5.1 C
London
March 4, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

লন্ডনে বাড়ছে ফ্লুয়ের রোগী, হাসপাতালের শৃঙ্খলা ব্যবস্থা ভেঙ্গে পড়ার শঙ্কা

লন্ডনে এই মৌসুমে শীতে ফ্লু হসপিটালাইজেসনের হার এখন পর্যন্ত সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। এনএইচএস স্বাস্থ্যসেবার উপর এই চাপ সম্পর্কে সতর্ক করেছিল বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়।

এনএইচএস ইংল্যান্ড দ্বারা প্রকাশিত তথ্যে দেখা যায় লন্ডনে  গড়ে ৪৮০ টি হাসপাতালের বিছানা ফ্লু রোগী দ্বারা পরিপূর্ণ। চার সপ্তাহে ফ্লু রোগী ৮১% বৃদ্ধি পেয়েছে বলে এই তথ্যে উল্লেখ রয়েছে।

লন্ডনে একদিনে মোট ৫৩১ জন রোগী শুধু ২৯ শে জানুয়ারী ফ্লু নিয়ে হাসপাতালে এসেছিলেন। এটি গত বছরের ১৩ ই জানুয়ারী রিপোর্ট হতে প্রায় ১০ শতাংশ বেশি। যার কারণে স্বাস্থ্যসেবায় কাজ করা বিশেষজ্ঞরা এই মৌসুমকে এক দশকের সবচেয়ে খারাপ ফ্লু মৌসুম হিসাবে বর্ণনা করেছেন।

পরিসংখ্যানগুলি থেকে বোঝা যায় সাধারণত ফ্লু কেসগুলি শীতকালে বৃদ্ধি পায় এবং গ্রীষ্মের শুরুতে ধীরে ধীরে হ্রাস পায়। তবে এই বছরে এখনও মৌসুমী ভাইরাস নিয়ে বিশেষজ্ঞরা ধারনা করতে পারছেন না কবে নাগাদ রোগীদের সংখ্যা হ্রাস পেতে পারে।

ফ্লু ভ্যাকসিন নেয়ার পরিমাণ গত মৌসুম থেকে কমেছে। ৬৫ বছর বয়সী মাত্র ৭৬.৬% লোক ফ্লু জ্যাব দিয়েছেন বলে জানা যায়। জাতীয়ভাবে, গত সপ্তাহে ফ্লু আক্রান্ত ২৪৭৮ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছিলেন। যা গত সপ্তাহ হতে প্রায় ১১.৩% বেশি।

এনএইচএস কনফেডারেশনের ডাইরেক্টর অব পলিসি ডাঃ লায়লা ম্যাক বলেন, শীতকালে ভাইরাস ও ফ্লুয়ের কারণে  জুনিয়র ডাক্তারদের উপর অতিচাপের সৃষ্টি হয়েছে। ইমার্জেন্সি ও হাসপাতালের করিডোরে রোগী ও তাদের পরিবারের দীর্ঘ লাইন উদ্বেগজনক। ক্লান্ত কর্মীরা হতাশ হয়ে পড়েছেন রোগীদের লাইন শেষ না হওয়ায়।

উল্লেখ্য যে, গত বছর কোভিড রোগীর সংখ্যা ৯,০০০ জন ছাড়িয়েছিল। পৃথক এক পরিসংখ্যানে দেখা যায় বর্তমানে  লন্ডনের হাসপাতালগুলিতে প্রায় ৯৫.৭ শতাংশ শয্যা রোগীদের দখলে। পুরো লন্ডন জুড়ে মাত্র ৬০০ টি শয্যা খালি রয়েছে। বিশেষজ্ঞদের মতে এই সংখ্যা শঙ্কার জন্ম দেয়।

সূত্রঃ দ্য স্ট্যান্ডার্ড

এম.কে
০৯ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

কৌশলে অগ্নিনিরাপত্তা এড়াচ্ছেন লন্ডনের বিল্ডাররা

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে ঝলমলে শরৎ আসতে এবার আর বাঁধা নেই

ব্রিটেনের নদীর মাছে কোকেন-কেটামিনের মতো মাদকের উপস্থিতি!