অফিস বা স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেশটির জাতীয় বয়স মূল্যায়ন বোর্ডে (এনএএবি) সামাজিক কর্মী বা পেশাদার সোশ্যাল ওয়ার্কারদের নিয়োগ করেছে।

যুক্তরাজ্যের নতুন জাতীয়তা এবং সীমানা বিলের অধীনে স্থানীয় কর্তৃপক্ষের পাশ কাটিয়ে অপ্রাপ্তবয়স্ক আশ্রয়প্রার্থীদের বয়স নির্ধারণের দায়িত্ব হোম অফিসকে দেয়ার লক্ষ্যে এই উদ্যোগ নেয়া হয়েছে।

তবে বৃটিশ অ্যাসোসিয়েশন অফ সোশ্যাল ওয়ার্কার্স (বিএএসডব্লিউ) সতর্ক করছে, এই নতুন উদ্যোগের ফলে শিশু কল্যাণে উদ্বেগজনক প্রভাব এবং অভিবাসন হ্রাসের মতো রাজনৈতিক অগ্রাধিকারে প্রভাব পরতে পারে।

বিএএসডব্লিউ-এর প্রধান নির্বাহী রুথ অ্যালেন বলেন, “হোম অফিস সরাসরি সমাজকর্মীদের নিয়োগ করছে। এতে করে অভিভাবকহীন আশ্রয়প্রার্থী শিশুদের বয়স মূল্যায়নে পেশাগত বস্তুনিষ্ঠতায় ঝুঁকি সৃষ্টি হতে পারে এবং সমাজকর্মীরা এই প্রক্রিয়ায় আপোস করতে বাধ্য হতে পারেন।”

এর আগে বৃটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্র্যাভারম্যান মন্তব্য করেন, “অনেকেই আশ্রয় ব্যবস্থাকে কাজে লাগানোর জন্য শিশু আশ্রয়প্রার্থী হওয়ার ভান করে।”

 

 

 

 

 

 

অ্যালেন যোগ করেন, “স্বরাষ্ট্রমন্ত্রীর পূর্ববর্তী বিবৃতিগুলি আত্মবিশ্বাসকে ক্ষুন্ন করেছ। তার বক্তব্যের ফলে নাবালক আশ্রয়প্রার্থীদের বয়স মূল্যায়ন প্রক্রিয়া হোম অফিসের নিজস্ব এজেন্সিতে করা হলে সেটি রাজনৈতিক হস্তক্ষেপ থেকে মুক্ত থাকবে কিনা সেটি নিয়ে যথেষ্ট সংশয় তৈরি হয়েছে।”

যুক্তরাজ্যে আশ্রয়প্রার্থীদের বয়স মূল্যায়ন প্রক্রিয়া সাধারণত স্থানীয় কর্তৃপক্ষের আওতায় সামাজিক কর্মীদের মাধ্যমে করা হয়।

আইন অনুযায়ী, নাবালক দাবি করা শিশুদের প্রথমে শিশু হিসাবে বিবেচনা করতে হবে। অর্থাৎ তাদেরকে প্রচলিত অভিবাসন আইনের অধীনে ‘ডিপোর্ট’ করা যাবে না এবং তারা স্থানীয় কর্তৃপক্ষের দায়িত্বে থাকে।
এটি একটি সংবেদনশীল প্রক্রিয়া কারণ বয়স ভুলভাবে মূল্যায়ন করা হলে শিশুরা অত্যাবশ্যক অধিকার হারানোর ঝুঁকিতে থাকে।

বিএএসডব্লিউ এর মতে, বয়সের মূল্যায়নে বিশেষজ্ঞ সমাজকর্মীদের পর্যাপ্ত সম্পদ, উপযুক্ত তত্ত্বাবধান এবং পরিচালক প্রয়োজন যারা তাদের ভূমিকা বোঝেন। যেগুলোর সবই স্থানীয় কর্তৃপক্ষ কয়েক দশক ধরে তৈরি করেছে। এটি এক প্রকার অসম্ভব যে একটি নতুন সংস্থা রাতারাতি এটি পুনরায় তৈরি করতে পারে।”

বিএএসডব্লিউ স্বীকার করেছে, “বাজেট কাটছাঁটের প্রেক্ষিতে কিছু স্থানীয় কর্তৃপক্ষের কাছে হোম অফিসে বয়সের মূল্যায়ন প্রক্রিয়া স্থানান্তর করা আকর্ষণীয় মনে হতে পারে। কিন্তু এর অর্থ তারা কেন্দ্রীয় সরকারের কাছ বয়স মূল্যায়নের স্বাধীনতা হারানোর ঝুঁকিতে থাকবেন।”

জোসেফাইন স্কোফিল্ড একজন সমাজকর্মী হিসেবে দীর্ঘদিন ধরে ইমিগ্রেশন সোশ্যাল ওয়ার্ক সার্ভিস পরিচালনার দায়িত্বে আছেন। তিনি বয়স মূল্যায়নের প্রশিক্ষণ প্রদান করেন। উচ্চবেতনের প্রস্তাব দেওয়া সত্ত্বেও তিনি সামাজিক কর্মীদের সরকারের নতুন এজেন্সিতে যোগদানের জন্য নিরুৎসাহিত করেছেন।

তিনি বলেন, ‘‘বয়স মূল্যায়ন সত্যিই জটিল একটি বিশেষজ্ঞ কাজের অংশ যা ন্যায্যভাবে এবং উদ্দেশ্যমূলকভাবে করা দরকার। একটি সক্রিয় প্রতিকূল পরিবেশের মধ্যে সরকারি এজেন্ডাসহ একটি বিভাগের অধীনে কাজ করা হলে এটি অর্জন করা আরও কঠিন হবে।”

আরো পড়ুন

অবৈধ অভিবাসন নিয়ে বিদেশে প্রশ্নের মুখে সুনাক

ব্রেক্সিটের কালো ছায়া যুক্তরাজ্যের ড্যাফোডিল শিল্পে

অনলাইন ডেস্ক

নিরাপদ সড়কের জন্য ব্রিটেনের মসজিদের প্রচারণা