4.6 C
London
April 17, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্য

সৌদি আরবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দরটি চালু হবে ২০৩০ সালে

সৌদি আরবের রিয়াদে কিং সালমান আন্তর্জাতিক বিমানবন্দরটি ২০৩০ সালে উদ্বোধন করা হবে। উদ্বোধনের পর এটি বিশ্বের বৃহত্তম বিমানবন্দর বলে স্বীকৃতি পাবে। ৫৭ বর্গকিলোমিটার জুড়ে বিস্তৃত নতুন এই বিমানবন্দরে ছয়টি রানওয়ে থাকবে। যুক্তরাজ্যের সংবাদমাধ্যম দ্য সান এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

বিমানবন্দরের মোটামুটি ১২ বর্গকিলোমিটার জুড়ে থাকবে বিনোদনমূলক সুবিধা এবং খুচরা পণ্যর দোকান।

সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, নতুন বিমানবন্দরটি নির্বিঘ্ন যাত্রা, বিশ্বমানের দক্ষ পরিচালনা এবং উদ্ভাবনকে কেন্দ্র করে একটি অ্যারোট্রোপলিসে পরিণত হবে। চালু হওয়ার পর বিমানবন্দরটি ১২ কোটি যাত্রীকে সেবা দিতে সক্ষম হবে বলে আশা করা হচ্ছে। ২০৫০ সাল নাগাদ এই সংখ্যা সাড়ে ১৮ কোটিতে দাঁড়াবে।

বিমানবন্দরটি ডিজাইন করেছে ব্রিটিশ আর্কিটেকচার ফার্ম ফস্টার প্লাস পার্টনার্স। উচ্চাভিলাষী এই বিমানবন্দরের ডেলিভারি পার্টনার থাকবে যুক্তরাজ্যের নির্মাণ সংস্থা মেস।

সৌদি প্রেস এজেন্সির একটি বিবৃতিতে বলা হয়েছে, বিমানবন্দর প্রকল্পটি সৌদি আরবের দীর্ঘমেয়াদি লক্ষ্যের অংশ। এটি রিয়াদকে ২০৩০ সালের মধ্যে বিশ্বের শীর্ষ ১০ অর্থনীতির শহরের একটিতে পরিণত এবং রিয়াদের জনসংখ্যাকে দেড় থেকে দুই কোটিতে নিয়ে যেতে সাহায্য করবে।

এ ছাড়া কিং সালমান আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় প্রায় ১ লাখ ৫০ হাজার কর্মসংস্থান সৃষ্টি হবে বলে আশা করা হচ্ছে। নতুন বিমানবন্দরটি ১৯৮৩ সালে চালুকৃত কিং খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনালগুলোকে অন্তর্ভুক্ত করবে। তবে কোন কোন এয়ারলাইনস এই বিমানবন্দরে চলাচল করবে, তা এখনো জানা যায়নি।

সূত্রঃ দ্য সান

এম.কে
০৩ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

সৌদিতে দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর

রোজার আগে আরব আমিরাতে খেজুরের দাম কমলো ৪০ শতাংশ

আমিরাত সফরে প্রথম ইসরায়েলি প্রেসিডেন্ট