11.5 C
London
June 23, 2024
TV3 BANGLA
বাংলাদেশযুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্য প্রবাসীদের এনআইডি আবেদন ৫ জুনের মধ্যে নিষ্পত্তির নির্দেশ

নির্বাচন কমিশন (ইসি) যুক্তরাজ্য প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) আবেদন আগামী বুধবারের (৫ জুন) মধ্যে নিষ্পত্তি করতে মাঠ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে।

ইতোমধ্যে নির্দেশনাটি সব উপজেলা, জেলা ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাদের পাঠিয়েছেন সংস্থাটির এনআইডি অনুবিভাগের উপ-পরিচালক।

ইসির নির্দেশনায় বলা হয়েছে, যুক্তরাজ্যে বসবাসরত প্রবাসী বাংলাদেশি নাগরিকদের নিবন্ধন কার্যক্রম চলমান। যে প্রবাসীদের বায়োমেট্রিক কার্যক্রম সম্পন্ন করা হয়েছে, তাদের আবেদন কার্ড ম্যানেজমেন্ট সিস্টেম পোর্টালের অনলাইন অ্যাপ্লিকেশনের এনআরবি মেনুতে পাওয়া যাবে।

উপজেলা বা থানা বা নিবন্ধন কর্মকর্তারা আবেদন করা ভোটার ফরম ও সংযুক্ত দলিলাদি প্রিন্ট করে সরেজমিনে তদন্ত সম্পন্ন করবেন। যে সব আবেদনের সঙ্গে দলিলাদি সংযুক্ত করা হয়নি, সেসব আবেদন বাতিল না করে প্রতিবেদন ছকে “ডকুমেন্ট সংযুক্ত নেই” মর্মে উল্লেখ করতে হবে। পরে সংযুক্ত হলে তদন্ত কার্যক্রম সম্পাদন করতে হবে।

নির্দেশনায় মাঠ কর্মকর্তাদের বলা হয়েছে, আগামী ৫ জুন বুধবার বিকেল ৩টার মধ্যে উপজেলা বা থানা নির্বাচন কর্মকর্তাদের প্রাপ্ত আবেদনগুলো সরেজমিনে তদন্ত কার্যক্রম সম্পন্ন করে সিস্টেমে অনুমোদন বা বাতিল করে তা প্রতিবেদন ছকে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগে পাঠাতে হবে।

আগামী ৬ জুন নির্বাচন কমিশনার মো. আলমগীর যুক্তরাজ্যে এনআইডি কার্যক্রম পরিদর্শন করতে যাবেন। তিনি সেখানে প্রবাসীদের এনআইডি বিতরণ কার্যক্রম উদ্বোধনও করবেন।

ইতোমধ্যে সংযুক্ত আরব আমিরাত, ইতালি, কুয়েত ও কাতার প্রবাসীদের এনআইডি কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। আগামী ৭ জুন যুক্তরাজ্য এবং পরে সৌদি আরবে এ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠান করা হবে।

জানা গেছে, ঈদুল আজহার পর মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের নিবন্ধনের কাজ শুরু হবে।

এ ছাড়া কমিশন অনুমোদিত ১৬টি দেশের মধ্যে অন্য ৯টি দেশে অর্থাৎ- ওমান, বাহরাইন, জর্ডান, সিঙ্গাপুর, লেবানন, লিবিয়া, অস্ট্রেলিয়া, মালদ্বীপ ও কানাডাতেও কার্যক্রম হাতে নেওয়া হবে।

এম.কে
০৪ জুন ২০২৪

আরো পড়ুন

যুক্তরাজ্যের মসজিদ সুরক্ষায় ২৪.৫ মিলিয়ন পাউন্ড বরাদ্দ

ভারতে নিখোঁজ ঝিনাইদহের এমপি আনোয়ারুল আজিম ‘খুন’

ঘনিষ্ঠ দুই বন্ধু এখন চরম শত্রু