4.6 C
London
April 17, 2024
TV3 BANGLA
আমেরিকা

রোজার আগেই গাজায় সামরিক অভিযান বন্ধ করবে ইসরায়েল: বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রোজা আসার আগেই গাজায় সামরিক কার্যক্রম গুটিয়ে নেবে ইসরায়েল। ৪০ দিনের সম্ভাব্য একটি যুদ্ধবিরতির আওতায় বিষয়টি বাস্তবায়িত হতে পারে। এরই মধ্যে হামাস জানিয়েছে, তারা প্রস্তাবিত নয়া যুদ্ধবিরতির খসড়া খতিয়ে দেখছে। মার্কিন সম্প্রচার মাধ্যম এনবিসির অনুষ্ঠান ‘লেট নাইট উইথ সেথ মায়ারসে’ জো বাইডেন এ কথা বলেন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় ৪০ দিনের একটি যুদ্ধবিরতি কার্যকর করা হবে এবং এই সময়ে হামাসের হাতে জিম্মি ও ইসরায়েলি কারাগারে বন্দী ফিলিস্তিনি বন্দীদের বিনিময় করা হবে। নতুন প্রস্তাব অনুসারে, হামাসের হাতে আটক একজন ইসরায়েলি জিম্মির বিনিময়ে ১০ জন করে ফিলিস্তিনিকে মুক্তি দেওয়া হবে।

আলোচনার সঙ্গে জড়িত একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, এই ৪০ দিনে ইসরায়েল বা হামাসের তরফ থেকে কোনো ধরনে সামরিক কর্মকাণ্ড পরিচালনা করা হবে না। এই সময়ে হামাসের হাতে থাকা ১৯ বছরের কম ও ৫০ বছরের বেশি বয়সী এবং অসুস্থ ৪০ জিম্মিকে মুক্তি দেওয়া হবে। বিপরীতে ইসরায়েল মুক্তি দেবে ৪০০ ফিলিস্তিনিকে। একই সঙ্গে ইসরায়েল এই ৪০০ জনকে আর কখনোই গ্রেপ্তার করবে না এই মর্মে নিশ্চয়তা দেবে।

খসড়া প্রস্তাব অনুসারে, এই ৪০ দিনের মধ্যে গাজার হাসপাতাল ও বেকারিগুলোকে মেরামত করে পুনরায় চালু করা হবে। প্রতিদিন অঞ্চলটিতে ৫০০ ট্রাক করে ত্রাণ সামগ্রী প্রবেশ করবে এবং প্রতিটি বাস্তুহারা পরিবারকে এক বা একাধিক তাঁবু ও ক্যারাভান সরবরাহ করা হবে।

অনুমান করা হচ্ছে, মধ্যপ্রাচ্যে আগামী ১০ মার্চ সন্ধ্যা থেকে পবিত্র রমজান শুরু হতে পারে এবং শেষ হতে পারে আগামী ৯ এপ্রিল। তবে রমজান শুরুর আগেই ইসরায়েল গাজা থেকে সামরিক কার্যক্রম গুটিয়ে নেবে উল্লেখ করে বাইডেন বলেন, ‘রমজান আসছে এবং ইসরায়েলিদের সঙ্গে একটি চুক্তি হয়েছে যে, তারা রমজান চলাকালে কোনো সামরিক কার্যকলাপ পরিচালনা করবে না। একই সঙ্গে আমাদের সব জিম্মিদের বের করে আনার জন্য এই কার্যক্রম গুটিয়ে নেওয়া হবে।’

সূত্রঃ রয়টার্স

এম.কে
২৭ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

ফেসবুক ডাউনে বিশাল ক্ষতির মুখে জাকারবার্গ

সাদ্দাম হোসেন ও তার প্রমোদ তরী

ফিলিস্তিন ইস্যুতে গুগলের চাকরি ছাড়লেন ইহুদি তরুণী