1. robin.nasif@live.com : নিউজ ডেস্ক :
  2. sanjanafariha@gmail.com : নিউজ ডেস্ক : Sanjana Fariha
  3. farjulcreative@gmail.com : নিউজ ডেস্ক : Farjul Islam
  4. mh2mukul@gmail.com : নিউজ ডেস্ক : M Moinul Hossain
  5. nh.tiash@gmail.com : Nawshad Tiash : Nawshad Tiash
যুক্তরাজ্যে ফিরতে পারবেন না শামীমা বেগম: সুপ্রিম কোর্ট TV3 BANGLA
রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০৫:৩৬ অপরাহ্ন

যুক্তরাজ্যে ফিরতে পারবেন না শামীমা বেগম: সুপ্রিম কোর্ট

টিভিথ্রি বাংলা ইউকে
  • শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২১
  • ৯৮৩
লাইভ ভিডিওতে সুপ্রিম কোর্টের রায় ঘোষণা করছেন বিচারক

জঙ্গিগোষ্ঠী আইএস-এ যোগ দেওয়া বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক শামীমা বেগম সিরিয়া থেকে যুক্তরাজ্যে ফিরতে পারবেন কিনা সে ব্যাপারে রায় দিয়েছে ব্রিটিশ সুপ্রিম কোর্ট। রায়ে আদালত জানিয়েছেন, নিরাপত্তা ঝুঁকির কারণে তাকে যুক্তরাজ্যে প্রবেশ করতে দেওয়া ঠিক হবে না।

 

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) দেশটির সর্বোচ্চ আদালত এ রায় ঘোষণা করেন।

 

নাগরিকত্ব বাতিল হওয়ার সিদ্ধান্ত আইনগতভাবে মোকাবিলায় ব্রিটেনে ফিরে যাওয়ার অনুমতি চেয়েছিলেন বাংলাদেশি বংশোদ্ভূত এই তরুণী।

 

এর আগে যুক্তরাজ্যের আপিল আদালত জানিয়েছিলেন, দেশে ফেরার ব্যাপারে শামীমা আপিল করতে পারবেন। তবে শুক্রবারের সর্বশেষ রায়ে বলা হয়েছে, শামীমা এখনও আইনজীবীদের মাধ্যমে তার ব্রিটিশ নাগরিকত্ব কেড়ে নেওয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন চালিয়ে যেতে পারবেন। তবে ওই আবেদনের দোহাই দিয়ে তিনি যুক্তরাজ্যে প্রবেশ করতে পারবেন না।

 

ব্রিটিশ গোয়েন্দা সংস্থাগুলো বলছে, আইএসের সঙ্গে যুক্ত হওয়া ব্যক্তিরা জাতীয় নিরাপত্তার জন্য মারাত্মক হুমকিস্বরূপ। আদালতে গোয়েন্দাদের এমন পর্যবেক্ষণ তুলে ধরে রাষ্ট্রপক্ষ।

 

২১ বছর বয়সী শামীমা এখন উত্তর সিরিয়ায় সশস্ত্র রক্ষীদের নিয়ন্ত্রণাধীন একটি ক্যাম্পে দুর্গত অবস্থায় রয়েছেন। ২০১৫ সালে মাত্র ১৫ বছর বয়সে তিনি জঙ্গিসংগঠনে যোগ দিতে সেখানে যান। তার স্বামী সিরিয়ার কোনো এক কারাগারে আছেন বলে মনে করা হচ্ছে এবং তাদের তিনটি সন্তানই মারা গেছে।

 

শামীমার দাবি, ব্রিটিশ সরকারের ‘বেআইনি’ সিদ্ধান্তে তিনি রাষ্ট্রহীন হয়ে পড়েছেন এবং তার মৃত্যুর ঝুঁকি রয়েছে।

 

শামীমা বেগমের আইনজীবীদের যুক্তি, শুনানিতে অবাধে অংশ নিতে না পারলে এ বাংলাদেশি বংশোদ্ভূত নারীর ব্রিটিশ নাগরিকত্ব স্বয়ংক্রিয়ভাবে বহাল হয়ে যাবে।

 

শামীমা ২০১৯ সালে যুক্তরাজ্যে ফিরতে চাইলে দেশটির সরকার রাষ্ট্রীয় নিরাপত্তার কারণ দেখিয়ে তার নাগরিকত্ব বাতিল করে। এরপর বিষয়টি আদালতে গড়ায়। পরে গত বছরের ২১ ফেব্রুয়ারি শামীমার ব্রিটিশ নাগরিকত্ব বাতিল করার সিদ্ধান্তকে বৈধ বলে রায় দেন যুক্তরাজ্যের একটি আদালত।

 

রায়ে আদালত বলেছিলেন, ব্রিটিশ নাগরিকত্ব বাতিলের ফলে শামীমা বেগম রাষ্ট্রহীন হয়ে যাননি। বংশগতভাবে তিনি ‘বাংলাদেশের নাগরিক’। তিনি বাংলাদেশের নাগরিকত্ব দাবি করতে পারেন।

 

তবে শামীমা বেগমের বিষয়ে বাংলাদেশের কিছুই করার নেই বলে ইতোমধ্যে জানিয়ে দেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

 

তিনি বলেছিলেন, শামীমা সে দেশের (যুক্তরাজ্যের) নাগরিক। তিনি কখনো বাংলাদেশের নাগরিকত্বের জন্য আবেদন করেননি। কাজেই তাকে নিয়ে বাংলাদেশের কিছু করার নেই।

 

২৬ ফেব্রুয়ারি ২০২১
এনএইচ
দ্য, গার্ডিয়ান, সময় নিউজ, বাংলাট্রিবিউন

Leave a Reply

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…

আর্কাইভ