14.7 C
London
October 18, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে টমি রবিনসনের নেতৃত্বে ডানপন্থীদের র‍্যালি

টমি রবিনসনের নেতৃত্বে লন্ডনে প্রতিবাদমুখী র‍্যালি হতে দু’জনকে গ্রেপ্তার করেছে মেট্রোপলিটন পুলিশ।
ডানপন্থী নেতা টমি রবিনসনের নেতৃত্বে একটি র‍্যালির আয়োজনের ডাক দেওয়া হয় লন্ডন শহরে। সেই ডাকে র‍্যালির জন্য হাজার হাজার মানুষ জড়ো হওয়ার পর বিভিন্ন বর্ণবাদী স্লোগান দেয়া হতে থাকে র‍্যালি হতে।
মেট্রোপলিটন পুলিশ নিশ্চিত করেছে ভিক্টোরিয়া পার্কের পাশে বর্ণবাদ বিক্ষোভের পক্ষ বিভিন্ন লোকজনকে আক্রমণ করার সন্দেহে দু’জনকে গ্রেপ্তার করা হয়েছে।
আহত একজন ভুক্তভোগী মাথার চোট পেয়েছিলেন যাকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেয়া হয়।
শনিবার লন্ডনে র‍্যালি ও বিক্ষোভের মধ্যে “শান্তি বজায় রাখতে” লন্ডনের রাস্তায় প্রায় এক হাজার পুলিশ অফিসারকে মোতায়েন করা হয় বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম।
মিঃ রবিনসনের র‍্যালির পক্ষে সমর্থকরা শনিবার দুপুরে  ইংরেজ, স্কটিশ এবং ওয়েলস পতাকা নিয়ে জড়ো হতে দেখা যায়। তারা র‍্যালি হতে স্লোগান দিয়ে বলতে থাকেন, “আমরা মিঃ রবিনসনের নেতৃত্বে আমাদের দেশটি ফিরে চাই”।
একজন বিক্ষোভকারীকে একটি ফোন বক্সের উপরে আরোহণ করতে দেখা গিয়েছে বলে সংবাদমাধ্যমের সূত্রে জানা যায়। অন্য বিক্ষোভকারীরা নানা ধরনের প্ল্যাকার্ড উঁচিয়ে ধরে নানা ধরনের বৈষম্যমূলক স্লোগান দিচ্ছিলেন বলে জানা যায়। র‍্যালিতে বেশ কয়েকটি ইসরায়েলি পতাকাও উড়তে দেখা যায়।
ইভেন্টের আগে এক্স -এ শেয়ার করা একটি পোস্টে স্টিফেন ইয়াক্সলে লেনন উরফে মিঃ রবিনসন বলেন, এই র‍্যালি হবে “যুক্তরাজ্যের সবচেয়ে বড় দেশপ্রেমিকদের সমাবেশ”।
এদিকে, বর্ণবাদ বিরোধী প্রাক্তন লেবার নেতা জেরেমি কর্বিন শান্তি ও ন্যায়বিচারের পক্ষে একটি পাল্টা প্রতিবাদ র‍্যালি রাসেল স্কয়ার থেকে হোয়াইটহলের দিকে সমবেত হয়েছিল বলে তথ্যমতে জানা যায়।
তাদের পক্ষে মানুষদের প্ল্যাকার্ডে “বর্ণবাদকে না, ঘৃণাকে না বলুন” লেখা ছিল বলে জানা যায়।
বর্ণবাদ বিরোধী র‍্যালিতে ট্রেড ইউনিয়ন কংগ্রেস (টিইউসি) এবং ১১ টি ট্রেড ইউনিয়ন দ্বারা সমর্থিত বলে জানা যায়। পাশাপাশি যুদ্ধ বিরোধী জোট, শান্তি ও ন্যায়বিচার নিয়ে বিভিন্ন প্রকল্প এবং ফ্যাসিবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার মতো নানা গোষ্ঠীরও সমর্থন ছিল জেরেমি কর্বিনের পক্ষে বের হওয়া র‍্যালিতে।
এদিকে উইকএন্ডের এই র‍্যালির আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে দায়িত্বে থাকা চিফ সুপারিনটেনডেন্ট কলিন উইঙ্গ্রোভ সতর্ক করে জানিয়েছিলেন পুলিশ শর্ত ভঙ্গকারী প্রতিবাদকারীদের মোকাবেলায় ” হস্তক্ষেপ করবে “।
সূত্রঃ দ্য স্ট্যান্ডার্ড
এম.কে
২৮ জুলাই ২০২৪

আরো পড়ুন

বিমানবন্দরে মানবাধিকার কর্মীকে আটকের কারণে যুক্তরাজ্যের স্বরাষ্ট্র সচিবের ক্ষমাপ্রার্থনা

চাকরিতে যোগ দিলেই দুই হাজার পাউন্ড পর্যন্ত বোনাস!

অনলাইন ডেস্ক

লন্ডনের ট্রেন স্টেশনে কিশোরী ধর্ষিত

নিউজ ডেস্ক