13.3 C
London
June 2, 2023
TV3 BANGLA
ইউরোপ

রানির প্ল্যাটিনাম জয়ন্তী উপলক্ষে ব্রিটেনে চার দিনের ছুটি ঘোষণা


গ্রেট ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের প্ল্যাটিনাম জয়ন্তীর এখনও প্রায় ১৮ মাস বাকি। কিন্তু ইতোমধ্যে রানির প্ল্যাটিনাম জয়ন্তী নিয়ে পরিকল্পনা শুরু হয়ে গেছে। উল্লেখ্য, প্ল্যাটিনাম জয়ন্তী বলতে বোঝায় সিংহাসনে আরোহণের ৭০তম বার্ষিকী উদযাপন করাকে।

৯৪ বছর বয়সী এই রানির সিংহাসনে বসার ৭০ বছর পূর্ণ হবে ২০২২ সালের ৬ ফেব্রুয়ারি। কিন্তু গ্রীষ্মে অর্থাৎ জুন মাসে আবহাওয়া ভাল হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই রানির গোল্ডেন এবং ডায়মন্ড জয়ন্তী উদযাপনের ধারাবাহিকতায় এবারো জুনের প্রথম সপ্তাহ এই উৎসবের জন্য বেছে নেওয়া হয়েছে। ২০২২ সালের ২ জুন বৃহস্পতিবার থেকে ৫ জুন রোববার পর্যন্ত মোট ৪ দিন ব্রিটেনবাসী ছুটি পাচ্ছেন এই আনন্দ উৎযাপনের জন্য।

কালচার সেক্রেটারি অলিভার ডাউডেন জানান, সর্বোত্তম শৈল্পিক এবং প্রযুক্তিগত আনুষ্ঠানিক শোভা প্রদর্শনের সাথে ব্রিটিশরা কিছুটা অতিরিক্ত সময় অবকাশ কাটাতে পারবেন।

এবারই প্রথম কোনো ব্রিটিশ রাজা/রানি এই ঐতিহাসিক মাইলফলকে পৌঁছেছেন।

ব্রিটিশ সরকার জানিয়েছেন, ১৯৫২ সাল থেকে যুক্তরাজ্যের সিংহাসনে আসীন থাকার এই ঐতিহাসিক মাইলফলকের স্বীকৃতি দেয়া হবে এবারের অনুষ্ঠানে। 

সশস্ত্র বাহিনীর প্রতিনিধি, জরুরি সেবা ও কারাগারের সেবায় যারা আছেন এবং সরকারি চাকরিতে যারা কাজ করেন তাদের জন্য প্ল্যাটিনাম জয়ন্তী পদক দেয়া হবে।

ডাউডেন বলেন, প্ল্যাটিনাম জয়ন্তী সত্যি একটি ঐতিহাসিক মুহূর্ত হতে যাচ্ছে। এটি পুরো দেশ এবং কমনওয়েলথকে একসূত্রে আনতে যাচ্ছে।

সূত্র: বিবিসি
১২ নভেম্বর ২০২০
এসএফ / এনএইচ

আরো পড়ুন

সীমান্তের বেড়া সরিয়ে নিচ্ছে স্লোভেনিয়ার নতুন সরকার!

অনলাইন ডেস্ক

ফ্রান্স ও স্পেন ভ্রমণে আবাসন সংক্রান্ত প্রমাণপত্র দেখাতে হতে পারে ব্রিটিশদের

সুইডেন থেকে অপসারণ করা হচ্ছে বৃটিশ নাগরিকদের

নিউজ ডেস্ক