13.9 C
London
July 22, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

সিগারেট নিষিদ্ধ করতে পারে ব্রিটেন: রিপোর্ট

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর’ কথাটি সিগারেটের উপরে লেখা থাকে, তারপরও তা গ্রহণ করছে অনেক মানুষ। এবার পরবর্তী প্রজন্মকে এই ধূমপানের কুফল ও পরিণতি মুক্তি দিতে পদক্ষেপ নিতে যাচ্ছে ব্রিটেন সরকার। দেশটিতে নিষিদ্ধ হতে পারে সিগারেট। আর এই পদক্ষেপের মূল কারিগর হতে পারেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক নিজেই। মূলত পরবর্তী প্রজন্মকে সিগারেট থেকে দূরে রাখতেই তার এই উদ্যোগ।

বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, পরবর্তী প্রজন্মকে সিগারেট থেকে দূরে রাখতে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক প্রয়োজনীয় ব্যবস্থা প্রবর্তন করার কথা বিবেচনা করছেন।

প্রতিবেদনে আরও বলা হয়, গত বছর নিউজিল্যান্ডের ঘোষিত একটি আইনের মতোই ধূমপানবিরোধী পদক্ষেপ নেওয়ার দিকে নজর দিচ্ছেন সুনাক। নিউজিল্যান্ডের সেই আইনের অধীনে ২০০৯ সালের ১ জানুয়ারি বা তার পরে জন্মগ্রহণকারী ব্যক্তির কাছে তামাক বিক্রি সম্পূর্ণ নিষিদ্ধ।

ব্রিটিশ সরকারের একজন মুখপাত্র এ বিষয়ে বলেছেন, আমাদের ২০৩০ সালের মধ্যে ধূমপানমুক্ত দেশ হওয়ার যে উচ্চাকাঙ্ক্ষা রয়েছে তা পূরণ করতে চাই এবং এই কারণে আরো বেশি মানুষকে ধূমপান ত্যাগ করতে উৎসাহিত করতে চাই। আর এই কারণেই আমরা ইতোমধ্যে ধূমপানের হার কমানোর জন্য পদক্ষেপ নিয়েছি।

তিনি আরো বলেন, ধূমপান নিরুৎসাহিত করতে বিনামূল্য ভ্যাপ কিট দেওয়া হবে। এছাড়া গর্ভবতী নারীদের ধূমপান থেকে বিরত রাখতে ভাউচার স্কিম দেওয়া হবে। এছাড়া আরো নানা পদক্ষেপ রয়েছে।

ব্রিটেনে আগামী বছর জাতীয় নির্বাচন হতে পারে এবং বিবেচনাধীন এসব নীতিগুলো সেই নির্বাচনের আগে সুনাকের দলের নতুন ভোক্তা-কেন্দ্রিক উদ্যোগের অংশ বলেও গণমাধ্যমের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এর আগে গত মে মাসে ব্রিটিশ সরকার ঘোষণা করে, খুচরা বিক্রেতারা শিশুদের হাতে বিনামূল্যে ই-সিগারেটের নমুনা দিলে তা কঠোর হাতে দমন করা হবে।

এছাড়া আগামী বছর তথা ২০২৪ সালের মধ্যে একক ব্যবহারযোগ্য ভ্যাপ বিক্রি নিষিদ্ধ করার জন্য সরকারেরর প্রতি আহ্বান জানায় ইংল্যান্ড এবং ওয়েলসের কাউন্সিলগুলো। গত জুলাই মাসে পরিবেশগত ও স্বাস্থ্য উভয় ঝুঁকি বিবেচনায় তারা এই পদক্ষেপের আহ্বান জানায়।

এম.কে
২৩ সেপ্টেম্বর ২০২৩

আরো পড়ুন

ব্যক্তিগত জমি ৬০ বিঘার বেশি হলে নিয়ে যাবে সরকার!

সীমান্তে ৩ ইসরায়েলি সেনা, ১ মিশরীয় নিরাপত্তা রক্ষী নিহত

যুক্তরাজ্যে অপরাধের শীর্ষে ক্লিভল্যান্ড!