5.7 C
London
February 29, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

সিলেট বিভাগের বিভিন্ন অঞ্চলে চলছে পাহাড় কাটার মহোৎসব

অবাধে চলছে পাহাড় কাটা। চিত্রগ্রাহক: রেজা চৌধুরী ও আবদুল করিম কিম

বিশেষ প্রতিনিধি: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে থামছে না পাহাড় কাটা। উপজেলার বিভিন্ন এলাকায় প্রভাবশালীরা পাহাড় কেটে নির্মাণ করছে বসতি ও বাণিজ্যিক স্থাপনা। গোপনে নয় বরং প্রকাশ্যেই চলছে পাহাড় কাটার এই মহোৎসব। এতে প্রাকৃতিক পরিবেশ নষ্ট হওয়ার পাশাপাশি পাহাড়ের নিচে বসবাসকারী পরিবারগুলো রয়েছেন পাহাড় ধসের ঝুঁকিতে।

শুক্রবার (২১ আগস্ট) উপজেলার পাহাড়ি জনপদ রাধানগর, মোহাজিরাবাদ ও বিষামনি এলাকা ঘুরে দেখা যায় এই পাহাড় কাটার দৃশ্য। এসব এলাকার প্রায় শতাধিক পরিবার বসবাস করছেন জীবনের ঝুঁকিতে। রাধানাগর মৌজার বেগুনবাড়ি এলাকায় গিয়ে দেখা যায়, স্থানীয় আবু তাহের নামে এক ব্যক্তি শ্রমিক দিয়ে প্রকাশ্যে পাহাড় কাটাচ্ছেন। শ্রমিকরা পাহাড়ের মাটি কেটে নিচে কৃষি জমি ভরাট করছেন।

আবু তাহের নিজেকে বিটিআরআই গেস্ট হাউজের বাবুর্চি পরিচয় দিয়ে বলেন, আনারস বাগান ভরাটের জন্য পাহাড়ের টিলার মাটি কাটতে হচ্ছে।

একই ভাবে প্রশাসনকে ম্যানেজ করে স্থানীয় প্রভাবশালীরা রাধানগর মোহাজিরাবাদ ও বিষামণি এলাকায় পাহাড় কেটে গড়ে তুলেছেন বসত বাড়ি, হোটেল-মোটেল, রিসোর্ট এমনকি মসজিদ। এর পাশাপাশি চলছে পাহাড় কেটে মাটি বিক্রির কাজও। এভাবে পরিবেশ বিনষ্ট হলেও প্রশাসনের পক্ষ থেকে পাহাড় কাটার বিরুদ্ধে কার্যকর কোনো ব্যবস্থা না নেওয়ায় তাদের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন পরিবেশবাদীরা।

নির্বিচারে পাহাড় কাটার ফলে অনেক জায়গায় পাহাড়ে ফাটলও দেখা দিয়েছে। এতে যে কোনো সময় পাহাড় ধসে বড় ধরনের দুর্ঘটনা ও প্রাণহানির আশংকা রয়েছে।


২৪ আগস্ট ২০২০
এমকেসি
/এনএইচটি

আরো পড়ুন

সিটি নির্বাচনের হাল হকিকত

করোনা রোগীদের সেবা করবে রোবট ‘ক্যাপ্টেন সেতারা বেগম’

অনলাইন ডেস্ক

সাকিব ও হিরো আলমকে জিজ্ঞাসাবাদ করা হতে পারে:ডিবি

নিউজ ডেস্ক