13.5 C
London
June 18, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

সৌদির প্লেন টিকেটের দাবিতে ঢাকায় বিক্ষোভ, পররাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও

ছবি সূত্র: বাংলানিউজ

নিউজ ডেস্ক: সৌদি আরবে যাওয়ার প্লেনের টিকেটের দাবিতে রাজধানীতে পররাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও করে বিক্ষোভ করছেন প্রবাসী বাংলাদেশিরা। তাছাড়া, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মতিঝিল কার্যালয় অবরুদ্ধ করেন প্রবাসীরা।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) সকাল থেকে কয়েকশ প্রবাসী বিক্ষোভ করেন। প্রথমে তারা কারওয়ান বাজারে সৌদি এয়ারলাইন্স এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কার্যালয়ের সামনে বিক্ষোভ করেন। পরে মতিঝিলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কার্যালয় অবরুদ্ধ এবং পররাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও করেন তারা। এসময় টিকিটের দাবিতে তারা নানা স্লোগান দেন।

করোনা ভাইরাস মহামারিতে নিজ দেশে আটকা পড়া সৌদি আরবে কর্মরত বিদেশি কর্মীদের আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ফেরার বাধ্যবাধকতা দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। এরপর থেকে দেশে আটকা পড়া বহু প্রবাসী টিকেটের জন্য হন্যে হয়ে ঘুরছেন।

বিক্ষোভকারীরা বলছেন, নির্ধারিত সময়ের মধ্যে সৌদি আরবে যেতে না পারলে তাদের চাকরি হারাতে হবে।

বিক্ষোভে অংশ নেয়া একজন ব্যক্তি সাংবাদিকদের বলেন, ৩০শ সেপ্টেম্বরের মধ্যে আমার সৌদি আরবে যেতে হবে। না হলে চাকরি থাকবে না। আমার রিটার্ন টিকেটও ছিল। কিন্তু এখন বলছে, এই সময়ের মধ্যে টিকেট দিতে পারবে না।

আরেকজন কর্মী বলেন, আমার ভিসার মেয়াদ আর আটদিন আছে। এর মধ্যে যেতে না পারলে চাকরি থাকবে না। তাইলে আমি কি করবো?

আরেকজন বলছেন, আমার স্পন্সর বলছে, যেভাবে পারো ৩০ তারিখের মধ্যে সৌদি আরব আসো। না হলে আর আসতে পারবা না। কিন্তু টিকেট তো পাই না।

কাওরান বাজারে সৌদি এয়ারলাইন্সের কার্যালয়ের সামনে মঙ্গলবার সকাল থেকে কয়েকশো টিকেট প্রত্যাশী বিক্ষোভ করতে শুরু করেন। এই সময় ঢাকার প্রধান সড়কটির যান চলাচল বন্ধ হয়ে যায়।

তেজগাঁও থানার ওসি মো. সালাহ উদ্দিন মিয়া জানিয়েছেন, তারা টিকেট প্রত্যাশীদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে নিয়েছেন।

গত কয়েকদিন যাবত হঠাৎ করে ঢাকায় সৌদি এয়ারলাইন্সের যে প্রধান বিক্রয় কেন্দ্র সেটির সামনের সড়কে টিকেট প্রত্যাশী শত শত শ্রমিক ভিড় করছিলেন।

এরা মূলত সৌদি আরবে আগে থেকেই কাজ করতেন কিন্তু দেশে এসে করোনাভাইরাসের বৈশ্বিক মহামারির কারণে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকায় আটকা পড়েছেন।

তাদের মধ্যে নতুন শ্রমিক, যাদের সৌদি আরব যাওয়ার জন্য ভিসা, নিয়োগপত্রসহ সব কিছু প্রস্তুত, এমন শ্রমিকও রয়েছেন।

সম্প্রতি সৌদি আরব আন্তর্জাতিক ফ্লাইট চালুরও ঘোষণা দেয়। কিন্তু প্রথম দিকে বিমান ফ্লাইট চালুর উদ্যোগ নিলে ফ্লাইট চালুর অনুমতি দেয়নি সৌদি। তারপর বাংলাদেশও সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট পরিচালনার অনুমতি বাতিল করে। নানা নাটকীয়তা শেষে সোমবার (২১ সেপ্টেম্বর) সৌদি কর্তৃপক্ষ বিমানকে ফ্লাইট চালুর অনুমতি দেয়। কিন্তু এখনো ল্যান্ডিং অনুমতি দেয়নি। ফলে বিমানও সৌদি আরবে শিডিউল ঘোষণা করতে পারছে না। এরপর থেকেই মূলত টিকিটের সংকট তৈরি হয়েছে।

২২ সেপ্টেম্বর ২০২০
এনএইচ

আরো পড়ুন

রেল ভ্রমণে লাগবে জাতীয় পরিচয়পত্র

নিউজ ডেস্ক

মেজর সিনহা হত্যা: কী আছে সিফাত-শিপ্রার ভাগ্যে!

অনলাইন ডেস্ক

ব্যবসায়ীরাই রমজানে কমিয়ে দিবেন সব পণ্যের দাম