1. robin.nasif@live.com : নিউজ ডেস্ক :
  2. sanjanafariha@gmail.com : Fariha : Sanjana Fariha
  3. farjulcreative@gmail.com : নিউজ ডেস্ক : Farjul Islam
  4. mh2mukul@gmail.com : নিউজ ডেস্ক : M Moinul Hossain
  5. nh.tiash@gmail.com : Nawshad Tiash : Nawshad Tiash
যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার নতুন বাণিজ্য চুক্তি TV3 BANGLA
শনিবার, ৩১ জুলাই ২০২১, ০৩:৫১ পূর্বাহ্ন

যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার নতুন বাণিজ্য চুক্তি

নিউজ ডেস্ক
  • মঙ্গলবার, ১৫ জুন, ২০২১
  • ২০৬

একটি নতুন বাণিজ্যচুক্তি ঘোষণা করেছে যুক্তরাজ্য এবং অস্ট্রেলিয়া। বিবিসি জানায়, সোমবার (১৪ জুন) দেশ দুটির নেতারা এই চুক্তির ব্যাপারে বিস্তারিত শর্তগুলোতে সম্মত হলেও আনুষ্ঠানিক ঘোষণাটি আসে মঙ্গলবার (১৫ জুন)।

 

খবরে বলা হয়, সোমবার ডাউনিং স্ট্রিটের ডিনারে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন একত্রিত হয়ে এই চুক্তির বিষয়ে আলোচনা করেন। ব্রেক্সিটের পর এটিই হতে চলেছে যুক্তরাজ্যের প্রথম বাণিজ্য চুক্তি। বিস্তৃত এশিয়া প্যাসিফিক অঞ্চলের মুক্ত বাণিজ্যে যোগদানে যুক্তরাজ্যের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলা হচ্ছে এই চুক্তিকে।

 

গত কয়েক বছরে যুক্তরাজ্য বেশ কিছু বাণিজ্য চুক্তি স্বাক্ষর করে। কিন্তু সেগুলোতে যুক্তরাজ্যের ভূমিকা ছিল ইউরোপিয়ান ইউনিয়নের অংশ হিসেবে। তাই অনেক চুক্তিই আবার নতুন করে স্বাক্ষরের প্রয়োজন দেখা দেয়।

 

নতুন এই বাণিজ্য চুক্তির মাধ্যমে যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার খাদ্য উৎপাদকরা একে অন্যের বাজারে প্রবেশাধিকার পাবে বলে মনে করা হচ্ছে। ব্রিটিশ সরকার বলছে, এর মাধ্যমে ব্রিটিশ কৃষকদের জন্য বিশাল সুযোগ তৈরি হবে। এর মাধ্যমে গাড়ি, স্কটিশ হুইস্কি, বিস্কুট এবং সিরামিক পণ্য অস্ট্রেলিয়ায় কম দামে বিক্রি হবে।

 

একটি বিবৃতিতে বরিস জনসন জানান, আজ অস্ট্রেলিয়ার সঙ্গে আমাদের সম্পর্কের একটি নতুন প্রভাত শুরু হয়েছে। আমাদের নতুন মুক্ত বাণিজ্য চুক্তি ইউকের ব্যবসায়ী এবং গ্রাহকদের জন্য দুর্দান্ত সুযোগ উন্মুক্ত করবে, তরুণদেরও বিশ্বের অপর প্রান্তে কাজ এবং জীবনযাপনের সুযোগ দেবে।

 

১৫ জুন ২০২১
এনএইচ

Leave a Reply

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…

আর্কাইভ