16.5 C
London
May 14, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

বিশ্বে এই প্রথম নাকে দেওয়ার করোনা ভ্যাকসিন বাজারে আনলো ভারত

বিশ্বে এই প্রথম নাকে দেওয়ার করোনা ভ্যাকসিন ‘ইনকোভ্যাক’ বাজারে আনলো ভারত। ইনজেকশন ছাড়াই এবার নেওয়া সম্ভব হবে কোভিড টিকা। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) দেশটির স্বাস্থ্যমন্ত্রী ডা. মনসুখ মান্দাভিয়া এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী জিতেন্দ্র সিং এ ভ্যাকসিনের উদ্বোধন করেন। ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে ভ্যাকসিনটি চালু করা হয় বলে জানিয়েছেন ভারত বায়োটেকের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর মৌলানা আজাদ।

হায়দরাবাদ-ভিত্তিক ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেকের তৈরি এ ভ্যাকসিন। সংস্থাটি সরকারের কাছে ৩২৫ রুপি এবং বেসরকারি হাসপাতালে ৮০০ রুপিতে বিক্রি করবে। ২০২২ সালের ডিসেম্বরে ভারত বায়োটেক প্রাথমিক দুটি ডোজ ও একটি হেটেরোলগাস বুস্টার ডোজ টিকার অনুমোদন পায়। তবে এর আগে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন ১৮ বছর বা তার বেশি বয়সের রোগীর ক্ষেত্রে জরুরি পরিস্থিতিতে ইন্ট্রানাসাল ভ্যাকসিন সীমিতভাবে ব্যবহার করার অনুমোদন দিয়েছিল।

অনুমোদন পাওয়ার পর বিশ্বের প্রথম ইন্ট্রান্যাসাল বা নাকের মাধ্যমে নেওয়ার টিকা সম্পূর্ণ রূপে চালু হলো। তবে ১৮ বছরের কম বয়সিদের এ টিকা দেওয়া হবে না। ১৮ বছরের বেশি বয়সি যে কেউ এই ন্যাসাল ভ্যাকসিনের ডোজ নিতে পারবেন। সূত্র: দ্য টাইমস্ অব ইন্ডিয়া

আরো পড়ুন

২০২৮ সালের মধ্যে যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে চীন হবে সর্ববৃহৎ অর্থনীতির দেশ!

সৌদিতে কাবা সদৃশ্য ভবন নির্মাণ নিয়ে বিতর্ক

নিউজ ডেস্ক

ভারতে গ্রেফতারের পর রিমান্ডে পিকে হালদার

অনলাইন ডেস্ক