8.3 C
London
February 26, 2024
TV3 BANGLA
প্রবাসে বাংলাদেশশীর্ষ খবর

যুক্তরাজ্যে ভ্যাকসিন গ্রহণকারী প্রথম বাংলাদেশি রেহানা আক্তার

৮ ডিসেম্বর বায়োনটেক-ফাইজার ভ্যাকসিন দিতে শুরু করে ব্রিটেন ৷ প্রথম ধাপে দেয়া হবে আট লাখ ডোজ৷ আগে পাবেন বয়স যাদের ৮০ থেকে বেশি, কিংবা যারা করোনার বিরুদ্ধে জীবনের ঝুঁকি নিয়ে সামনের কাতারে লড়ছেন৷

 

প্রথম টিকাটি নেন নর্দান আয়ারল্যান্ডের বাসিন্দা ৯০ বছর বয়সী মার্গারেট কেনান। গত শনিবার (১৯ ডিসেম্বর) পর্যন্ত দেশটিতে সাড়ে তিন লাখ মানুষকে টিকা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। যুক্তরাজ্যে স্বাস্থ্য খাতে কাজ করছেন এমন ব্যক্তিরা জানান, অনেক বাংলাদেশি প্রবাসী এরইমধ্যে করোনার টিকা পেয়েছেন। তাদের মধ্যে হ্যাম্পস্টেড এলাকার রয়্যাল ফ্রি হসপিটালে সহকারী নার্স হিসেবে কর্মরত রেহানা আক্তার প্রথম বাংলাদেশি স্বাস্থ্যকর্মী, যিনি টিকা নিয়েছেন।

 

বাংলাদেশে নারায়ণগঞ্জের আড়াইহাজারে তার বাড়ি । তিনি সংবাদ মাধ্যমকে জানান, ৯ ডিসেম্বর তিনি ওয়ার্ড ম্যানেজারের কাছ থেকে ই-মেইল পান। এতে টিকার জন্য বুকিং দিতে বলা হয়। তিনি সঙ্গে সঙ্গে বুকিং নিয়ে নেন। ১০ ডিসেম্বর স্থানীয় সময় বিকেল পাঁচটায় তাকে রয়্যাল ফ্রি হসপিটালে টিকা দেওয়া হয়।

 

দুই সন্তানের মা রেহানা বলেন, স্বাস্থ্যকর্মী হিসেবে প্রতিনিয়ত তাকে করোনা রোগীদের সেবা দিতে হয়। ফলে করোনার কষ্ট সম্পর্কে তিনি ভালো করেই জানেন। টিকা দিতে পেরে বেশ আনন্দিত এবং নিরাপদ বোধ করছেন বলে জানান তিনি।

 

টিকা নেয়ার প্রক্রিয়া জানতে চাইলে তিনি বলেন, টিকা দেওয়ার পর ১৫ মিনিট টিকাকেন্দ্রে অপেক্ষা করতে হয় তাকে। এই অপেক্ষা আসলে পর্যবেক্ষণের জন্য। গুরুতর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হলে টিকা নেওয়ার প্রথম ১৫ মিনিটেই তা প্রকাশ পেতে শুরু করে।

 

সূত্র: প্রথম আলো
২৪ ডিসেম্বর ২০২০
এসএফ

আরো পড়ুন

প্রধানমন্ত্রীর স্ত্রীর সাথে কথা কাটাকাটির জেরে হাউজকিপারের পদত্যাগ

যেসব কারণে রোজা ভঙ্গ হয়

অনলাইন ডেস্ক

ইউনিভার্সাল ক্রেডিট কমলে বিপদে পড়বে ব্রিটেনের স্বল্প আয়ের মানুষ

অনলাইন ডেস্ক