7.4 C
London
April 27, 2024
TV3 BANGLA
ইউরোপযুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ইউরোপীয় ইউনিয়নের দিগন্তে ব্রিটিশ পাসপোর্ট স্ট্যাম্পের সমাপ্তি

বৃটিশ পাসপোর্ট স্ক্যান করে ইউরোপীয় ইউনিয়নে ঢোকার যে ব্যবস্থা ছিল তার পরিবর্তে নতুন ভিসা-স্কিম, ফেসিয়াল রিকগনিশন এবং আঙুলের ছাপ পদ্ধতি চালু হতে যাচ্ছে।
ব্রেক্সিট-পরবর্তী, ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিতে বসবাসকারী অনাবাসী ব্রিটিশদের আসা ও যাওয়ার সময়  পাসপোর্টে ভিসার স্ট্যাম্প নিতে হয়।
এই ব্যবস্থায় তারা (১৮০ দিনের সময়ের মধ্যে ৯০ দিনের) ভিসা-মুক্ত সীমা অতিক্রম করেনি সেটা যাচাইয়ের মাধ্যম হিসেবে কাজ করে। এই বছরের শেষের দিকে,পাসপোর্টের স্ট্যাম্প লাগানোর প্রয়োজনীয়তা তুলে নেওয়া হবে এবং এটি একটি সম্পূর্ণ স্বয়ংক্রিয় ব্যবস্থা দ্বারা প্রতিস্থাপিত হবে বলে অফিশিয়ালি জানা যায়।
নভেম্বর ২০২৩ হতে নতুন স্বয়ংক্রিয় এন্ট্রি/এক্সিট সিস্টেম (ইইএস) চালু হতে যাচ্ছে যা ডিজিটালভাবে সিস্টেমে নিবন্ধন করবে এবং ম্যানুয়ালি দেওয়া স্ট্যাম্পের প্রয়োজনীয়তা দূর করবে।
ইইএস সিস্টেম পাসপোর্টের ম্যানুয়াল স্ট্যাম্পিংয়ের বর্তমান সিস্টেমকে প্রতিস্থাপন করবে,যা সময়ের অপচয় হতে রক্ষা করবে বলে জানান ইউরোপিয়ান কমিশনের মাইগ্রেশন এবং হোম অ্যাফেয়ার্স বিভাগ। ইইএস(যারা ভিসামুক্ত বা স্বল্প সময়ের ভিসা রয়েছে)হবে ভ্রমণকারীদের নিবন্ধন করার জন্য একটি স্বয়ংক্রিয় আইটি সিস্টেম।
যখন একজন ব্যক্তি ই,ইউ বোর্ডার লাইন অতিক্রম করবে,সিস্টেম তাদের নাম,ভ্রমণ নথির ধরন, বায়োমেট্রিক ডেটা (আঙুলের ছাপ এবং মুখের ছবি)সংরক্ষণ করে রাখবে।এছাড়া ভ্রমণের সময় ই,ইউ বোর্ডার দিয়ে প্রবেশ ও প্রস্থানের তারিখ এবং স্থান নিবন্ধন করবে। কেউ প্রবেশের সময় ইমিগ্রেশন কর্তৃক প্রত্যাখাত হলে সেটাও সিস্টেমে লিপিবদ্ধ থাকবে।
একজন বৃটিশ নাগরিকের পাসপোর্ট মেয়াদ কমপক্ষে ৩ মাসের বেশি থাকতে হবে ই,ইউ ইউনিয়ন ভ্রমণ করার জন্য।তাছাড়া পাসপোর্ট বিগত ১০ বছরের মধ্যে ইস্যুকৃত হতে হবে।ই,ই,এস (EES)সিস্টেম নিরাপত্তা জোরদার করা ছাড়াও সীমান্ত নিয়ন্ত্রণের মধ্য দিয়ে যাওয়া ও আসাকে দ্রুত ও সহজ করবে বলে জানান ইউরোপিয়ান কমিশনের মাইগ্রেশন এবং হোম অ্যাফেয়ার্স বিভাগ।
বর্তমানে ইউরোপীয় ইউনিয়নে যাওয়ার জন্য ব্রিটিশদের আগে থেকে আবেদন করতে হয় না। কিন্তু নতুন ইউরোপিয়ান ট্রাভেল ইনফরমেশন অ্যান্ড অথরাইজেশন সিস্টেম (ETIAS) স্কিমটি নভেম্বর ২০২৩-এ চালু হলে এই ধারাটিও পরিবর্তন হবে। ভিসার জন্য পূর্বে আবেদন করার নিয়ম চালু হবে ব্রটিশদের জন্য।
 এই সিস্টেমে ব্রিটিশদের ইউরোপীয় ইউনিয়ন ভ্রমণের জন্য অনলাইনে নিবন্ধন করতে হবে।ইউরোপিয়ান ট্রাভেল ইনফরমেশন অ্যান্ড অথরাইজেশন সিস্টেম-(ETIAS) পারমিটের জন্য অগ্রিম অর্থ প্রদান করতে হবে বৃটিশদের। যার পরিমাণ হবে সাত ইউরো। আবেদন গ্রহণ করা হলে পারমিটের মেয়াদ হবে ৩ বছর পর্যন্ত। ৩ বছর পর আবারও ৭ ইউরো খরচ করে বৃটিশরা ইউরোপীয় ইউনিয়নের ভিসা ওয়েভার প্রোগ্রামে আবেদন করতে হবে।
এম.কে
১৬ ফেব্রুয়ারি ২০২৩

আরো পড়ুন

বেলজিয়ামের ব্রাসেলসে বিশৃঙ্খলা, চটেছেন ঋষি সুনাক

ব্রিটেনে আশ্রয়প্রার্থীদের মৃত্যু নিয়ে দোষারোপের মুখে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী

আসছে টিকটকের নতুন মিউজিক স্ট্রিমিং অ্যাপ