11.5 C
London
June 23, 2024
TV3 BANGLA
বাকি বিশ্ব

স্মোকি ফ্লেভার যুক্ত ক্রিস্পস হতে ক্যান্সার হবার সম্ভাবনা

ইউরোপীয় ইউনিয়ন কর্তৃক একটি জনপ্রিয় ক্রিস্পস নিষিদ্ধ করা হয়েছে। ইউরোপীয় ইউনিয়ন স্মোকি বেকন ক্রিস্পস নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। যার ফলে ভবিষ্যতে ব্রিটিশরা তাদের প্রিয় ক্রিস্পস খুঁজে নাও পেতে পারে বলে জানা যায়।

ইউরোপীয় খাদ্য সুরক্ষা কর্তৃপক্ষের (ইএফএসএ) গবেষণা অনুযায়ী কিছু কৃত্রিম স্মোকি ফ্লেভার স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হিসাবে চিহ্নিত করা হয়েছে।

ক্রিস্পসে স্মোকি ফ্লেভার আনার প্রক্রিয়াকে
পাইরোলাইসিস বলা হয়। যার মধ্যে ছাই এবং টারের মতো ক্ষতিকারক উপাদান খুঁজে পাওয়া যায়। তাই আগামী কয়েক বছরের মধ্যে স্মোকি বেকন ক্রিস্পস এবং স্মোকি স্বাদযুক্ত অন্যান্য খাবার পর্যায়ক্রমে নিষিদ্ধ করা হতে পারে।

ইএফএসএর গবেষণা অনুযায়ী স্মোকি ফ্লেভার খাদ্যে যুক্ত করলে মানবকোষের জেনেটিক উপাদানগুলি ক্ষতিগ্রস্থ হবার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। যা কোষের মধ্যে জেনেটিক পরিবর্তন ও ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।

উল্লেখ্য যে, ইইউর সদস্য দেশগুলি এপ্রিলের শেষের সপ্তাহে নীরবে একমতে পৌঁছায় এবং স্মোকি ফ্লেভারযুক্ত ক্রিস্পসকে নিষেধাজ্ঞার আওতায় আনার বিষয়ে একমত হয়। তবে এই কৃত্রিম ধোঁয়া কেবল ক্রিস্পসে নয় বরং এই ক্ষতিকারক স্মোকি ফ্লেভার মাংস, চিজ, মাছ এবং বারবিকিউ সসের মতো খাদ্যদ্রব্যে যুক্ত করা হয়। তাই ভবিষ্যতে সকল ধরনের স্মোকি ফ্লেভার যুক্ত খাবার নিষিদ্ধ করার দিকে অগ্রসর হচ্ছে ইএফএসএ বলে সংবাদমাধ্যমের খবরে জানা যায়।

সূত্রঃ দ্য মেট্রো

এম.কে
০৫ জুন ২০২৪

আরো পড়ুন

গার্মেন্টস শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিতে লিভাইসকে চাপ

করোনায় বিশ্বে সাড়ে ১৮ লাখের বেশি মানুষের মৃত্যু

অনলাইন ডেস্ক

মিয়ানমারে পুলিশের গুলিতে একদিনে ঝরে গেল ৩৮ প্রাণ