7.1 C
London
April 26, 2024
TV3 BANGLA
মুক্তমতশীর্ষ খবর

বিলেতে বাড়ি কেনাবেচা: প্রপার্টি ইনস্যুরেন্স

প্রপার্টি ইনস্যুরেন্স হল এক ধরনের ইনস্যুরেন্স যা প্রপার্টি ওউনারকে তার প্রপার্টি এবং প্রপার্টির এসেট এর যেকোন ধরনের লস কভার করবে। বিলেতে প্রপার্টি ইনস্যুরেন্স প্রধানত তিন ধরনের হয়ে থাকেঃ ১) বিল্ডিং ইনস্যুরেন্স ২) কনটেন্ট ইনস্যুরেন্স এবং ৩) জয়েন্ট বিল্ডিং ও কনটেন্ট ইনস্যুরেন্স পলিসি।

 

বিলেতে মর্গেজ এর মাধ্যমে প্রপার্টি কিনার ক্ষেত্রে বিল্ডিং ইনস্যুরেন্স করা বাধ্যতামূলক। আপনি যখন মর্গেজ এর মাধ্যমে প্রপার্টি কিনতে যাবেন তখন আপনার ল্যান্ডার আপনার কাছে জানতে চাইবে আপনি যে প্রপার্টি এর জন্য মর্গেজ চাচ্ছেন তার জন্য বিল্ডিং ইনস্যুরেন্স করা আছে কিনা। মর্গেজ পাওয়ার জন্য ডেট অফ এক্সচেঞ্জ থেকে আপনার প্রপার্টি এর জন্য বিল্ডিং ইনস্যুরেন্স করতে হবে।

বিল্ডিং ইনস্যুরেন্স 

আপনার প্রপার্টির বিল্ডিং ইনস্যুরেন্স করা থাকলে, আপনার প্রপার্টির স্ট্রাকচার এর কোন ক্ষতি হলে তা মেরামত করার খরচ বিল্ডিং ইনস্যুরেন্স বহন করবে। বিল্ডিং ইনস্যুরেন্স এর মধ্যে রয়েছে প্রপার্টির দেয়াল, জানালা, ছাদ এবং একই সাথে স্থায়ী ফিক্সচার ও ফিটিং যেমন- বাথ, টয়লেট, কিচেন ফিটিং ইত্যাদি। সাধারণ নিয়ম অনুযায়ী আপনার প্রপার্টি রিবিল্ড করার জন্য আপনার প্রপার্টির গ্রাউন্ড থেকে টপ পর্যন্ত মেরামত করার খরচ বিল্ডিং ইনস্যুরেন্স কভার করবে।

সাধারণভাবে যেসব লস বা ক্ষতির কারণে প্রপার্টি মেরামত খরচ বিল্ডিং ইনস্যুরেন্স কভার করে থাকেঃ  # আগুন, ধোঁয়া, বিস্ফোরণ    # বন্যা, ঝড়, প্রাকিতিক বিপর্যয়

#  গাছ পরে যাওয়া, ল্যাম্প পোস্ট, স্যাটেলাইট ডিস  #  প্রপার্টি মাটিতে দেবে যাওয়া।

# যানবাহন অথবা বিমান বিধ্বস্ত হলে।  ইত্যাদি

 

কনটেন্ট ইনস্যুরেন্স

আপনার প্রপার্টির কনটেন্ট ইনস্যুরেন্স করা থাকলে, আপনার প্রপার্টির কনটেন্ট এর কোন ক্ষতি, ধংস বা চুরি হলে তা রিপ্লেস করার খরচ কনটেন্ট ইনস্যুরেন্স বহন করবে। সাধারণভাবে আপনার প্রপার্টির কনটেন্ট বলতে সেগুলোকেই বুঝানো হয়, যা আপনি আপনার প্রপার্টি স্থানান্তর করার সময় আপনার সাথে নিয়ে যাবেন।

সাধারণভাবে যেসব কনটেন্ট এর লস বা ক্ষতির কারণে তা রিপ্লেস করার খরচ কনটেন্ট ইনস্যুরেন্স কভার করে থাকেঃ

 # ফার্নিচারঃ বেড, সোফা, ওয়ার্ডরব, ডাইনিং টেবিল, চেয়ার ইত্যাদি।

#  কিচেনওয়ারঃ কাটলেরি, কুকওয়ার, মাইক্রোওভেন ইত্যাদি।

#  বিনোদনঃ ভিডিও গেমস, টয়, ডিভিডি, সিডি ইত্যাদি।

  # সফট ফার্নিসিংঃ কুশন, পর্দা, বেডিং ইত্যাদি।

# ইলেকট্রিকালঃ টিভি, ল্যাপটপ, গেম কনসোল ইত্যাদি।

# কাপড় এবং জুয়েলারি  # ওরনামেন্ট এবং এন্টিক

জয়েন্ট বিল্ডিং ও কনটেন্ট ইনস্যুরেন্স পলিসি 

আপনি আপনার প্রপার্টির জন্য জয়েন্ট বিল্ডিং ও কনটেন্ট ইনস্যুরেন্স পলিসি নিতে পারেন অথবা আলাদাভাবে আপনার প্রপার্টির জন্য বিল্ডিং ইনস্যুরেন্স এবং কনটেন্ট ইনস্যুরেন্স এর যে কোন একটি নিতে পারেন।

প্রপার্টি ইনস্যুরেন্স প্রসেস 

    ডিক্লারেশনঃ এর মধ্যে রয়েছে প্রপার্টি টাইপ, স্টেট অফ রিপেয়ার, আপনার প্রপার্টি এরিয়া অফ রিস্ক এর মধ্যে রয়েছে কিনা ইত্যাদি।

    পার্সোনাল ইনফরমেশনঃ আপনার কাছে জানতে চাওয়া হবে, আপনার জন্ম তারিখ, পেশা, বর্তমান ঠিকানা, কোন সালে আপনার প্রপার্টিটি তৈরি হয়ছে, আপনার প্রপার্টির বিস্তারিত তথ্য, ওউনারশিপ এবং অকুপেন্সি এর তথ্য ইত্যাদি।

    কোটেশনঃ আপনার ইনস্যুরেন্স প্রভাইডারকে আপনার প্রপার্টির বিস্তারিত তথ্য দিলে আপনাকে ইনস্যুরেন্স কোটেশন দেয়া হবে। ইনস্যুরেন্স কোটেশন এর মধ্যে আপনার ইনস্যুরেন্স এর খরচ এবং এই ইনস্যুরেন্স দ্বারা আপনার প্রপার্টির কি কি জিনিস কভার হবে তার বিস্তারিত বিবরণ থাকবে।

 ইনস্যুরেন্স ক্রয় করাঃ ইনস্যুরেন্স প্রভাইডার আপনাকে যে ইনস্যুরেন্স কোটেশন দিয়েছে তার উপর আপনি সন্তুষ্ট থাকেন। তাহলে আপনি একবারে পে করে ইনস্যুরেন্সটি কিনে নিতে পারেন অথবা মাসিক ইন্সটলমেন্ট এর মাধ্যমে ইনস্যুরেন্সটি কিনতে পারেন। সম্পূর্ণ পলিসি ডকুমেন্ট ডাকযোগে আপনার কাছে পাঠিয়ে দেয়া হবে।

রেসিডেন্সিয়াল এবং বাই টু লেট প্রপার্টি জন্য ইনস্যুরেন্স কভার  

রেসিডেন্সিয়াল এবং বাই টু লেট প্রপার্টির জন্য দুই ধরণের ইনস্যুরেন্স কভার রয়েছে। যা করা থাকলে প্রপার্টির এক্সিডেন্টাল ডমেজ এবং কোন লিগ্যাল সমস্যা হলে ইনস্যুরেন্স প্রভাইডার এঁর নিকট হতে  ইনস্যুরেন্স কভার ক্লেইম করতে পারবেন।

রেসিডেন্সিয়াল প্রপার্টি ইনস্যুরেন্স কভার

১) হোম ইনস্যুরেন্স কভার এবং ২) ফ্যামিলি লিগ্যাল প্রটেকশন

বাই টু লেট প্রপার্টি ইনস্যুরেন্স কভার

১) ল্যান্ডলর্ড ইমারজেন্সি কভার এবং ২) ল্যান্ডলর্ড লিগ্যাল প্রটেকশন ও রেন্ট গ্যারান্টি

 হোম ইনস্যুরেন্স কভার এবং ল্যান্ডলর্ড ইমারজেন্সি কভারঃ  যে সব কারণে হোম ইনস্যুরেন্স এবং ল্যান্ডলর্ড ইমারজেন্সি কভার ক্লেইম করা যাবে।

  • বয়লার বা হিটিং সিস্টেম ব্রেক-ডাউন হলে।
  • ইলেকট্রিক পাওয়ার,  ওয়াটার ও গ্যাস সাপ্লাই ফেইলিউর হলে।
  • রুফ লিক হলে।
  • ওয়াটার পাইপ ভেঙ্গে গেলে এবং টয়লেট ব্লক হলে
  • হাউস এর চাবি হারিয়ে গেলে অথবা চুরি হলে।
  • প্রপার্টি বসবাসের অনুপযুক্ত হলে ওভার-নাইট একোমোডেশন

ফ্যামিলি লিগ্যাল প্রটেকশনঃ পারসোনাল ইনজুরি ক্লেইম, কর্মক্ষেত্রে সমস্যা, প্রপার্টির কোন চুক্তিভঙ্গ ইত্যাদি কারনে লিগ্যাল সাপোর্ট এর প্রয়োজন হলে ফ্যামিলি লিগ্যাল প্রটেকশন এর মাধ্যমে লিগ্যাল কভার পাওয়া যাবে।

যে সব কারণে ফ্যামিলি লিগ্যাল প্রটেকশন ক্লেইম  করা যাবে।

  • প্রপার্টি রাইট এর কোন চুক্তি ভঙ্গ হলে।
  • কর্মক্ষেত্রে কোন সমস্যা হলে
  • পারসোনাল ইনজুরি অথবা মৃত্যু কারণে সিভিল ক্লেইম
  • কনজুমার ডিসপিউট এবং ডিফেন্স
  • প্রবেট (Probate )
  • ট্যাক্স ইনভেস্টিগেশন
  • আইডেনটি থিফ
  • প্রপার্টি ড্যামেজ

ল্যান্ডলর্ড লিগ্যাল প্রটেকশন ও রেন্ট গ্যারান্টিঃ ট্যানেণ্টদের সাথে ল্যান্ডলর্ড এর কোন সমস্যা এবং চুক্তি ভঙ্গের কারণে ল্যান্ডলর্ডদের লিগ্যাল সাপোর্ট এর প্রয়োজন হলে ল্যান্ডলর্ড লিগ্যাল প্রটেকশন এর মাধ্যমে লিগ্যাল কভার পাওয়া যাবে।  অন্যদিকে লিগ্যাল ডিসপিউট এর কারণে ট্যানেণ্ট রেন্ট না দিলে। রেন্ট গ্যারান্টি কভার এর আওতায় ৬ মাস পর্যন্ত প্রতিমাসে একটি নির্দিষ্ট এ্যামান্ট পাওয়া যাবে।

আপনি যদি আপনার প্রপার্টির ইনস্যুরেন্স করাতে চান তাহলে আপনি সরাসরি কোন ইনস্যুরেন্স প্রভাইডার এর সাথে যোগাযোগ করতে পারেন অথবা কোন মর্গেজ বা ইনস্যুরেন্স এডভাইজরের সহায়তা নিতে পারেন।

 

প্রপার্টির ইনস্যুরেন্স সম্পর্কে আপনাদের কোন মতামত বা জিজ্ঞাসা থাকলে নিন্মের ইমেইল অথবা ফোনে যোগাযোগ করতে পারেন। 

Email: info@benecofinance.co.uk

Tel:  +4402080502478

আরো পড়ুন

কার্বন নিঃসরণ শূন্যের কোঠায় নিতে পরিকল্পনা করছে যুক্তরাজ্য সরকার

সৌদিতে বিনামূল্যে টিকা পাচ্ছেন প্রবাসীরা

অনলাইন ডেস্ক

আফগানদের জন্য দূরবর্তী আশ্রয়কেন্দ্র পরিকল্পনা যুক্তরাজ্যের