10.1 C
London
April 19, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে আর থাকছে না টু’জি-থ্রি’জি

২০৩৩ সালের মধ্যে টুজি এবং থ্রিজি মোবাইল পরিষেবাগুলো বন্ধ হয়ে যাবে যুক্তরাজ্যে। এই সিদ্ধান্তের সঙ্গে একমত মোবাইল-নেটওয়ার্ক অপারেটর ভোডাফোন, ইই, ভার্জিন মিডিয়া, ওটু এবং থ্রি।

 

গত জুলাই মাসে, ইই’র মালিকপক্ষ  ২০২৩ সালের মধ্যে থ্রিজি, এবং দশকের পরে টুজি বন্ধ করার পরিকল্পনা প্রকাশ করেছে। এছাড়াও অন্য কোম্পানগুলোর অনেকেই ইতোমধ্যে টুজি-থ্রিজি সাপোর্ট করে এমন প্রযুক্তি পর্যায়ক্রমে বন্ধ করা শুরু করেছে।

 

সংস্কৃতি সচিব নাদিন ডরিস বলেন, এই পদক্ষেপটি যুক্তরাজ্যকে দ্রুত একটি মসৃণ নেটওয়ার্কে রূপান্তরিত করতে সহায়তা করবে।

 

তিনি জানান, ফাইভ জি বিরোধী প্রচারকারীরা আইনি বাঁধার পরেও লড়াই চালিয়ে যাচ্ছেন। আর ইই-এর লক্ষ্য ২০২৮ সালের মধ্যে যুক্তরাজ্যের সর্বত্র 5G কভারেজ নিশ্চিত করা।

 

সংস্কৃতি সচিব আরও বলেন, ফাইভজি প্রযুক্তি ইতোমধ্যেই মানুষের জীবন ও ব্যবসায় বিপ্লব ঘটিয়েছে – যুক্তরাজ্য জুড়ে লোকেদের দ্রুত মোবাইল ডেটার সাথে সংযুক্ত করছে এবং ব্যবসাগুলিকে আরও উত্পাদনশীল করে তুলছে।

 

বিবিসির খবরে বলা হয়, যুক্তরাজ্যের মোবাইল নেটওয়ার্কগুলোকে সহায়তার লক্ষ্যে তহবিল বৃদ্ধির প্রতিশ্রুতি দিয়েছে সরকার। এর ফলে অল্প সংখ্যক সরবরাহকারীর উপর দেশের অত্যধিক নির্ভরতার অবসান ঘটিয়ে নতুন সরঞ্জাম প্রস্তুতকারকদের বাজারে প্রবেশ করা সহজ করবে বলে নীতিনির্ধারকদের অভিমত।

 

ইতোমধ্যে, ফাইভজি কভারেজ যুক্তরাজ্য জুড়ে প্রসারিত হচ্ছে। ইই ঘোষণা করেছে, তাদের গ্রাহকরা ২০২৮ সালের মধ্যে দেশের “যেকোনো স্থানে” ফাইভজি পেতে সক্ষম হবেন।

 

৯ ডিসেম্বর ২০২১
এনএইচ

আরো পড়ুন

ইউরোপীয় ইউনিয়নের চাপে পড়েছে যুক্তরাজ্য

যুক্তরাজ্যকে এগিয়ে নেওয়ার নতুন প্রত্যয়ে কাজ করছেন যুক্তরাজ্য প্রধানমন্ত্রী

দেশী কোচ ও মাশরাফিকে নিয়েই সিলেট স্ট্রাইকারের শিরোপা জয়ের স্বপ্ন

নিউজ ডেস্ক