13.9 C
London
July 22, 2024
TV3 BANGLA
আমেরিকাশীর্ষ খবর

যুক্তরাষ্ট্রে প্রবেশের সুযোগ পাচ্ছে মেক্সিকোর কয়েক হাজার অ্যাসাইলামপ্রার্থী

মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি জো বাইডেন বলেছেন, বাধ্য হয়ে মেক্সিকোতে অপেক্ষায় থাকা হাজার হাজার আশ্রয়প্রার্থী অতি শিগগিরই যুক্তরাষ্ট্রে প্রবেশ শুরু করবে। আগামী সপ্তাহ থেকে প্রায় ২৫ হাজার আশ্রয়প্রার্থীর প্রসেসিং শুরু হবে।

 

শুক্রবার (১২ ফেব্রুয়ারি) এই ঘোষণাকে স্বাগত জানিয়েছে মেক্সিকোর মাতামোরোস শহরের অভিবাসী শিবির।

 

এই পদক্ষেপটি প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের বহু সমালোচিত নীতিগুলোকে একেবারে পাল্টে দিয়েছে। ২০১৬ সালে্র নির্বাচন প্রচারণার সময় অবৈধ অভিবাসন কমিয়ে আনার প্রতিশ্রুতি দেন ডোনাল্ড ট্রাম্প। তবে ২০২০ সালের নির্বাচনে বিজয়ী হওয়ার পর প্রথম দিনেই রাষ্ট্রপতি জো বাইডেন এই অভিবাসন নীতিটি স্থগিত করেন।

 

হোমল্যান্ডের সুরক্ষা সচিব আলেজান্দ্রো মায়োরকাস বলেন, রাষ্ট্রপতি বাইডেন পরিষ্কার ভাবে জানিয়ে দিয়েছেন, তার সরকার একটি নিরাপদ, সুশৃঙ্খল এবং মানবিক অভিবাসন ব্যবস্থা পুনর্নির্মাণে বদ্ধপরিকর। এটি অভিবাসনের নীতিমালা সংস্কারের আরেকটি পদক্ষেপ যা আমাদের দেশের মূল্যবোধের সাথে মিলে যায়।

 

আশ্রয়প্রার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশ তিনটি সীমান্ত ক্রসিং দিয়ে প্রবেশের অনুমতি পাওয়ার আগে তাদের কোভিড-১৯ পরীক্ষা করা হবে।

 

মায়োরকাস আরো বলেছেন, এই প্রাথমিক পর্যায়ে যোগ্য ব্যক্তিদের পরবর্তী নির্দেশের জন্য অপেক্ষা করতে হবে।

 

এক বছরেরও বেশি সময় ধরে মেক্সিকোয় অপেক্ষা করা আশ্রয়প্রার্থী সান্দ্রা অ্যান্ড্রেড রয়টার্সের বার্তা সংস্থাকে বলেছেন, আমার আনন্দ আমি ভাষায় প্রকাশ করতে পারছি না!

 

সূত্র: বিবিসি
১৩ ফেব্রুয়ারি ২০২১
এসএফ

আরো পড়ুন

১ ইউরোয় সব বিক্রি করে রাশিয়া ছাড়ল হ্যানিক্যান

পশ্চিম লন্ডনে ডিটেনশন সেন্টারে দাঙ্গা

অন্য দেশে থেকেও কি বিলেতে বাড়ি কেনা সম্ভব?