12.6 C
London
May 18, 2024
TV3 BANGLA
Uncategorized

যুক্তরাজ্য প্রবাসীদের হাইকমিশনের মাধ্যমে জন্ম নিবন্ধনের আহ্বান

লন্ডনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম (ফাইল ফটো)

লন্ডনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম প্রবাসী ব্রিটিশ-বাংলাদেশিদের বিশেষ করে তাদের নতুন প্রজন্মকে লন্ডন হাইকমিশনের মাধ্যমে জন্ম নিবন্ধনের আহ্বান জানিয়েছেন।

মুজিববর্ষ জাতীয় জন্ম নিবন্ধন দিবস ২০২০ উপলক্ষে শনিবার (১০ অক্টোবর) বাংলাদেশ হাইকমিশন লন্ডন আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

জন্মনিবন্ধনের গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, ‘জন্মনিবন্ধনের মাধ্যমে প্রবাসীরা দ্বৈত নাগরিক হিসেবে বাংলাদেশের পাসপোর্ট, নাগরিকত্বের কার্ড তথা এনআইডি ও বিদেশি নাগরিকত্বসহ ৬টি অত্যাবশ্যকীয় সেবা পেতে পারেন। এছাড়া বাংলাদেশে ১৬টি নাগরিক সুবিধা পাওয়ার জন্যও জন্মনিবন্ধন আবশ্যক।’

২০২১ সালে মুজিববর্ষের চূড়ান্ত পর্ব ও বাংলাদেশ-যুক্তরাজ্য সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপনের সময় যুক্তরাজ্য প্রবাসী অধিকাংশ বাংলাদেশি নাগরিকের জন্মনিবন্ধন সম্পন্ন করার আশা প্রকাশ করে এক্ষেত্রে সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করেন হাইকমিশনার।

এই বিশেষ ওয়েবিনারে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলাল উদ্দিন আহমেদ এবং বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশের বার্থ অ্যান্ড ডেথ অফিসের রেজিস্টার জেনারেল মানিক লাল বণিক।

প্রধান অতিথির বক্তব্যে সিনিয়র সচিব হেলাল উদ্দিন আহমেদ বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০২১ সালের ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্য অনুযায়ী তারই নির্দেশে ২০১০ সাল থেকেই অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। এছাড়া মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে ২০১৭ সালে জন্ম নিবন্ধন সংক্রান্ত অতীতের সব নীতিমালার সমন্বয় করে একটি যুগোপযোগী ও আধুনিক নীতিমালা প্রণয়ন করা হয়েছে।’

তিনি প্রবাসী বাংলাদেশিদের জন্ম নিবন্ধনের ওপর বিশেষ গুরুত্ব দিয়ে বলেন, প্রবাসীরা জন্ম নিবন্ধনের মাধ্যমে বাংলাদেশে জাতীয় পরিচয়পত্র গ্রহণ করলেই তারা বাংলাদেশের পাসপোর্ট পাবেন এবং বাংলাদেশে তাদের উত্তরাধিকার প্রতিষ্ঠা করতে পারবেন। এছাড়া বাংলাদেশে ব্যাংক হিসাব খোলাসহ বিভিন্ন আর্থিক কর্মকাণ্ডে জাতীয় পরিচয়পত্রের প্রয়োজন যা জন্মনিবন্ধনের মাধ্যমেই পাওয়া যায়।

বার্থ অ্যান্ড ডেথ অফিসের রেজিস্টার জেনারেল মানিক লাল বণিক বলেন, অনলাইনে বিদেশে বাংলাদেশের দূতাবাসের মাধ্যমেও প্রবাসীদের জন্ম নিবন্ধনের সুযোগ রয়েছে। বর্তমান আইন অনুযায়ী জন্ম নিবন্ধন করা বাধ্যতামূলক এবং জন্মনিবন্ধন ছাড়া পাসপোর্ট, এনআইডি, ড্রাইভিং লাইসেন্স, টিআইএন নম্বরসহ ১৬টি নাগরিক সুবিধা পাওয়া যাবে না।

অনুষ্ঠানে যুক্তরাজ্য ও আয়ারল্যান্ড থেকে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি অংশগ্রহণ করে জন্ম নিবন্ধন সম্পর্কে গভীর আগ্রহ প্রকাশ করেন এবং এ বিষয়ে বিভিন্ন প্রশ্ন করে বিস্তারিত জানতে চান। সিনিয়র সচিব হেলাল উদ্দিন আহমেদ এসব প্রশ্নের জবাবে দেন। অনুষ্ঠানের শুরুতে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ নির্মিত জন্ম নিবন্ধনের ওপর একটি বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

১১ অক্টোবর ২০২০
সূত্র: বাংলাদেশ সংবাদ সংস্থা
এসএফ / এনএইচ

আরও দেখুন:

আরো পড়ুন

কেরালায় প্লেন দুর্ঘটনায় নিহত বেড়ে ২০

অনলাইন ডেস্ক

Bangladeshi Restaurants in the UK during Covid19 l করোনায় রেষ্টুরেন্ট ব্যবসা

Talk to TV3 Bangla l Malik Ahmed(Cardiff) & MD Enamul Karim(Oldham)